জিম্বাবুয়ে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে, মুগাবে 'গৃহবন্দী'

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭     আপডেট: ১৫ নভেম্বর ২০১৭      

অনলাইন ডেস্ক

জিম্বাবুয়ের রাজধানী হারারের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে অবস্থান নিয়ে রাষ্ট্রীয় টেলিভিশন জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশন (জেডবিসি) দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে জেডবিসি সদর দফতর দখলে নেওয়ার পর কর্মীদের কর্মস্থল ছাড়ার নির্দেশ দেন সেনা সদস্যরা। এ সময় কয়েক জনকে হেনস্তা করা হয় বলে টেলিভিশনের কয়েক জন কর্মী সংবাদ মাধ্যমে অভিযোগ করেছেন।

রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন দখলে নেওয়ার পর এক লিখিত বিবৃতিতে দেশটির আপৎকালীন নিয়ন্ত্রণ নেওয়ার ইঙ্গিত দিয়ে সেনাবাহিনী জানায়, এটি ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের আশপাশে থাকা 'চিহ্নিত অপরাধীদের' বিরুদ্ধে অভিযান। এটি সামরিক ক্যুয়ের মাধ্যমে ক্ষমতা দখলের বিষয় নয়। প্রেসিডেন্ট মুগাবে নিরাপদ আছেন বলেও বিবৃতিতে বলা হয়। একজন জেনারেল বিবৃতিটি পাঠ করেন।

তবে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা জানিয়েছেন তিনি মুগাবের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, ‘মুগাবে নিজের বাড়িতেই গৃহবন্দী , তবে ভালো আছেন।’

এদিকে লেডি মুগাবে নামিবিয়া আছেন বলেন অসমর্থিত সূত্রে জানা গেছে।

সেনাবাহিনীর পক্ষ থেকে ক্যু-র কথা অস্বীকার করা হলেও দেশটির ওয়ার ভেটারানস অ্যাসোসিয়েন এর মহাসচিব ভিক্টর ম্যাটেমাডান্ডা বলেন, প্রেসিডেন্ট মুগাবেকে অবশ্য সরিয়ে দেওয়া উচিত।

তিনি বলেন, সেনাবাহিনী যা করেছে তা দেশের ভালোর জন্যই করেছে।

সম্প্রতি প্রেসিডেন্ট রবার্ট মুগাবের নেতৃত্বাধীন দল জেডএএনইউ-পিএফ সেনাপ্রধানের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ আনে। এরপর মঙ্গলবার হারারে শহরের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোতে ও এর আশপাশে সেনাবাহিনীর সাঁজোয়া যান নামতে দেখে সংকট সম্পর্কে প্রথম আঁচ পাওয়া যায়। তবে এ সেনা অভিযানের নেতৃত্বে কে রয়েছেন, সেটা নিশ্চিত হওয়া যায়নি।


আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, দেশটির ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে অপসারণের পর সোমবার সেনাপ্রধান জেনারেল কনস্টান্টিনো চিওয়েঙ্গা হস্তক্ষেপের হুমকি দেন। এর ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর প্রধান সড়কগুলোতে সেনাবাহিনীর সাঁজোয়া যান নামানো হয়।

বুধবার ভোরে রাজধানী হারারের উত্তরাঞ্চলীয় শহরতলীতে তীব্র গোলাগুলির শব্দ শোনা যায়।

বিক্ষুব্ধ সেনারা রাস্তায় চলন্ত গাড়িগুলো দ্রুত চলে যেতে বলে। হারারের একটি রাস্তায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের এক প্রতিবেদককে এক সেনাসদস্য বলেন, এটাকে তামাশা ভাবার কারণ নেই। দ্রুত রাস্তা থেকে সরে যান।

তবে দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত জিম্বাবুয়ের রাষ্ট্রদূত আইজ্যাক মোয়ো সামরিক অভ্যুত্থানের বিষয়টি নাকচ করে দিয়ে বলেন, সরকার বহাল আছে। 

সেনাবাহিনীর বিবৃতিটিতে বলা হয়, আমরা দেশবাসীকে আশ্বস্ত করতে চাই, মহামান্য রাষ্ট্রপ্রতি ও তার পরিবার নিরাপদ ও ভালো আছে। তাদের পূর্ণাঙ্গ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। তবে তিনি কোথায় আছেন তা বলা হয়নি।

এতে আরও বলা হয়, আমাদের অভিযান অপরাধী ও যারা অপরাধ সংঘটিত করে সেই চক্রের বিরুদ্ধে, যাদের কারণে দেশ সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যতো দ্রুত সম্ভব আমরা আমাদের অভিযান শেষ করবো। আমরা আশা করি, পরিস্থিতি শিগগিরই স্বাভাবিক হবে। 
সূত্র: বিবিসি ও রয়টার্স।

আরও পড়ুন

রায়ের তারিখ ঘোষণার আবেদন দুদকের

রায়ের তারিখ ঘোষণার আবেদন দুদকের

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় আদালতে রায়ের তারিখ ঘোষণার জন্য ...

কুকুর কামড়ালে যা করণীয়

কুকুর কামড়ালে যা করণীয়

কুকুরের কামড় অনেক  যন্ত্রণাদায়ক এবং মারাত্নক। এটি থেকে জলাতঙ্ক রোগ ...

ম্যাচের ভাগ্য টসের ওপর?

ম্যাচের ভাগ্য টসের ওপর?

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অলিখিত সেমিফাইনালে রূপ নিয়েছে। ফাইনালে যাওয়ার ...

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

প্রয়াত বরেণ্য শিল্পী লাকী আখন্দ। অসুস্থ হয়ে হাসপাতালে থাকা অবস্থায় ...

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জ সদর উপজেলার মাইজবাড়ি এলাকার মোবাইল ফোন মেকানিক ইয়াকুব আলী ...

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

বিভিন্ন পুষ্টি গুণে সমৃদ্ধ মিষ্টি কুমড়া খেতেও সুস্বাদু।।এর বীজও স্বাস্থ্যের ...

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

চলতি অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ দশমিক ৫ ...

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় দুটি ট্রাকের সংঘর্ষে মা ও মেয়ে নিহত হয়েছেন। এ ...