লড়াইয়ের বাইরেও জীবন আছে: শর্মিলা

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০১৮      

অনলাইন ডেস্ক

প্রত্যেকের জীবনে এক-একটা কাজের এক-একটা সময় আসে। এখন তার গুছিয়ে সংসার করার সময়, বৃহত্তর সমাজের সঙ্গে মিলেমিশে চলার সময়। শুধু এক জন ‘আন্দোলনকারী’র পরিচয় নিয়ে জীবন কাটাতে চান না তিনি। যখন দরকার ছিল, তখন আন্দোলনেই মন দিয়েছিলেন। তবে এখন শান্তি চান। তা সহনশীলতার মাধ্যমে আসবে বলেই বিশ্বাস। 

'নিজের রাজ্যে আমাকে লড়াইয়ের প্রতীক বানিয়ে দেওয়া হচ্ছিল। কিন্তু আমার পরিচয় তো শুধু তা নয়। আমিও এক জন সাধারণ নারী!' সম্প্রতি ভারতের একটি সংবাদ মাধ্যমে এসব কথা বলেন ইরম শর্মিলা চানু। খবর আনন্দবাজার পত্রিকার। এক আলোচনা সভায় যোগ দিতে ব্রিটিশ স্বামী ডেসমন্ড কুচিনোর সঙ্গে প্রথমবারের মতো কলকতায় এসেছেন শর্মিলা।

সম্প্রতি নিজ রাজ্য ছেড়ে তামিলনাড়ুতে গিয়ে সংসার পেতেছেন তিনি। এবার তার ইচ্ছা, বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। আর ডেসমন্ড জানালেন, সংসার করতে বেশ লাগছে তাদের। শর্মিলার পাসপোর্ট হাতে পেলে ইংল্যান্ড থেকেও ঘুরে আসতে চান তারা।

তবে কি শর্মিলা নিজে ও তার কাজের ধারা বদলে গেছে? মণিপুরের ভাল-মন্দ ভেবে আর পথে নামবেন না তিনি? মণিপুরের কথা উঠতেই শর্মিলা আরও শান্ত হয়ে গেলেন যেন। চোখের কোণটা চিকচিক করছিল। এ সময় শর্মিলার হয়ে উত্তর দিতে শুরু করেন ডেসমন্ড। বলেন, শর্মিলা আন্দোলনকারী হয়ে জন্মাননি। তাই তার বদলানোর কোনো প্রশ্নই উঠছে না। এ দেশে কেউ কারও কথা ভাবেই না। শর্মিলার কথাও কেউ ভাবেনি।  তাই শুধু মণিপুর নয়, ও এখন থেকে সব সাধারণ নাগরিকের জন্য কাজ করবে ও।

আফস্পা (আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট) প্রত্যাহারের দাবিতে লড়াই কি থেমে গেল তবে- এ প্রশ্নে শর্মিলার জানান, তেমনও নয়। তবে সব কাজেই এবার থেকে মধ্যমপন্থী হতে চান তিনি। তাই রাজনীতি আর নয়। তিনি বলেন, দেখতে চেয়েছিলাম আমাকে কতোটা ভালবাসে মানুষ। না হলে ভোটেও দাঁড়াতাম না। 

নিজেকে মানবাধিকারের কর্মী বলেই মনে করেন শর্মিলা। তবে তার অভিমান,  যাদের জন্য লড়েছেন, তারাই ভালবাসেননি তাঁকে। বরং কারও কারও হাতে ব্যবহৃত হয়েছেন তিনি। তাই তিনি এখন আর মণিপুরে আবদ্ধ রাখতে চান না নিজেকে। বিভিন্ন আঞ্চলিক সমস্যা নিয়ে কথা বলবেন এখন থেকে। দরকার হলে স্থানীয় নেতাদের সঙ্গেও যোগাযোগ করবেন। যেমন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এক সময়ে সহমর্মিতা প্রকাশ করেছিলেন শর্মিলার আন্দোলনের প্রতি। প্রয়োজনে তার কাছে যাবেন শর্মিলা, যোগ করেন ডেসমন্ড।  কলকাতার আসার পর যদিও তাদের সঙ্গে কথা হয়নি মমতার। তা ছাড়া রাজনৈতিক নেত্রী হিসেবে মমতার সঙ্গে কথা বলতে চান না শর্মিলা। তিনি বলেন, সমাজের জন্য কাজ করতে গেলে পুরুষতন্ত্রের বিরুদ্ধে লড়াই করতে হবে। সেই কাজে সাহসী নারীদের প্রয়োজন তার। এ কাজে মমতাকেও পাশে চান তিনি।

স্ত্রীর পক্ষ নিয়ে ডেসমন্ড বলেন, ভারতের অন্যসব রাজ্যের থেকে আলাদা নয় মণিপুর। সেখানেও চলে পরিবারতন্ত্র। লোকে বলে, উত্তরপূর্ব ভারতের কিছু রাজ্যে নাকি নারীদের প্রাধান্য দেওয়া হয়। এ কথা ঠিক নয়। এক ভাইয়ের সঙ্গে দূরত্ব তৈরি হওয়ার পরে মায়ের সঙ্গে যোগাযোগ রাখতে পারেননি শর্মিলা। আসলে সর্বত্র ছেলেরা গুরুত্বপূর্ণ। সেইটাই প্রমাণ হয়েছে বারবার।

শর্মিলা যে মণিপুরকে ঘিরে লড়াইয়ে নেমেছিলেন, সে রাজ্যে আর ফিরবেন কিনা জানতে চাইলে ডেসমন্ড বলেন, এখনই নয়। তবে সেই দিনটাও আসবে। ওর নিরাপত্তার কথা আমাকে ভাবতেই হবে। আর শর্মিলা বলেন, বিয়ে করে নিজেকে কিছুটা হলেও সুরক্ষিত লাগে এখন।

আরও পড়ুন

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...

ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে রাবির সাবেক শিক্ষার্থী কারাগারে

ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে রাবির সাবেক শিক্ষার্থী কারাগারে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের  স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি ...

টপ অর্ডারকে দায়িত্ব নিতে হবে: রাজপুত

টপ অর্ডারকে দায়িত্ব নিতে হবে: রাজপুত

জিম্বাবুয়ের গল্পটা বাংলাদেশের ঠিক উল্টো। বাংলাদেশ দলের এতোদনি ত্রাতা ছিলেন ...

শ্যামল কান্তি লাঞ্ছনা মামলায় সেলিম ওসমানকে অব্যাহতি

শ্যামল কান্তি লাঞ্ছনা মামলায় সেলিম ওসমানকে অব্যাহতি

নারায়ণগঞ্জে স্কুলশিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে উঠবস ও লাঞ্ছনার ...

খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান

খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান

সাংবাদিক জামাল খাসোগিকে 'পরিকল্পিতভাবে' হত্যা করা হয়েছে অভিযোগ তুলে তার ...

জাবিতে পাখি দেখতে টিকিট লাগবে

জাবিতে পাখি দেখতে টিকিট লাগবে

শীতের সময় সাইবেরিয়াসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে নানা প্রজাতির পাখি ...

রোনালদোর ডায়মন্ডের ঘড়ির দাম কতো?

রোনালদোর ডায়মন্ডের ঘড়ির দাম কতো?

ওল্ড ট্রাফোর্ডে ফিরছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর সেজন্য নতুন সাজগোজ করেছেন ...

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২৭-২৮ অক্টোবর

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২৭-২৮ অক্টোবর

সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে ২৭ ও ২৮ ...