ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

অমীমাংসিত ইস্যুতে প্রধানমন্ত্রীর ভূমিকা জাতি জানতে চায়: মির্জা ফখরুল

অমীমাংসিত ইস্যুতে প্রধানমন্ত্রীর ভূমিকা জাতি জানতে চায়: মির্জা ফখরুল

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০১৮ | ১৬:০৩

ভারতের সঙ্গে তিস্তার পানি বণ্টনসহ বিভিন্ন অমীমাংসিত সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর ভূমিকা কী, জাতি তা জানতে চায় বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী ভারতের পশ্চিমবঙ্গে গেছেন এবং রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন নির্মাণ করেছেন। অত্যন্ত ভালো কথা। তবে জনগণ এও জানতে চায়, বাংলাদেশের সঙ্গে যে সমস্যাগুলো ঝুলে আছে, সেগুলো সম্পর্কে সেখানে প্রধানমন্ত্রী কথা বলেছেন কি-না? 

রাজধানীর গুলশানে শুক্রবার আয়োজিত এক ইফতার মাহফিলে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিবর্গের সম্মানে এ ইফতারের আয়োজন করে জাতীয় পার্টি (কাজী জাফর)।

মির্জা ফখরুল বলেন, যেদিন আওয়ামী লীগ সরকার গঠন করেছিল, তখন তারা বলেছিল, এটা শুধু সময়ের ব্যাপার-তিস্তার পানি চুক্তি করতে পারব। কিন্তু প্রায় নয় বছর হয়ে গেল, এখন পর্যন্ত তিস্তার এক ফোঁটা পানির ব্যাপারেও চুক্তি হয়নি। 

ফখরুল বলেন, শুধু তিস্তা নয়, অভিন্ন ১৫৮টা নদীর রয়েছে। সেগুলোর পানি বণ্টনের চুক্তি এখনও হয়নি। অথচ সামরিক চুক্তি হচ্ছে, সীমান্তে মানুষ হত্যার বিষয় বাদ দিয়ে ট্রানজিট চুক্তি হচ্ছে এবং বিভিন্ন বন্দর নির্মাণ হচ্ছে। বিএনপিও এসব কানেকটিভিটির পক্ষে। কিন্তু এসবের বিনিময়ে দেশ কী পাচ্ছে, সেটাও জনগণের সামনে তুলে ধরতে হবে। 

নির্বাচন কমিশনের সংশোধনীর বিষয়ে মির্জা ফখরুল ইসলাম বলেন, এই ইসি আওয়ামী লীগের দাবির কাছে নতিস্বীকার করে সংসদ সদস্যদের স্থানীয় সরকার নির্বাচনের প্রচারণায় নামার অনুমোদন দিয়েছে। কিন্তু ইসির এ পদক্ষেপ নিঃসন্দেহে নিরপেক্ষ নির্বাচনের পথে অন্তরায় হয়ে দাঁড়াবে। সংসদ সদস্যদের প্রচারণায় নামতে দেওয়া হলে কিছুতেই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হবে না।

জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. টিআইএম ফজলে রাব্বী চৌধুরীর সভাপতিত্বে ইফতার মাহফিলে দলের মহাসচিব মোস্তফা জামাল হায়দার, জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পরোয়ার, আবদুল হালিম, এলডিপির রেদোয়ান আহমদসহ জোটের নেতারাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×