ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

আব্দুল হাই দেওয়ান

অনলাইন রিপোর্টার

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৮ | ১৬:২৯

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে শেকড়ের গানে মাতালেন আব্দুল হাই দেওয়ান। সন্ধ্যার পর মঞ্চে উঠেই  'তোর লাগিয়া' 'ভালোবাসিয়ারে বন্ধু', 'বন্ধুরে তোর জ্বালায় বাঁচি না' গানে মাতান উপস্থিত দর্শকদের। 

ভাবনা নৃত্য নাট্য দলের নৃত্যের তালে তালে পর্দা ওঠে এবারের আসরের। দলটির প্রধান সামিনা হোসেন প্রিমার পরিচালনায় ৫৩ জন নৃত্যশিল্পী নৃত্য পরিবেশন করেন একসঙ্গে। 'সোহাগ চাঁদ বদনী' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন তারা। এরপর ছিল রাঙামাটি অঞ্চলের নৃত্য।

তিনদিনব্যাপী এই উৎসবের পর্দা নামবে ১৭ নভেম্বর। এবারের উৎসবে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশ থেকে শিল্পীরা অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠান। গান করবেন মোট ১৭৪ জন সংগীতশিল্পী। তাদের মধ্যে বাংলাদেশের শিল্পীরা হলেন মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, নকশীকাঁথা, স্বরব্যাঞ্জো।

ভারত থেকে আসবেন ওয়াদালি ব্রার্দাস, রাঘুদিক্সিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র থেকে গ্র্যামি বিজয়ী লস টেক্সমেনিয়াক্স, পোল্যান্ড থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস আসবেন। তারা সবাই সংগীত পরিবেশন করবেন।

প্রথমদিন উৎসবের পরিবেশনা হাজির থাকছেন  বাংলাদেশের বাউল আব্দুল হাই দেওয়ান, ভাবনা নৃত্যদল, ভারতের ওয়াদালি ব্রার্দাস, সাত্যকি ব্যানার্জি ও পোল্যান্ডের দিকান্দা ব্যান্ড। 

আরও পড়ুন

×