সেই ব্যাননের বিরুদ্ধে ক্ষেপেছেন ট্রাম্প

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০১৮      

অনলাইন ডেস্ক

সেই ব্যাননের বিরুদ্ধে এবার আইনি লড়াইয়ে নেমেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রকাশিতব্য বইয়ে ট্রাম্প সম্পর্কে কিছু অজানা তথ্য তুলে ধরায় তার বিরুদ্ধে ক্ষেপেছেন প্রেসিডেন্ট।

প্রায় পাঁচ মাস আগেই স্টিভ ব্যাননকে বরখাস্ত করেছিলেন ট্রাম্প। তবু ট্রাম্প-ব্যানন দ্বৈরথ থামার নাম নেই। উল্টে দুইপক্ষের একপ্রস্ত বাগযুদ্ধের পর বিষয়টি এবার তালগোল পাকিয়েছে।

আনন্দবাজার পত্রিকা বলছে, নিজের প্রাক্তন মুখ্য পরামর্শদাতা ব্যাননকে আইনজীবীর মাধ্যমে চিঠি পাঠিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ব্যাননের বিরুদ্ধে গোপনীয়তার শর্ত লঙ্ঘন আর মানহানির অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউস’। যাবতীয় বিতর্ক এই বইটি নিয়েই। আগামী সপ্তাহে প্রকাশিত হতে চলেছে সাংবাদিক মাইকেল উল্ফ-এর এই বই। সেখানেই মুখ খুলেছেন ব্যানন।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে ইতিমধ্যেই বিস্তর  জলঘোলা হয়েছে। নতুন বইটিতে স্টিভও সেই একই প্রসঙ্গ টেনে বিঁধেছেন ট্রাম্প পুত্র ডন জুনিয়রকে।

লেখক মাইকেলকে স্টিভ জানিয়েছেন, রিপাবলিকানদের প্রচার চলাকালীন ২০১৬ সালের জুনে নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে রুশ প্রতিনিধিদের সঙ্গে জুনিয়র ট্রাম্পের বৈঠক আসলে দেশদ্রোহের সামিল। শুধু ট্রাম্প জুনিয়রই নন, মেলানিয়া থেকে শুরু করে ইভাঙ্কা ট্রাম্প, বইয়ে পরিবারের একের পর এক সদস্যকে নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করেছেন ব্যানন।

বইয়ে ব্যাননের যাবতীয় বিতর্কিত মন্তব্য সম্প্রতি আগেভাগেই ফাঁস করে দিয়েছে এক ব্রিটিশ দৈনিক। আর তার পর থেকেই হোয়াইট হাউসে অশান্তির ঝড় বয়ে চলেছে।

এর আগে ট্রাম্পের জামাই জ্যারেড কুশনারের সঙ্গে একাধিক বার গোলমাল বেধেছে ব্যাননের। ছেলে আর জামাইকে বারবার আক্রমণের পাল্টা জবাব দিতে এবার মুখ খুলেছেন স্বয়ং ট্রাম্পও।

তবে নিজের পরিচিত অস্ত্র টুইটারকে না বেছে প্রায় তিনশো শব্দের একটি বিবৃতি জারি করেছেন তিনি। যেখানে ‘চাকরি চলে যাওয়ার পরে ব্যাননের মাথা খারাপ হয়েছে’ বলে মন্তব্যও করেন ট্রাম্প। আলাদা বিবৃতি জারি করে হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেছেন, ‘মাইকেলের বইটি একটি সস্তামানের ট্যাবলয়েড।’

আনন্দবাজারের প্রতিবেদেন বলা হয়, নির্বাচন নিয়ে রুশ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের অভিযোগ এর আগে একাধিক বার খারিজ করেছেন ট্রাম্প ও তার ছেলে। বিষয়টি নিয়ে আলাদা করে তদন্ত করছেন এফবিআইয়ের প্রাক্তন ডিরেক্টর ম্যুলার।

সপ্তাহখানেক আগেও ট্রাম্প টুইট করে জানান, নিরপেক্ষ তদন্ত চান। ব্যানন আর এক ধাপ এগিয়ে দাবি করেছেন, রুশ হস্তক্ষেপের সঙ্গে আর্থিক তছরুপের বিষয় নিয়েও তদন্ত করবেন ম্যুলার।

প্রেসিডেন্টের আইনজীবীদের বক্তব্য, চাকরি ছাড়ার পর গোপনীয়তা রক্ষার যাবতীয় শর্ত ভেঙেছেন ব্যানন। তার বিরুদ্ধে মানহানির মামলা করার হুমকিও দিয়ে রেখেছেন ট্রাম্প।

অবশ্য এক রেডিও অনুষ্ঠানে ব্যানন বলেছেন, দেশের প্রেসিডেন্ট একজন দারুণ মানুষ। আমি সব সময় তাকেই সমর্থন করি।

আরও পড়ুন

নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে কমে ত্বকের ক্যান্সারের ঝুঁকি: গবেষণা

নিয়মিত সানস্ক্রিন ব্যবহারে কমে ত্বকের ক্যান্সারের ঝুঁকি: গবেষণা

যারা নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করে তাদের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ...

সাতক্ষীরায় মাদকবিরোধী অভিযানে আটক ৬৩

সাতক্ষীরায় মাদকবিরোধী অভিযানে আটক ৬৩

সাতক্ষীরায় পুলিশের মাদকবিরোধী বিশেষ অভিযানে ১১ জন নেতাকর্মী ও তিনজন ...

সয়াবিনের ভালোমন্দ

সয়াবিনের ভালোমন্দ

খাদ্য উপকরণ হিসেবে সয়াবিনের ব্যবহার বেশ পুরনো। চীনারা সয়াবিনকে এক ধরনের ...

ম্যালেরিয়ায় মৃত্যু ঠেকাতে নতুন ওষুধ আবিষ্কার

ম্যালেরিয়ায় মৃত্যু ঠেকাতে নতুন ওষুধ আবিষ্কার

ট্যাফেনোকুইন নামের এক ধরণের ট্যাবলেটকে ম্যালেরিয়ায় চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমোদন ...

আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়

আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়

গ্যাস পাইপ লাইন স্থানান্তর কাজের জন্য আজ সোমবার সকাল ১০টা ...

ব্যাংকের শীর্ষ ১০ খেলাপির তথ্য নিচ্ছে অর্থ মন্ত্রণালয়

ব্যাংকের শীর্ষ ১০ খেলাপির তথ্য নিচ্ছে অর্থ মন্ত্রণালয়

সরকারি-বেসরকারি সব ব্যাংকের শীর্ষ ১০ জন ঋণ খেলাপির তথ্যসহ ব্যাংকগুলোর ...

কামরানের নির্বাচনী ক্যাম্পে আগুন

কামরানের নির্বাচনী ক্যাম্পে আগুন

শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতির শহর হিসেবে হযরত শাহজালাল (রহ.), হযরত ...

এগিয়ে যাচ্ছে দেশ

এগিয়ে যাচ্ছে দেশ

নানা প্রতিকূলতা ও সীমাবদ্ধতা আছে, তারপরও ইন্টারনেট ব্যবহারে প্রতিদিনই এগিয়ে ...