খুলনা

সুন্দরবন

বাড়ছে ডলফিনের অভয়ারণ্য

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মামুন রেজা, খুলনা

সুন্দরবনের আরও প্রায় ১৯০ বর্গকিলোমিটার এলাকায় নদীতে বাড়ানো হচ্ছে বিরল প্রজাতির ডলফিনের অভয়ারণ্য। সম্প্রতি এক জরিপে শুশুক ও ইরাবতি ডলফিনের আধিক্য পাওয়া গেছে ওই এলাকাগুলোর নদীতে। এ ছাড়া ডলফিনের জন্য হুমকি মোকাবেলায় বিভিন্ন কার্যক্রমও শুরু করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বন বিভাগ সূত্রে জানা গেছে, ২০১২ সালে সুন্দরবনের ঢাংমারী, চাঁদপাই ও দুধমুখী এলাকার নদীকে ডলফিনের অভয়ারণ্য ঘোষণা করে পরিবেশ ও বন মন্ত্রণালয়। এ তিনটি এলাকার ১০.৭ বর্গকিলোমিটার নদীতে রয়েছে ইরাবতি ডলফিন ও শুশুকের বিচরণ। ২০০৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, সুন্দরবনের নদীগুলোতে ইরাবতি ডলফিন ছিল ৪৫১টি এবং শুশুক ছিল ২২৫টি। ডলফিন রক্ষার জন্য গত বছর 'এক্সপ্যান্ডিং দ্য প্রটেকটেড এরিয়া সিস্টেম টু ইনকরপোরেট ইম্পর্ট্যান্ট অ্যাকুয়াটিক ইকোসিস্টেমস বা গুরুত্বপূর্ণ জলজ প্রতিবেশ ব্যবস্থাপনার জন্য রক্ষিত এলাকা সম্প্রসারণ' শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়। গত বছর ১৮ জুলাই প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করা হয়। ইউএনডিপির সহযোগিতায় এবং গ্লোবাল এনভায়রনমেন্টাল ফ্যাসিলিটির অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে বন বিভাগ। ১৩ কোটি টাকা ব্যয়ে আড়াই বছর মেয়াদি এ প্রকল্পের কাজ শেষ হবে ২০১৯ সালের ডিসেম্বরে।

প্রকল্পের আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান এবং একই বিভাগের অধ্যাপক ড. আবদুল আজিজ সম্প্রতি সুন্দরবনের নদীগুলোতে একটি জরিপ পরিচালনা করেন। এ দুই শিক্ষক জানান, তিনটি অভয়ারণ্য এলাকার বাইরে সুন্দরবনের অনেক নদীতে এবং বন সংলগ্ন নদীর কয়েকটি এলাকায়ও ডলফিনের আধিক্য পাওয়া গেছে।

প্রকল্প ব্যবস্থাপক মো. রেজাউল করিম চৌধুরী জানান, ইতিপূর্বে ঘোষিত তিনটি অভয়ারণ্য এলাকার বাইরে আরও অনেক এলাকায় ডলফিনের আধিক্য পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতেই নতুন করে নদীর আরও প্রায় ১৯০ বর্গকিলোমিটার এলাকাকে ডলফিনের অভয়ারণ্য ঘোষণার উদ্যোগ নেওয়া হচ্ছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, প্রকল্পের আওতায় ডলফিনের বেশ কয়েকটি হুমকি চিহ্নিত করা হয়েছে। সুন্দরবন ও সংলগ্ন এলাকার নদ-নদীতে জেলেদের জালে আটকা পড়ে ডলফিন মারা যায়। পশুরসহ বেশ কয়েকটি নদীতে ভারী নৌযান চলাচল করে। এসব নৌযানের প্রপেলার বা পাখার আঘাতেও ডলফিন মারা যায়। এ ছাড়া ডলফিন পাচার, অতিরিক্ত পরিমাণে মাছ আহরণ, মাছ ধরার ক্ষেত্রে নেট ও বেহুন্দি জালের ব্যবহার, পর্যটকের সংখ্যা বৃদ্ধি, বিষ দিয়ে মাছ ধরার কারণে ডলফিনের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এ ছাড়া সুন্দরবন সংলগ্ন এলাকার শিল্প-কারখানার বর্জ্যে পানি দূষণ ও জলবায়ু পরিবর্তনের কারণেও বেড়েছে ডলফিনের হুমকি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এবং প্রকল্প পরিচালক মদিনুল আহসান জানান, বিভিন্ন কারণে সুন্দরবন এবং আশপাশের এলাকার ডলফিন হুমকির মুখে রয়েছে। প্রকল্পের আওতায় ডলফিনের হুমকিগুলো নিরসনে সংশ্নিষ্টদের নিয়ে কাজ শুরু করা হয়েছে। যেসব এলাকায় ডলফিন রয়েছে, সেখানে টহল জোরদার করা হয়েছে। ডলফিন রয়েছে এমন এলাকাগুলোয় যেসব জেলে মাছ ধরেন, তাদের এক হাজার জনকে বেসরকারি সংস্থা কোডেকের মাধ্যমে বিকল্প জীবিকায়ন করা হচ্ছে।

মদিনুল আহসান জানান, ডলফিন জরিপের ফলাফল প্রস্তুতের কাজ চলছে। শিগগিরই জানা যাবে নতুন সংখ্যা। প্রকল্পের আওতায় পুরনো তিনটি অভয়ারণ্যের ৮টি ফরেস্ট ক্যাম্পের আওতাধীন এলাকায় বনকর্মীরা জিপিএসের সাহায্যে 'স্মার্ট পেট্রোলিং' শুরু করেছে। আইইউসিএন এবং সিএনআরএস নামে দুটি বেসরকারি সংস্থা বনকর্মীদের প্রশিক্ষণ ও এলাকাবাসীকে সচেতন করার কাজ করছে। 

আরও পড়ুন

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ...

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নয়াপল্টনে বিএনপি পরিকল্পিতভাবে ...

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে সিরিজ চলাকালীন সময়েই বাংলাদেশ চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ...

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

দুশ্চিন্তার বড় কারণ ডায়াবেটিস। পরিসংখ্যান বলছে, বিশ্বে ৪২ কোটি ৫০ ...