ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মুখের দুর্গন্ধ দূর করতে করণীয়

মুখের দুর্গন্ধ দূর করতে করণীয়

প্রতীকী ছবি

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭:০৮ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮ | ০৭:১০

অনেকেই মুখের দুর্গন্ধের সমস্যায় ভোগেন। কাঁচা পেঁয়াজ খেলে, মুখের ভেতরের স্বাস্থ্য ভালো না থাকলে, দাঁতের সমস্যা থাকলে বা এমনকি ডিহাইড্রেশনে ভুগলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তবে অনেক সময় আমরা নিজেদের মুখের গন্ধ নিজেরা টের পাই না। কারও সঙ্গে কথা বলতে গেলে এ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।

দাঁতে ক্ষয় ও মাড়িতে নানা রোগের ফলে মুখে দুর্গন্ধ হয়। শরীরের ভেতরের নানা সমস্যার কারণেও মুখে বাজে গন্ধ হতে পারে। তাই সবার আগে দন্ত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মুখের ভেতরের স্বাস্থ্য ভালো না থাকলে মুখে দুর্গন্ধ হয়। এটি এড়াতে দিনে দু'বার ব্রাশ করতে হবে। যদি তাতেও না কমে তাহলে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। এটি মুখের ভেতরের এসিডকে নিয়ন্ত্রণ করবে ও ব্যাকটেরিয়া বৃদ্ধি আটকাবে।

শরীরে পানিশূন্যতা তৈরি হলে মুখে দুর্গন্ধ হওয়ার ঝুঁকি অনেক বেশি। ফলে বেশি করে পানি পান করতে হবে। এর ফলে দাঁতের ফাঁকে জমে থাকা খাবারও বেরিয়ে যাবে।

ব্রাশ করার সময়ে শুধু দাঁত পরিষ্কার করলেই হবে না। জিভকেও সমানভাবে পরিষ্কার করতে হবে। তাহলেই মুখের সার্বিক স্বাস্থ্য ভালো হবে ও বাজে গন্ধ দূর হবে।

মাঝে মধ্যে চিনিবিহীন চুইংগাম চিবুলে মুখে লালার উৎপাদন ভালো হয়। এর ফলে মুখে ভেতরে ব্যাকটেরিয়ার বাড়বাড়ন্ত বন্ধ হবে এবং দুর্গন্ধ থাকবে না। চা পানও মুখের দুর্গন্ধ তাড়াতে সহায়ক। চায়ের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের ভেতরের ব্যাকটেরিয়াকে মেরে ফেলে ও দুর্গন্ধ দূর করে। এ ছাড়া আঁশসমৃদ্ধ তাজা ফল যেমন আপেল, পেয়ারা, গাজর ও আনারস খেলে মুখের দুর্গন্ধ কম হয়।

দ্রুত মুখের দুর্গন্ধ দূর করতে ধনিয়া পাতা, পুদিনা পাতা চিবিয়ে খাওয়া যেতে পারে। হাতের কাছের ব্যাগে বা পকেটে লবঙ্গ, এলাচ বা মৌরি রাখা যেতে পারে। মুখে বা নিঃশ্বাসে গন্ধ ভাব এলেই মুখে দিন, দুর্গন্ধ থাকবে না।

লেখক: বিভাগীয় প্রধান, ইএনটি অ্যান্ড হেড-নেক সার্জারি বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা

আরও পড়ুন

×