ওয়াশ খাতের উন্নয়নে সহযোগীতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮      

 সমকাল প্রতিবেদক

বাংলাদেশের ওয়াশ খাতের উন্নয়নে সহযোগীতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ প্রতিনিধি ডা. ভ্যালেরিয়া ডি অলিভিরা ক্রুজ।

রাজধানীতে সম্প্রতি বাংলাদেশে জাতিসংঘের পানীয়-জল সংশ্লিষ্ট সংস্থা (ইউএন-ওয়াটার) প্রণীত স্যানিটেশন ও খাবার পানির গুনগত মানের আন্তর্জাতিক মূল্যায়ন ও বিশ্লেষণ (গ্লাস) কার্যক্রমের ২০১৮ সাইকেলে দুই দিনব্যাপী এক কর্মশালায় এ কথা বলেন তিনি।

সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠিত কর্মশালায় ‘ট্রাকফিন’ প্রথমবারের মত বাংলাদেশে পরীক্ষামূলক কার্যক্রম হিসেবে সূচনা করা হয়। ‘ট্রাকফিন’ হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত একটি পদ্ধতি যার মাধ্যমে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে অর্থায়নের বিষয়টি পর্যালোচনা করে পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা হয়।

‘ট্রাকফিন’ হবে বাংলাদেশে সর্বপ্রথম একটি সমন্বিত জাতীয় পানি ও স্যানিটেশন হিসাব, যার মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন উপখাত যেমন, অবকাঠামোগত, কর্মসূচি, ব্যবস্থাপনা এবং ব্যবহারকরীদের নিজেদের পকেটের খরচের হিসাব মূল্যায়ণ ও বিশ্লেষণ করবে। স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ব্রাঞ্চ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও ওয়াটারএইড বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এ কার্যক্রম আনুষ্ঠানিক সূচনা হয়।  

উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্তি সচিব বেগম রোকসানা কাদের ওয়াশ খাতে দরিদ্রবান্ধব, স্থায়িত্বশীল এবং জবাবদিহিমূলক সেবা প্রদানে যথাযথ অর্থায়নের জন্য ‘ট্রাকফিন’ উদ্যোগের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে সরকার ওয়াশ খাতের উন্নয়নে দৃঢ় প্রতিজ্ঞ এবং এ খাতে বিনিয়োগের প্রশংসনীয় দীর্ঘমেয়াদী ধারা অব্যাহত রেখেছে। রোকসানা কাদের বলেন, ‘ট্রাকফিন’ মাধ্যমে ওয়াশ-এর বিভিন্ন খাত ও উপখাতসমূহে যেমন অবকাঠামো, রক্ষণাবেক্ষণ, শুল্কায়নসহ সংশ্লিষ্ট বিষয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বরাদ্দ ও ব্যায়ের একটি সামগ্রিক চিত্র পাওয়া সম্ভব হবে। সকলের সহযোগিতায় ‘ট্রাকফিন’ পদ্ধতিটি অনুসরণে একটি ‘ন্যাশনাল ওয়াশ অ্যাকাউন্ট’ তৈরী করা সম্ভব হবে বলে এ সময় তিনি মত দেন।

অনুষ্ঠানে ইউনসেফ বাংলাদেশে-এর দেশীয় প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার এ কর্মশালার মাধ্যমে প্রাপ্ত সুপারিশসমূহ আগামী দিনে ওয়াশ খাতে বাজেট বরাদ্দ ও ব্যায় বিশ্লেষণে কাজে লাগাতে সরকারের প্রতি আহ্বান জানান।   

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ প্রতিনিধি ডা ভ্যালেরিয়া ডি অলিভিরা ক্রুজ বাংলাদেশে ‘ন্যাশনাল ওয়াশ অ্যাকাউন্ট’ তৈরির মত সময়োপযোগী ও কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ সরকার এবং উন্নয়ন সহযোগীদের প্রশংসা করেন। এ সময় তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে আগামী দিনেও বাংলাদেশের ওয়াশ খাতের উন্নয়নে সহযোগীতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন।

উল্লেখ্য, বর্তমানে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এর আওতায় জাতীয় ওয়াশ লক্ষ্যমাত্রার অগ্রগতি পরিবীক্ষণের কোন আন্তর্জাতিক পদ্ধতি নেই। বিভিন্ন দেশসমূহ ওয়াশখাতে তাদের জাতীয় লক্ষমাত্রা অর্জনে কিভাবে কাজ করছে সে বিষয়েও যথাযথ দিক নির্দেশনার অভাব রয়েছে। গ্লাস এর ২০১৮-১৯ সাইকেলটি জাতীয় নীতি, পরিকল্পনা এবং লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্য রেখে এ বিষয়ে দিকনির্দেশনা পেতে ভূমিকা রাখবে। পাশাপাশি ‘ট্রাকফিন’ পদ্ধতিটি বাংলাদেশে একটি ‘ন্যাশনাল ওয়াশ অ্যাকাউন্ট’ তৈরীতে সহায়তা করবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন পলিসি সাপোর্ট ব্রাঞ্চ-এর অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফ এবং সমাপনী বক্তব্য রাখেন ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. খায়রুল ইসলাম।

উন্নয়ন অংশীদার, সুশীল সমাজ ও সরকারী প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত দু’দিনের এ কর্মশালায় গ্লাস এবং ‘ট্রাকফিন’ উদ্যোগ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা হয়।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচারকের প্রতি ২ আসামির অনাস্থা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিচারকের প্রতি ২ আসামির অনাস্থা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কার কথা ...

কিডনির ক্ষতি হয় যেসব কারণে

কিডনির ক্ষতি হয় যেসব কারণে

কিডনি শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। প্রতিদিন সারা বিশ্বে লাখ লাখ মানুষ ...

হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: মিয়ানমারের সেনাপ্রধান

হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: মিয়ানমারের সেনাপ্রধান

মিয়ানমারের ক্ষমতাধর সেনাপ্রধান মিন অং হ্লাইং বলেছেন, তার দেশের সার্বভৌমত্বে ...

বিয়ে করলেন আরেফ সৈয়দ

বিয়ে করলেন আরেফ সৈয়দ

হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম নির্মাণ করেছিলেন চলচ্চিত্র ...

৪৭ বছর ধরে ‘নাগরিকত্বহীন’ জীবন ছকিনার

৪৭ বছর ধরে ‘নাগরিকত্বহীন’ জীবন ছকিনার

জন্ম বাংলাদেশে, বেড়ে ওঠাও এ দেশের মাটিতে তবুও তার নেই ...

বৃহস্পতিবার রাজধানীতে সমাবেশ করার ঘোষণা বিএনপির

বৃহস্পতিবার রাজধানীতে সমাবেশ করার ঘোষণা বিএনপির

রাজধানীতে আগামী বৃহস্পতিবার সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি।সোমবার রাজধানীর নয়া ...

পাওয়া গেলো সেরা ১০ সুন্দরী

পাওয়া গেলো সেরা ১০ সুন্দরী

চলছে 'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৮’ এর  সেরা সুন্দরী বাচাই পর্ব। দ্বিতীয়বারের ...

ক্যান্সারের ঝুঁকি  বাড়ে যেসব কারণে

ক্যান্সারের ঝুঁকি বাড়ে যেসব কারণে

বিশ্বব্যাপী ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। পুরুষদের মধ্যে ফুসফুস, ...