ঈদের ছবির লড়াই জমেনি

প্রকাশ: ২৭ আগস্ট ২০১৮     আপডেট: ২৭ আগস্ট ২০১৮      

অনিন্দ্য মামুন

ঈদের আনন্দ উদযাপনের অন্যতম মাধ্যম প্রেক্ষাগৃহে গিয়ে নতুন ছবি দেখা। ঈদকে কেন্দ্র করে ছবি নির্মাণের ক্ষেত্রেও চিত্রপাড়ায় থাকে বাড়তি প্রস্তুতি। এ সময়ে মুক্তিপ্রাপ্ত ছবিতেও থাকে ঈদের আনন্দমুখর আবহ। ঝাঁকানাকা নাচ আর গল্পে আনন্দ ছড়িয়ে দেয়ার নানা প্রচেষ্টা নিয়েই মুক্তি পায় ঈদের ছবিগুলো। ব্যতিক্রম হয়নি এবারের ঈদেও।  ঈদে ছবিগুলোর প্রযোজক প্রতিটি ছবি নিয়ে আশ্বাসের বাণী শোনালেও মুক্তির পর কোন ছবি কতটা দর্শক টানছে সেদিকেই যেন সবার দৃষ্টি এখন। 

সাধারণত ঈদের মাসখানেক আগে থেকেই রাজধানীর রাস্তার আশপাশের দেয়ালে সাঁটানো হয় বড় বড় পোস্টার। শহরের অলিগলিতেও থাকে একই অবস্থা। ফ্লাইওভারের বড় বড় পিলারও ঢেকে থাকে নতুন ছবির বিশাল সাইজের পোস্টারে। একই অবস্থা থাকে রাজধানীর বাইরেও। কিন্তু এবারের কোরবানির ঈদে এমন চিত্র খুব একটা দেখা যায়নি। ছবি মুক্তির তোড়জোড় থাকলেও প্রচার প্রচারণায় ছিল না ঈদের কোনো আমেজ। ঈদে বড় পর্দায় মুক্তি পেয়েছে তিন ছবি। শাকিব-বুবলী অভিনীত 'ক্যাপ্টেন খান', মাহিয়া মাহি ও কলকাতার বনি সেনগুপ্ত অভিনীত 'মনে রেখো' এবং সাইমন সাদিক ও মাহি অভিনীত 'জান্নাত'। ছবিগুলোর মধ্যে কেবল জান্নাত ঈদের মাস খানেক আগে সেন্সর থেকে ছাড়পত্র পেয়েছিল। বাকী দুটি ছবি ঈদের মাত্র দুই দিন আগে পায় সেন্সর ছাড়পত্র। ঈদের ঠিক আগমুহূর্তে ছাড়পত্র পাওয়ায় প্রচার প্রচারণায় কম ছিল। সাধারণত ছবি মুক্তির আগে ছবির গানগুলো মুক্তি দিয়ে দর্শকদের আকৃষ্ট করা হয়। তিনটি ছবির বেলায় গান প্রকাশেও দেখা গেছে অবহেলা।

প্রথমে ৫টি ছবি প্রচারণা করে আসছিল প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। কিন্তু সেই তালিকায় থাকা দুটি ছবি ‘বেপরোয়া’ এবং ‘মাতাল’ শেষ মুহূর্তে সেন্সর সনদ পেলেও মুক্তির তালিকা থেকে সরে যায়। এরপর অনেকটা ফাঁকা মাঠেই মুক্তি পায় ‘ক্যাপ্টেন খান’, ‘মনে রেখো’ ও ‘জান্নাত’। 

বরাবরের মতো এবারও শাকিব খান আরাম কেদারায় বসে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। তার অভিনীত ছবি  ‘ক্যাপ্টেন খান’ প্রায় দুই শতাধিক হলে মুক্তি পেয়ে এক প্রকার রেকর্ডই গড়ে। ছবি মুক্তি বেলায় শাকিব খানের বিশেষ দিক হলো এ নায়কের বিশাল একটি ভক্ত গোষ্ঠি রয়েছে। তারা নিজেরাই এ নায়কের ছবির প্রচারণার কাজ চালিয়ে থাকে। ফলে মুক্তি পেলেই হিটের তকমা লেগে যায় তার ছবিতে। তবে ‌'ক্যাপ্টেন খান'র কপালে কিছুটা কালো রেখা দেখা গেছে এবার। রাজধানীর মেইন পয়েন্টে থাকা ৪টি বড় হল মধুমিতা, বলাকা, সনি ও স্টার সিনেপ্লেক্স নেয়নি 'ক্যাপ্টেন খান'। ফলে ছবিটি দেখার আগ্রহ থাকলেও এইসব হলে দর্শক দেখতে পারেনি । যে কারণে রাজধানী থেকে তেমন একটা মুনাফা তুলতে পারেনি ছবিটির প্রযোজক। তবে তিন ছবির মধ্যে সবচেয়ে বেশি দর্শক দেখেছেন ‘ক্যাপ্টেন খান’। ছবির প্রযোজনা সংস্থা জানায়, এটি বুকিং এবং এমজিতে (মিনিমাম গ্যারান্টি) মুক্তি দেয়া হয়েছে।


রাজধানীর পূরবী (মিরপুর ১১) সিনেমা হলে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের দিন একটু কম হলেও ঈদের পরের দিন থেকে হাউজফুল গেছে 'ক্যাপ্টেন খান'। শ্যামলী সিনেমা হলের ম্যানেজার আহসানুল্লাহও জানান,  'ক্যাপ্টেন খান' হাউজফুল যাচ্ছে।

একই তথ্য পাওয়া গেছে রাজধানীর বাইরে রংপুর, কুমিল্লা, যশোর ও রাজশাহীর সিনেমা হলগুলো থেকেও। সব মিলিয়ে ঈদের তিন ছবি হিসেবে 'ক্যাপ্টেন খান' আহামরি ব্যবসা না করলেও দর্শক আগ্রহ পেয়েছে। তিন ছবির ক্ষেত্রে ওয়াজেদ আলী সুমন পরিচালিত শাকিব খানের এ ছবিটিই দৌড়ে এগিয়ে রয়েছে। ছবির কাহিনীও ভালো বলে হল থেকে বের হয়ে জানাচ্ছেন দর্শক।

ঈদের আগে হুট করেই সিদ্ধান্তে আসে ঈদে মুক্তি দেয়া হবে চিত্রনায়িকা মাহিয়া মাহি ও কলকাতার বনি সেনগুপ্ত অভিনীত ছবি 'মনে রেখো’। ঈদের দুই দিন আগে ছাড়পত্র পাওয়া ছবিটি নিয়ে খুব একটা প্রচার প্রচারণাও চালাতে পারেনি প্রযোজনা সংস্থা হার্টবিট প্রডাকশন। তবে প্রচার প্রচারণা অপ্রতুল হলেও অবশেষে ঈদুল আজহায় দেশের ৭০টি হলে মুক্তি পায় ছবিটি।

মুক্তির প্রথম দিন থেকেই ছবিটি দর্শকদের মাঝে সাড়া ফেলেছে বলে সমকাল অনলাইনকে জানান প্রযোজক তাপসী ফারুক।হলগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের দিন ও দ্বিতীয় দিনের চেয়ে চতুর্থ ও পঞ্চম দিনে দর্শক বেড়েছে। সেই সঙ্গে ‘মনে রেখো’য় হল মালিকদের সন্তুষ্টিও বাড়ছে।  ঈদের দিন থেকে  রাজধানীর বলাকা, মধুমিতা, রাজমনি এবং যশোরের সবচেয়ে বড় সিনেমা হল মনিহারে চলছে ‘মনে রেখো’। ঈদের দিন বিকেল ৩টার শো ও সন্ধ্যা সাড়ে ৬টার শোতে হলগুলোয় ছবিটি হাউজফুল গেছে বলে জানিয়ছেন ঐতিহ্যবাহী চার সিনেমা হলের ব্যবস্থাপকরা।

এছাড়াও ঈদের সপ্তাহের শেষের দিকেও ভালো যাচ্ছে বলে জানিয়েছেন তারা। কলকাতার বনির জন্য নয়, কেবল ঈদের ছবি ও মাহিয়া মাহির জন্য ওয়াজেদ আলী সুমন পরিচালিত ছবিটি দর্শক দেখতে প্রেক্ষাগৃহে আসছেন বলে জানিয়ছেন প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ।    

ঈদে মুক্তি পাওয়া মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত 'জান্নাত' অনেকটা ধুকে ধুকে চলছে।  বেশি হলও পায়নি ছবিটি। মাত্র ২৩ টি হল পায় । এ ছবির মাধ্যমে ক্যারিয়ারের প্রথমবার ঈদের মতো বড় উৎসবে সাইমন সাদিকের ছবি মুক্তি পায়। ঈদে মুক্তির তিন ছবির ক্ষেত্রে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে 'জান্নাত'। ছবিটির কাহিনি লিখেছেন সুদীপ্ত সাঈদ খান। চিত্রনাট্য করেছেন আসাদ জামান। ঢাকায় মাত্র একটি হলে মুক্তি পাওয়া এ ছবিটি ঢাকার বাইরেও তেমন সাড়া পায়নি বলে জানিয়েছেন বুকিং এজেন্টরা। তবে আগামী সপ্তাহে ছবিটি ভালো যাবে বলে জানান ছবিটির নায়ক-নায়িকা। হলও বাড়বে বলে প্রত্যাশা তাদের। তবে ছবিটির  গল্প ভালো হলেও নির্মাণে পরিচালক তেমন মুন্সিয়ানা দেখাতে পারেনি বলিই মন্তব্য সংশ্লিষ্টদের। 

সামগ্রিকভাবে কোরবানির ঈদে তিন ছবির প্রতিযোগিতা তেমনটা জমে উঠেনি। যেন শাকিব খান একাই দৌড়াচ্ছেন। তার 'ক্যাপ্টেন খান'র সঙ্গে পাল্লা দিয়ে দৌড়াতে পারেনি 'মনে রেখো' ও 'জান্নাত'। 

আরও পড়ুন

গণফোরামে সাবেক ১০ সামরিক কর্মকর্তা

গণফোরামে সাবেক ১০ সামরিক কর্মকর্তা

গণফোরামে যোগ দিয়েছেন সেনা ও বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত ১০ কর্মকর্তা। ...

সিরাজগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

সিরাজগঞ্জে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড

সিরাজগঞ্জে যৌতুকের দাবিতে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যদণ্ডের রায় দিয়েছেন ...

টেস্ট দলে ঢুকলেন সাদমান ইসলাম

টেস্ট দলে ঢুকলেন সাদমান ইসলাম

বাংলাদেশ ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৩ ...

মমতাজের পরিবারে নতুন সদস্য

মমতাজের পরিবারে নতুন সদস্য

দাদি হলেন ফোক গানের জনপ্রিয় শিল্পী মমতাজ বেগম। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ...

ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‌‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল ...

সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নারায়ণগঞ্জে চাঞ্চল্যকর সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের ...

বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বড় রান তাড়া করার পেছনে বাংলাদেশের ব্যাটসম্যানদের বড় সমস্যা ধরা ...

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ...