রাজনীতি

সরকার নির্বাচন নিয়ে 'ষড়যন্ত্র' করছে, ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮     আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

বুধবার রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করে বিএনপির একটি প্রতিনিধি দল

বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে খালেদা জিয়ার মামলা ও তার কারাগারে যাওয়ার বিষয়টি অবহিত করেছে বিএনপি। এ সময়ে দলটির নেতারা তাদেরকে জানান, আগামী জাতীয় নির্বাচন থেকে বিএনপিকে দূরে রাখার 'ষড়যন্ত্র' করছে সরকার। তাদের এই 'ষড়যন্ত্রে'র অংশ হিসেবেই দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে একটি 'মিথ্যা মামলায়' কারাগারে পাঠিয়েছে, যাতে দেশে একটি 'সংঘাতময় পরিবেশ' সৃষ্টি হয়।

বিএনপির নেতারা এ সময়ে খালেদা জিয়ার মামলার সকল নথি তাদের কাছে উপস্থাপন করেন। তারা বলেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে 'সাজানো মামলায়' কারাগারে পাঠানো ছাড়াও খালেদা জিয়াকে জেলকোড অনুযায়ী 'যথার্থ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে'।

বৈঠকে উপস্থিত দলের একজন নেতা এসব তথ্য জানান। তিনি জানান, ইইউ প্রতিনিধিদের বিএনপির পক্ষ থেকে বলা হয়, তারা ধৈর্য্য সহকারে পরিস্থিতি মোকাবেলা করার চেষ্টা করছেন। তারা শান্তিপূর্ণ কর্মসূচি দিচ্ছেন। কিন্তু সরকার তাতেও বাধা দিচ্ছে। দলের নেতাকর্মীদের গণহারে গ্রেফতার করছে। এমন পরিস্থিতিতে আগামী জাতীয় নির্বাচনের অনকূল পরিবেশ নেই বলে তারা অভিযোগ করেন। আর এই অভিযোগের প্রেক্ষিতেই তারা নির্বাচনকালীন সহায়ক সরকার ব্যবস্থার দাবি তুলছেন বলেও ইইউ প্রতিনিধি দলকে অবহিত করেন।

ওই নেতা আরও জানান, বৈঠকের পর ইইউ প্রতিনিধি দলের সম্মানে এক চা চক্রে মিলিত হন তারা। ওই সময়ে প্রতিনিধি দলের সদস্যরা বিএনপির করণীয় বিষয়ে জানতে চান। নির্বাচন নিয়ে দলটির দৃষ্টিভঙ্গি, আন্দোলনের কৌশল সম্পর্কে জানতে চান।

বুধবার রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সফররত ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের পর মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে সভায় দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা, খালেদা জিয়ার মামলার রায় এবং বর্তমানে গণতন্ত্রের যে অবস্থা রয়েছে সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। খালেদা জিয়ার রায়ের বিষয়টি তাদেরকে অবহিত করেছি।

অপর এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এই রায়টি আগামী নির্বাচনে অন্তরায় হবে কি-না সেই বিষয়টা তারা দেখছেন। নির্বাচনী পর্যবেক্ষক পাঠানোর জন্য নির্বাচন কমিশন তাদেরকে চিঠি দিয়েছে। তারা পাঠাবেন কি পাঠাবেন না— প্রতিযোগিতামূলক নির্বাচন না হলে সাধারণ নির্বাচনী পর্যবেক্ষক তারা পাঠান না। গতবার (দশম সংসদ নির্বাচন) তারা পাঠাননি।

মির্জা ফখরুল বলেন, এই বিষয়গুলো খুব পরিষ্কার যে, ২০১৪ সালের নির্বাচনে পরেও গোটা বিশ্বের যে প্রতিক্রিয়া ছিল তা এখনও রয়েছে। তারা বলেছেন যে, একটা ফ্রড ইলেকশন হয়েছে এবং নির্বাচনটা গ্রহণযোগ্য না। এখনো তারা আশা করেন যে, অংশগ্রহণমূলক নির্বাচন হবে। সেজন্য তারা কাজ করছেন। নির্বাচন কমিশনসহ বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে তারা কথা-বার্তা বলছেন।

সন্ধ্যা ৭টায় এ বৈঠক শুরু হয়ে ৮টা পর্যন্ত চলে। ঘণ্টাব্যাপী বৈঠকে বিএনপির ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রতিনিধি দলে আরও ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবেহ উদ্দিন, আবদুল কাইয়ুম, দলের ভাইস চেয়ারম্যান এনাম আহমেদ চৌধুরী, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন ও বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার।

ইইউ প্রতিনিধিদলে ছিলেন বাংলাদেশ সফররত দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জ্যঁ ল্যামবার্ট, জেমস নিকলসন রিচার্ড করবেট, ওয়াজিদ খান ও সাজ্জাদ করিম।

আরও পড়ুন

পুজদেমনকে খুঁজতে গার্দিওলার বিমান তল্লাশি

পুজদেমনকে খুঁজতে গার্দিওলার বিমান তল্লাশি

স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে পেপ গার্দিওলার সমর্থন ...

চাঁদাবাজির মামলায় স্বেচ্ছাসেবক লীগের দুই নেতা গ্রেফতার

চাঁদাবাজির মামলায় স্বেচ্ছাসেবক লীগের দুই নেতা গ্রেফতার

কোটি টাকার চাঁদাবাজির মামলায় নগর স্বেচ্ছাসেবক লীগের দুই নেতাকে গ্রেফতার ...

 মহাধুমধামে লিলিয়ার সঙ্গে গোলাপের বিয়ে

মহাধুমধামে লিলিয়ার সঙ্গে গোলাপের বিয়ে

ঘটা করে বরযাত্রী নিয়ে বাদ্য বাজিয়ে পালকিতে চড়ে বর গোলাপ ...

 বাবা-মাকে খুঁজে পাবে সুরাইয়া?

বাবা-মাকে খুঁজে পাবে সুরাইয়া?

মেয়েটির নাম সুমাইয়া আক্তার সুরাইয়া (১৮)। বাবার নাম সলেমান মীর, ...

জনপ্রিয়তা বাড়লে খালেদা জিয়াকে জেলেই রাখুন: তোফায়েল

জনপ্রিয়তা বাড়লে খালেদা জিয়াকে জেলেই রাখুন: তোফায়েল

বিএনপি নেতা মওদুদ আহমদের মন্তব্য প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...

খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ...

নোবেলজয়ী দুই নারী ঢাকায়

নোবেলজয়ী দুই নারী ঢাকায়

নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে বাংলাদেশে এসেছেন শান্তিতে নোবেলজয়ী ইয়েমেনের তাওয়াক্কল ...

কোচের দোষ দেখছেন না তাসকিন

কোচের দোষ দেখছেন না তাসকিন

সাম্প্রতিক ফর্মটা ভালো যাচ্ছে না তাসকিন আহমেদের। তবে কোর্টনি ওয়ালশের ...