সংসদ

সংসদে বিল উত্থাপন

কৃষিপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টিতে ১ বছর জেল

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

বাজারে কৃষিপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করলে এক বছরের জেল ও ১ লাখ টাকা জরিমানার বিধান রেখে 'কৃষি বিপণন বিল ২০১৮' সংসদে উত্থাপন করা হয়েছে। 

সোমবার সংসদে বিলটি উত্থাপন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, লাইসেন্স ছাড়া বিপণন, গুদামজাত ও হিমাগার পরিচালনা করলে এবং কৃষিপণ্য আমদানি-রফতানি করলে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে। এছাড়া অতিরিক্ত চার্জ আদায়, কর্মচারীকে বাধা, কৃষিপণ্যের পাইকারি ও খুচরা বিক্রয়মূল্য প্রদর্শন না করা, কৃষিপণ্যে ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য ব্যবহার করা, ওজনে কম দেওয়া অপরাধ বলে বিবেচিত হবে। 

এসব অপরাধের জন্য এক বছরের জেল ও ১ লাখ জরিমানার বিধান রাখা হয়েছে। একই অপরাধ পুনরায় করলে দ্বিগুণ দণ্ড হবে। এ আইনের অধীনে অপরাধগুলোর জন্য ভ্রাম্যমাণ আদালত দণ্ড দিতে পারবেন বলে প্রস্তাবিত আইনে বলা হয়েছে। 

রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার শ্রমিকদের মজুরি বাড়িয়ে সংসদে বিল: জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের সুপারিশের আলোকে রাষ্ট্রায়ত্ত শিল্পকারখানার শ্রমিকদের নূন্যতম মজুরি শতভাগ বাড়িয়ে ৮ হাজার ৩০০ টাকা করার প্রস্তাব সংসদে উঠছে। 

সোমবার শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু 'রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) বিল ২০১৮' সংসদে উত্থাপন করেন। 

বিলে বলা হয়েছে, ২০১৫ সালের ১ জুলাই থেকে নতুন মজুরি এবং ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর হবে। ২০১৫ সালে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানোর পর রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি বাড়াতে সাবেক সচিব নজরুল ইসলাম খানকে চেয়ারম্যান করে 'জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫' গঠন করা হয়।

প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল উত্থাপন: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ 'প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল ২০১৮' সোমবার সংসদে উত্থাপন করেন। 

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, নতুন প্রযুক্তি ও জ্ঞান উদ্ভাবনের জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটকে আরও সক্রিয় ও সক্ষম করা প্রয়োজন।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল উত্থাপন: দক্ষ জনশক্তি সৃষ্টির চলমান প্রক্রিয়া আরও বেগবান করতে 'জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৮' সংসদে উত্থাপন করেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। প্রস্তাবিত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে কাজ করবে।

আরও পড়ুন

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...