রাজনীতি

ছাত্রলীগের জাতীয় সম্মেলনের সম্ভাব্য তারিখ ৩১ মার্চ

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৮      

ঢাবি সংবাদদাতা

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় কমিটির জরুরি বর্ধিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি সাপেক্ষে আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সম্মেলনের সম্ভাব্য এই তারিখ ঘোষণা করেন।

এ সময় জাকির হোসাইন বলেন, 'যেহেতু প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের সম্মেলনে প্রধান অতিথি থাকেন, সেহেতু তার সম্মতির ওপর বিষয়টি নির্ভর করবে। আমরা নেত্রীকে জানাব এই দুই দিনের কথা। তিনি সম্মতি দিলে ৩১ মার্চ ও ১ এপ্রিল সম্মেলন হবে।'

তিনি বলেন, দেশভাগের পর ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে যাত্রা শুরু করে ছাত্রলীগ। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ছয় দফা, ১৯৬৯-এর গণঅভ্যুত্থান, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ আর নব্বইয়ের দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে ছাত্রলীগ ছিল নেতৃত্বের ভূমিকায়।

২০১৫ সালের ২৬ জুলাই সর্বশেষ সম্মেলনে ছাত্রলীগের নেতৃত্বে আসেন সাইফুর রহমান সোহাগ ও এসএম জাকির হোসাইন। গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর মেয়াদি কমিটির মেয়াদ গত বছরের ২৬ জুলাই শেষ হলেও সম্মেলন কিংবা কাউন্সিলের আয়োজন এতদিন হয়নি। এতে নতুন কমিটিতে গুরুত্বপূর্ণ পদপ্রত্যাশীরা ক্ষুব্ধ হন। তারা সম্মেলন আয়োজনের জন্য চাপ দিতে থাকেন। এর জের ধরে গত শনিবার ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা উদ্বোধনের সময় সংগঠনটির সাবেক সভাপতি এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের অবিলম্বে ছাত্রলীগের নির্বাহী কমিটির সভা ডেকে সম্মেলনের তারিখ ঘোষণা করার আহ্বান জানান। একই সঙ্গে তিনি জানান, আগামী মার্চ মাসে, স্বাধীনতার মাসে সম্মেলন হোক— এটা নেত্রীর ইচ্ছা।

ওবায়দুল কাদেরের ঘোষণায় ছাত্রলীগে প্রাণচাঞ্চল্য দেখা দেয়। ছাত্রলীগের সম্মেলন ঘিরে মাঠের রাজনীতি থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সরগরম। সম্মেলনের ঘোষণায় উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে পদপ্রত্যাশী নেতাকর্মীদের মাঝে। তারা কাঙ্ক্ষিত পদ পেতে এরই মধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন। রেওয়াজ অনুযায়ী জাতীয় সম্মেলনের আগেই ঘোষণা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন। দেওয়া হবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলনও। নতুন কমিটিতে দক্ষ ও যোগ্য নেতারাই স্থান পাবেন বলে আশা প্রকাশ করেছেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ।

এদিকে আগের কয়েকটি কমিটি মেয়াদের অতিরিক্ত সময় থাকার ফলে সম্মেলনের আগেই কেন্দ্রীয় নেতাদের বড় একটি অংশের পরবর্তী কমিটিতে থাকার বয়স পার হয়ে যেত। তবে এবার সম্মেলনের ঘোষণা তাড়াতাড়ি আসায় গত কমিটির বেশিরভাগ নেতাই এবারের কমিটিতে পদ প্রত্যাশা করছেন। তাদের মধ্যে রয়েছেন বর্তমান কমিটির সহসভাপতি মেহেদি হাসান রনি, রুহুল আমিন ও জাহাঙ্গীর আলম, যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মোহাম্মদ নিজামুল ইসলাম ও সায়েম খান, সাংগঠনিক সম্পাদক বিএম এহতেশাম, আশিকুল পাঠান সেতু, দারুস সালাম শাকিল, সৈকতুজ্জামান সৈকত ও শেখ জসিম উদ্দিন। এ ছাড়াও আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির শিক্ষা ও পাঠচক্র সম্পাদক গোলাম রাব্বানী, আইন সম্পাদক আল নাহিয়ান খান জয়, প্রচার সম্পাদক সাইফ বাবু, দপ্তর সম্পাদক দেলোয়ার শাহজাদা, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক রানা হামিদ, কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন, পরিবেশ সম্পাদক এবিএম হাবিবুল্ল্লাহ বিপ্লব, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ইয়াজ আল রিয়াজ প্রমুখ।

কেন্দ্রীয় কমিটির শীর্ষ দুই পদে আসার লক্ষ্যে তৎপরতা চালাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি বায়জিদ আহমেদ খান, ঢাকা উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমদ, ঢাবির স্যার এএফ রহমান হলের সভাপতি হাফিজুর রহমান প্রমুখ।

আরও পড়ুন

আতাউরকে নিয়ে বিব্রত বিএনপি

আতাউরকে নিয়ে বিব্রত বিএনপি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএন-সিসি) নির্বাচন স্থগিতাদেশ দেওয়ার রিট আবেদনকারী ...

এত অস্ত্র বৈধ নাকি অবৈধ

এত অস্ত্র বৈধ নাকি অবৈধ

পরিস্থিতি উত্তপ্ত হতে না হতেই বৈধ-অবৈধ অস্ত্র দেখা যাচ্ছে নারায়ণগঞ্জের ...

শান্তি চায় নাগরিক সমাজ

শান্তি চায় নাগরিক সমাজ

নারায়ণগঞ্জকে যারা সন্ত্রাসের জনপদ হিসেবে পরিচিত করে তুলেছে, মঙ্গলবারের ঘটনাও ...

এই 'অভিজ্ঞতা' দিয়ে কী করবে চট্টগ্রাম বন্দর

এই 'অভিজ্ঞতা' দিয়ে কী করবে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবালকে বদলি ...

আওয়ামী লীগ-বিএনপি বিভেদে সুযোগ নিতে চায় জাপা

আওয়ামী লীগ-বিএনপি বিভেদে সুযোগ নিতে চায় জাপা

নৌকার আসন হিসেবে পরিচিত হলেও অভ্যন্তরীণ কোন্দলের কারণে পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) ...

 'মানুষ বিপদে পড়ার ভয়ে প্রতিবাদ করছে না'

'মানুষ বিপদে পড়ার ভয়ে প্রতিবাদ করছে না'

ক্রমশ মানুষ কথা বলা বন্ধ করে দিচ্ছে। প্রতিবাদ করছে না ...

ভাড়া বিমানে খাবার পৌঁছালো রেস্টুরেন্ট

ভাড়া বিমানে খাবার পৌঁছালো রেস্টুরেন্ট

আবাসস্থলের আশেপাশে পছন্দের রেস্টুরেন্টের কোনো শাখা না থাকায়, অথবা ডেলিভারি ...

পদ্মায় আরেকটি স্প্যান বসছে রোববার

পদ্মায় আরেকটি স্প্যান বসছে রোববার

পদ্মা সেতুতে আরেকটি স্প্যান বসানো হবে আগামী রোববার। সেতুর জাজিরা ...