ময়মনসিংহ

বাড়ির পথে দেয়াল

মই বেয়ে আসা-যাওয়া!

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি

পাকা দেয়ালের এক কোনায় লাগানো বাঁশের মই। আর অন্য পাশে মাটি দিয়ে উঁচু করে বানানো হয়েছে ঢালু পথ। বাঁশের মই আর মাটি দিয়ে বানানো পথ দিয়েই নিজ বাড়িতে যাতায়াত করছে একটি হতদরিদ্র পরিবার। এভাবে যাতায়াত করতে গিয়ে পড়ে গুরুতর আহত হচ্ছেন পরিবারের সদস্যরা। মুক্তাগাছা শহরের মনিরামবাড়ির একটি বাড়ির চারপাশে প্রতিবেশীর তোলা দেয়ালের কারণে পরিবারটির এমন দুর্ভোগ। অভিযোগ উঠেছে, দরিদ্র পরিবারটিকে বেকায়দায় ফেলে কম দামে ওই বাড়ি কেনার চেষ্টা চালিয়ে যাচ্ছে তার প্রতিবেশী। এ ঘটনায় স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেও কোনো প্রতিকার পায়নি এই পরিবারটি।

ময়মনসিংহের মুক্তাগাছা শহরের মনিরামবাড়ি এলাকার বাসিন্দা ভুক্তভোগী মুজিবুর রহমান একজন রিকশাচালক ও দিনমজুর। প্রায় ১৫ বছর আগে একই এলাকার আবুল হোসেনের কাছ থেকে ২০ হাজার টাকায় পৌনে তিন শতাংশ জমি কেনেন তিনি। ওই জমিতে টিনের বাড়ি বানিয়ে পরিবার নিয়ে বাস করছেন দরিদ্র মুজিবুর রহমান। জমি কেনার সময় বাড়ির চারপাশ ছিল পুরোটাই খালি। জমির মালিক রাস্তা দেখিয়ে মুজিবুরের কাছে জমি বিক্রি করেন। এর পর তার চারপাশের জমিগুলোও অন্যরা কিনে বাড়ি করেন। জমি ক্রেতারা তাদের নিজেদের মতো করে দেয়াল তুলে বাড়ি নির্মাণ করেন।

মুজিবুরের দক্ষিণ পাশ, যে পাশ দিয়ে সে বাড়ি থেকে বের হতো, ওই পাশের জমি কেনেন উপজেলার হাতিল গ্রামের বাসিন্দা ও অগ্রণী ব্যাংক ময়মনসিংহের ছোটবাজার শাখার কেয়ারটেকার আবদুল হালিম। প্রায় ছয় বছর আগে তিনি সেখানে পাকা বাড়ি নির্মাণ করেন। তখন মুজিবুরের চলার পথ রেখেই বাড়ির দেয়াল নির্মাণ করলেও ছয় মাস আগে সে পথ বন্ধ করে দেয়াল নির্মাণ করেন আবদুল হালিম। এতে অবরুদ্ধ হয়ে পড়ে মজিবুরের পুরো পরিবার। বাধ্য হয়ে পাকা দেয়ালের দুই পাশে বাঁশের মই আর মাটি উঁচু করে চলাচলের পথ তৈরি করেন মুজিবুর। তার ছোট ছোট পাঁচ সন্তান পার হতে গিয়ে পড়ে আহত হয়েছে। এভাবে দুই মাস চলাচলের পর সন্তানদের কথা ভেবে মুজিবুর বাড়িটি ছেড়ে একই এলাকায় ভাড়া বাসায় ওঠেন। এ নিয়ে এলাকার প্রভাবশালীদের হস্তক্ষেপ চাইলেও কেউ সাড়া দেননি। থানা ও উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেও বাড়িটি দেয়ালমুক্ত করতে পারেননি মুজিবুর। অসহায় মুজিবুর রহমান এখন বাড়িটি দেয়ালমুক্ত করতে মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন।

মুজিবুর রহমান কান্নাজড়িত কণ্ঠে সমকালকে বলেন, 'জমি কেনার সময় তাদেরকে রাস্তা দেখিয়ে জমি বিক্রি করেন জমির মালিক আবুল হোসেন। এর পর জমির মালিকের ভাইদের সঙ্গে আঁতাত করে আবদুল হালিম তাদের চলাচলের পথ হঠাৎ করেই বন্ধ করে দেন। আবদুল হালিমের উদ্দেশ্য, আমি যেন কম দামে তাদের কাছে বাড়িটি বিক্রি করে অন্যত্র চলে যাই।'

পাকা দেয়াল তুলে চলার পথ বন্ধ করার বিষয়ে অভিযুক্ত আবদুল হালিম সমকালকে বলেন, ভাড়াটিয়াদের সুবিধার্থে মুজিবুরের চলাচলের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এখন মইও সরিয়ে দেওয়া হবে, যাতে দেয়াল বেয়ে মুজিবুরের পরিবার আর যেতে না পারে। বাড়ি করার সময় অনেক ইট বালু চুরি করেছে। তাকে আর আমার সীমানায় ঢুকতে দেওয়া হবে না। তিনি বলেন, এক সময় মুজিবুরের সঙ্গে ভালো সম্পর্ক ছিল। তখন তাকে চলাচলের রাস্তা দেওয়া হয়েছে। এখন সম্পর্ক ভালো না, তাই দেয়াল তুলে পথ বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তা বন্ধ করে কম দামে জমি কেনার বিষয়টি অস্বীকার করেন আবদুল হালিম।

মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মেদ মোল্লা বলেন, এ ধরনের ঘটনায় কেউ থানায় অভিযোগ করতে আসেনি। অভিযোগ পেলে বাড়িটি দেয়ালমুক্ত করার চেষ্টা করব।

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের অধীনে ...

সুলতান সুলেমানের পর এবার ‘জান্নাত’

সুলতান সুলেমানের পর এবার ‘জান্নাত’

বাংলাদেশের টিভি চ্যানেলগুলোতে বিদেশি সিরিয়াল গুলো বাংলা ডাবিং করে প্রচার ...

২ কর্মী হত্যায় ইউপিডিএফ দুষছে সংস্কারবাদী জেএসএসকে

২ কর্মী হত্যায় ইউপিডিএফ দুষছে সংস্কারবাদী জেএসএসকে

রাঙামাটির নানিয়ারচর উপজেলায় নিজেদের দুই কর্মীকে হত্যার তীব্র নিন্দা ও ...

গায়ের জ্বালা মেটাতে সিনহা মিথ্যা কথা লিখেছেন: আইনমন্ত্রী

গায়ের জ্বালা মেটাতে সিনহা মিথ্যা কথা লিখেছেন: আইনমন্ত্রী

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ...

'পটাকা'র লভ্যাংশ দেয়া হলো স্কুলে

'পটাকা'র লভ্যাংশ দেয়া হলো স্কুলে

উপস্থাপিকা থেকে নায়িকা হয়েছেন নুসরাত ফারিয়া। চলতি বছর ২৬ এপ্রিল ...

কবরীর  বাসায় চুরি

কবরীর বাসায় চুরি

ঢাকাই চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় নায়িকা সারাহ বেগম কবরীর গুলশানের বাসায় ...

কোমর-পিঠ ব্যথায় কার্যকর ব্যায়াম

কোমর-পিঠ ব্যথায় কার্যকর ব্যায়াম

কোমর ও পিঠে ব্যথার সমস্যা খুব ভয়াবহ আকার ধারণ করেছে। ...

'আসল' খেলায় জ্বলে উঠুক টাইগাররা

'আসল' খেলায় জ্বলে উঠুক টাইগাররা

আকাশছোঁয়া অট্টালিকার সারি, ঝকঝকে শপিংমল, এমিরেটসের বৈভব ভরা বিমান মহল- ...