রাজনীতি

এরশাদের মানা, মুখ খুলছে না জাপা

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৮      

রাজীব আহাম্মদ

খালেদা জিয়ার রায়ের বিষয়ে নীরব রয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। রায়ের আগে জাপা নেতারা বিএনপি চেয়ারপারসনের কড়া সমালোচনা করে তার কারাবাসের সম্ভাবনার কথা বললেও এখন তারা নীরব। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ দলের নেতাদের প্রতি নির্দেশনা দিয়েছেন, রায় নিয়ে কোনো কথা নয়। তিনি নিজেও এ প্রসঙ্গে কথা বলছেন না। 


জাতীয় পার্টির একজন শীর্ষস্থানীয় নেতা গতকাল শনিবার সমকালকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এ ইস্যুতে যা বলার এরশাদই বলবেন। অন্যদের মন্তব্য করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কেন এরশাদের এমন নির্দেশনা- এ প্রশ্নে তিনি সমকালকে বলেন, 'নির্বাচন আসন্ন। জাপা কোনদিকে যাবে, তা এখনও নিশ্চিত নয়। বিএনপি বন্ধু না হলেও, দলটির সঙ্গে শত্রুতা সৃষ্টি করতে চান না এরশাদ।'


বিএনপি বর্জন করায় ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন থেকে 'সরে' দাঁড়িয়েছিলেন এরশাদ। পরে অবশ্য জাপার একাংশ রওশন এরশাদের নেতৃত্বে নির্বাচনে অংশ নিয়ে বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে এবং মন্ত্রিসভায় যোগ দেয়। এরশাদ হয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত। ওই নির্বাচনের আগে গুঞ্জন ছিল, এরশাদের নির্দেশে জাপার একাংশ বিএনপির জোটে যাওয়ার চেষ্টা করছে। আসন ভাগাভাগির প্রশ্নে জোট হয়নি। জাপা কখনও এসব গুঞ্জনের কথা অস্বীকার বা নাকচ করেনি। 


জাপা আগামী নির্বাচনে এককভাবে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে দলটির নেতারা নিশ্চিত করেছেন, আওয়ামী লীগ কিংবা বিএনপি কোনো দলের সঙ্গে জোট না করলে ভোটে টিকে থাকাও দুস্কর। নির্বাচনের বাকি আর মাত্র ১০ মাস। আগামী কয়েক মাসেই পরিস্কার হয়ে যাবে, ভোটের হাওয়া কার দিকে। বিএনপির ক্ষমতায় আসার সম্ভাবনা দেখা গেলে সে দিকেই ঝুঁকতে পারেন এরশাদ। তাই খালেদা জিয়ার সম্পর্কে রূঢ় কথা বলে দুর্দিনে পড়া বিএনপির সঙ্গে শত্রুতা তৈরি করতে চান না তিনি। 


২০০০ সালে আওয়ামী লীগ শাসনামলে উচ্চ আদালতে জনতা টাওয়ার দুর্নীতি মামলায় এরশাদের সাজা হয়। তার সংসদ সদস্যপদ বাতিল হয়। তখন এরশাদের বাসায় গিয়ে খালেদা জিয়া রায়ের সমালোচনা করে তাকে সমর্থন জানিয়েছিলেন। খালেদা জিয়ার সাজার পর নীরব থেকে এরশাদ সেই 'সহানুভূতির' কৃতজ্ঞতা প্রকাশ করছেন- এমন মন্তব্যও করেছেন জাপার এক নেতা। 


গত বৃহস্পতিবার ঢাকার বিশেষ আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দিয়েছেন। এ রায়ের তিন দিন পরও এরশাদ প্রকাশ্যে প্রতিক্রিয়া জানাননি। তার প্রেস সচিব সুনীল শুভ রায় সমকালকে বলেন, জাপা চেয়ারম্যান বলেছেন- 'খালেদা জিয়ার সাজায় জাতীয় পার্টি আনন্দিত বা ব্যথিত নয়। আইনের স্বাভাবিক গতিতে যে রায় হবে তা মেনে নিতে হবে। অতীতে আদালতের কিছু রায় আমাদের বিরুদ্ধে গেছে, কিন্তু মেনে নিয়েছি।' 


এরশাদের ছোট ভাই ও জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের এ বিষয়ে সমকালকে বলেন, আদালতের রায়ের বিষয়ে বক্তব্য দেওয়া উচিত নয়। এ বিষয়ে যা বলার তা দলের চেয়ারম্যান বলবেন। জাপার মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদারও প্রতিক্রিয়া জানাতে রাজি হননি। তবে তিনি প্রশ্ন রাখেন, 'আদালত রায় দিয়েছেন। এ বিষয়ে মতামত দেওয়ার সুযোগ আছে কি?'


১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা ছাড়ার ছয় দিন পর কারাগারে যান এরশাদ। দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত বিএনপির শাসনামলে কারাবন্দি ছিলেন তিনি। এরশাদ অনেকবার বলেছেন, তাকে অন্যায়ভাবে কারাগারে আটক রেখেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায়ের দিন ধার্যের পর গত মাসে রংপুরে তিনি বলেন, 'আল্লাহ আছেন, খালেদা জিয়ার বিচার হবে।' জাপা নেতারাও বিএনপি চেয়ারপারসনের সমালোচনায় মুখর ছিলেন। কিন্তু রায়ের পর তারা একেবারেই মুখ খুলছেন না। জাপার সংসদীয় দল সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার রায়ের খবর শোনার পর এরশাদ এমপিদের নির্দেশ দেন, এ নিয়ে কথা বলা যাবে না। 

বিষয় : এরশাদ

পরবর্তী খবর পড়ুন : কার লাভ, কার ক্ষতি

আরও পড়ুন

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

তালেবানদের ছোড়া একাধিক রকেটের মধ্যে একটি আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে ...