ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

বেঞ্জামিন নেতানিয়াহু-ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৭ | ০৯:৩৫ | আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ | ০৯:৪৭

জেরুজালেম ইস্যুতে ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে যুক্তরাষ্ট্র যে স্বীকৃতি দিয়েছে- তিনি প্রত্যাশা করেন ইউরোপিয়ান দেশগুলো সেই স্বীকৃতি দেবে। সোমবার বিবিসি এ খবর জানায়।

২০ বছরের বেশি সময় পর ইসরায়েলের একজন প্রধানমন্ত্রী হিসেবে বেলজিয়ামের ব্রাসেলস সফর করছেন নেতানিয়াহু। সেখান থেকেই তিনি এই প্রত্যাশার কথা জানান।

এদিকে, শান্তিপূর্ণ প্রক্রিয়ার মধ্যদিয়ে ইসরায়েল ও ফিলিস্তিন উভয় দেশের রাজধানী হিসেবে জেরুজালেমকে দেখতে চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

ইসরায়েল ও ফিলিস্তিন উভয় রাষ্ট্রের পবিত্র স্থান হিসেবে পরিচিত জেরুজালেম। দু’দেশের এই বড় স্পর্শকাতর ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরালের রাজধানী হিসিবে জেরুজালেমকে স্বীকৃতি ঘোষণার বিরুদ্ধে ফুসে উঠেছে মুসলিম বিশ্ব।

রাজধানী হিসেবে জেরুজালেম স্বীকৃতি পাওয়ায় ব্রাসেলসে পৌঁছে ফের নেতানিয়াহু অভিনন্দিত হন। তিনি বলেন, ৩ হাজার বছর ধরে জেরুজালেম ইহুদিদের রাজধানী এবং ট্রাম্প যৌক্তিকভাবে বিষয়টি সবার সামনে এনেছেন।

নেতানিয়াহু বলেন, আমি বিশ্বাস করি আমাদের নিরাপত্তা, স্বচ্ছলতা ও শান্তির জন্য বেশির ভাগ ইউরোপিয়ান দেশের দূতাবাসগুলো ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেবে।

ইসরায়েল ও ফিলিস্তিন দু’দেশের রাজধানী হিসেবে জেরুজালেম নিয়ে বিদ্যমান দ্বন্দ্বের বাস্তবিক সমাধান হবে বলেও আশা প্রকাশ করেনে ইসরায়েল প্রধানমন্ত্রী।

মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক মতামত উপেক্ষা করে বুধবার (৬ ডিসেম্বর) ওয়াশিংটন সময় দুপুরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর এই স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে বেশ কয়েকটি দেশ ও আন্তর্জাতিক সংস্থা। একই সঙ্গে ট্রাম্পের এ ঘোষণার কড়া সমালোচনা করে তীব্র প্রতিবাদ জানিয়েছে গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়।

আরও পড়ুন

×