রাজনীতি

এরশাদের মানা, মুখ খুলছে না জাপা

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৮      

রাজীব আহাম্মদ

খালেদা জিয়ার রায়ের বিষয়ে নীরব রয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। রায়ের আগে জাপা নেতারা বিএনপি চেয়ারপারসনের কড়া সমালোচনা করে তার কারাবাসের সম্ভাবনার কথা বললেও এখন তারা নীরব। দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ দলের নেতাদের প্রতি নির্দেশনা দিয়েছেন, রায় নিয়ে কোনো কথা নয়। তিনি নিজেও এ প্রসঙ্গে কথা বলছেন না। 


জাতীয় পার্টির একজন শীর্ষস্থানীয় নেতা গতকাল শনিবার সমকালকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এ ইস্যুতে যা বলার এরশাদই বলবেন। অন্যদের মন্তব্য করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। কেন এরশাদের এমন নির্দেশনা- এ প্রশ্নে তিনি সমকালকে বলেন, 'নির্বাচন আসন্ন। জাপা কোনদিকে যাবে, তা এখনও নিশ্চিত নয়। বিএনপি বন্ধু না হলেও, দলটির সঙ্গে শত্রুতা সৃষ্টি করতে চান না এরশাদ।'


বিএনপি বর্জন করায় ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন থেকে 'সরে' দাঁড়িয়েছিলেন এরশাদ। পরে অবশ্য জাপার একাংশ রওশন এরশাদের নেতৃত্বে নির্বাচনে অংশ নিয়ে বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে এবং মন্ত্রিসভায় যোগ দেয়। এরশাদ হয়েছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত। ওই নির্বাচনের আগে গুঞ্জন ছিল, এরশাদের নির্দেশে জাপার একাংশ বিএনপির জোটে যাওয়ার চেষ্টা করছে। আসন ভাগাভাগির প্রশ্নে জোট হয়নি। জাপা কখনও এসব গুঞ্জনের কথা অস্বীকার বা নাকচ করেনি। 


জাপা আগামী নির্বাচনে এককভাবে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে দলটির নেতারা নিশ্চিত করেছেন, আওয়ামী লীগ কিংবা বিএনপি কোনো দলের সঙ্গে জোট না করলে ভোটে টিকে থাকাও দুস্কর। নির্বাচনের বাকি আর মাত্র ১০ মাস। আগামী কয়েক মাসেই পরিস্কার হয়ে যাবে, ভোটের হাওয়া কার দিকে। বিএনপির ক্ষমতায় আসার সম্ভাবনা দেখা গেলে সে দিকেই ঝুঁকতে পারেন এরশাদ। তাই খালেদা জিয়ার সম্পর্কে রূঢ় কথা বলে দুর্দিনে পড়া বিএনপির সঙ্গে শত্রুতা তৈরি করতে চান না তিনি। 


২০০০ সালে আওয়ামী লীগ শাসনামলে উচ্চ আদালতে জনতা টাওয়ার দুর্নীতি মামলায় এরশাদের সাজা হয়। তার সংসদ সদস্যপদ বাতিল হয়। তখন এরশাদের বাসায় গিয়ে খালেদা জিয়া রায়ের সমালোচনা করে তাকে সমর্থন জানিয়েছিলেন। খালেদা জিয়ার সাজার পর নীরব থেকে এরশাদ সেই 'সহানুভূতির' কৃতজ্ঞতা প্রকাশ করছেন- এমন মন্তব্যও করেছেন জাপার এক নেতা। 


গত বৃহস্পতিবার ঢাকার বিশেষ আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দিয়েছেন। এ রায়ের তিন দিন পরও এরশাদ প্রকাশ্যে প্রতিক্রিয়া জানাননি। তার প্রেস সচিব সুনীল শুভ রায় সমকালকে বলেন, জাপা চেয়ারম্যান বলেছেন- 'খালেদা জিয়ার সাজায় জাতীয় পার্টি আনন্দিত বা ব্যথিত নয়। আইনের স্বাভাবিক গতিতে যে রায় হবে তা মেনে নিতে হবে। অতীতে আদালতের কিছু রায় আমাদের বিরুদ্ধে গেছে, কিন্তু মেনে নিয়েছি।' 


এরশাদের ছোট ভাই ও জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের এ বিষয়ে সমকালকে বলেন, আদালতের রায়ের বিষয়ে বক্তব্য দেওয়া উচিত নয়। এ বিষয়ে যা বলার তা দলের চেয়ারম্যান বলবেন। জাপার মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদারও প্রতিক্রিয়া জানাতে রাজি হননি। তবে তিনি প্রশ্ন রাখেন, 'আদালত রায় দিয়েছেন। এ বিষয়ে মতামত দেওয়ার সুযোগ আছে কি?'


১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা ছাড়ার ছয় দিন পর কারাগারে যান এরশাদ। দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ১৯৯১ থেকে ১৯৯৬ পর্যন্ত বিএনপির শাসনামলে কারাবন্দি ছিলেন তিনি। এরশাদ অনেকবার বলেছেন, তাকে অন্যায়ভাবে কারাগারে আটক রেখেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায়ের দিন ধার্যের পর গত মাসে রংপুরে তিনি বলেন, 'আল্লাহ আছেন, খালেদা জিয়ার বিচার হবে।' জাপা নেতারাও বিএনপি চেয়ারপারসনের সমালোচনায় মুখর ছিলেন। কিন্তু রায়ের পর তারা একেবারেই মুখ খুলছেন না। জাপার সংসদীয় দল সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার রায়ের খবর শোনার পর এরশাদ এমপিদের নির্দেশ দেন, এ নিয়ে কথা বলা যাবে না। 

বিষয় : এরশাদ

পরবর্তী খবর পড়ুন : কার লাভ, কার ক্ষতি

আরও পড়ুন

গাছে ধাক্কার পর পুকুরে বাস, গেল দুই প্রাণ

গাছে ধাক্কার পর পুকুরে বাস, গেল দুই প্রাণ

রংপুরের পীরগঞ্জে যাত্রীবাহী একটি বাস পুকুরে পড়ে দুইজন নিহত ...

ট্রাক্টর ও মোটরসাইকেল সংঘর্ষে দুই বন্ধু নিহত

ট্রাক্টর ও মোটরসাইকেল সংঘর্ষে দুই বন্ধু নিহত

নওগাঁর বাইপাস সড়কের কোমাইগাড়ি নামক স্থানে ট্রাক্টর ও মোটরসাইকেলের মুখোমুখী ...

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ডি ভিলিয়ার্স

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন ডি ভিলিয়ার্স

আইপিএল শেষ করেছেন মাত্র চার দিন হলো। এখন দেশে ফিরে ...

টেকনাফের লবন মাঠে মিলল এক লাখ পিস ইয়াবা

টেকনাফের লবন মাঠে মিলল এক লাখ পিস ইয়াবা

কক্সবাজারের টেকনাফ উপজেলার খারাংখালী  লবন মাঠ এলাকা থেকে ১ লাখ ...

 যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী গর্ভনর প্রার্থী

যুক্তরাষ্ট্রে প্রথম কৃষ্ণাঙ্গ নারী গর্ভনর প্রার্থী

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো একটি রাজ্যের গর্ভনর পদে লড়তে যাচ্ছেন ...

বিরোধী দলকে দমনে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবহার করা হচ্ছে: ফখরুল

বিরোধী দলকে দমনে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবহার করা হচ্ছে: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মাদকবিরোধী অভিযান নিয়ে ...

বৃহস্পতিবার ফের খালেদা জিয়ার জামিন শুনানি

বৃহস্পতিবার ফের খালেদা জিয়ার জামিন শুনানি

নাশকতার অভিযোগে কুমিল্লায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলায় ...

এভারেস্টের চূড়ায় মেসির জার্সি

এভারেস্টের চূড়ায় মেসির জার্সি

ড্যান জেনলুইবোকে ধন্যবাদ দিয়েছেন মেসি। ফুটবলের নায়ক হতে পারেন তিনি। ...