রাজনীতি

নির্বাচন বানচালের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: তোফায়েল

প্রকাশ: ২৮ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নিলে তাদের (বিএনপি) অবস্থা হবে ভাসানীর ন্যাপের মতো। বাটি চালান দিয়েও দলের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। আর কোনো রাজনৈতিক দল নির্বাচন বানচালের চেষ্টা করলে সরকার কঠোর ব্যবস্থা নেবে।

মঙ্গলবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত 'বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি ১৯৫২ থেকে ২০৪১' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। জাতীয় শোক দিবস ১৫ আগস্ট উপলক্ষে রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

তোফায়েল আহমেদ বলেন, নির্বাচন কমিশন ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। এদিকে শোনা যাচ্ছে কিছু রাজনৈতিক দল ঐক্য বা ফ্রন্ট গঠন করছে। রাজনীতিতে ঐক্য হতে পারে। অনেক সময় তা দরকারও। তবে সেই ঐক্য যদিও জাতীয় স্বার্থে না হয়ে নির্বাচন বানচালের জন্য হয়, তাহলে সরকার তা সহ্য করবে না। ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালের মতো কোনো ধরনের জ্বালাও-পোড়াও করা হলে কঠোরভাবে দমন করা হবে। সরকার স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে যা যা প্রয়োজন করবে। নির্বাচন সংবিধান অনুযায়ী বর্তমান সরকারের অধীনে হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী সব দলকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, মওলানা ভাসানী শ্রদ্ধেয় নেতা। অনেক জনপ্রিয় ছিলেন। কিন্তু দেশের স্বাধীনতার আগে তিনি নির্বাচনে অংশ না নিয়ে বলেছিলেন 'ভোটের বাপে লাথি মারো, বাংলাদেশ স্বাধীন করো।' সে বছর বঙ্গবন্ধু নিজে নির্বাচনে অংশ না নিলেও নিজের দলকে নির্বাচনে অংশগ্রহণ করান। পরে বঙ্গবন্ধুর নির্দেশে দেশ স্বাধীন হয়। এখন কিন্তু ন্যাপকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যায় না। বিএনপি আগামী নির্বাচনে অংশ না নিলে তাদেরও বাটি চালান দিয়ে খুঁজে পাওয়া যাবে না।

অনুষ্ঠানে তোফায়েল আহমেদ ১৯৫২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর অবদান নিয়ে বিভিন্ন সময়ের স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানের প্যানেল আলোচক বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান রহমান বলেন, বাংলাদেশ ইতিমধ্যে অনেক এগিয়েছে। এখন সোনার বাংলা গড়তে বেশ কিছু পদক্ষেপ ও তার ধারাবাহিকতা দরকার। মেগা প্রকল্পগুলো সময়মতো বাস্তবায়ন করতে হবে। নবায়নযোগ্য জ্বালানি ব্যবস্থা ও সবুজ কারখানা বাড়াতে হবে। কৃষি উৎপাদন বাড়ানো, শৃঙ্খল নগরায়ণ, ক্ষুদ্র উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টি করে দিলেই বাংলাদেশের অগ্রগতি কেউ আটকাতে পারবে না।

মূল প্রবন্ধে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, এতদিনে বাংলাদেশের অর্জন আকাশচুম্বী না হলেও আকাশের কাছাকাছি। একটু চেষ্টা করলেই আকাশ ছোঁয়া যাবে। তবে এ জন্য দরকার নীতির ধারাবাহিকতা।

স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বেসরকারি খাতের নেতৃত্বে দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। সরকার যেসব দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে তা অর্জনে শত শত কোটি ডলার বিনিয়োগ দরকার। এ বিনিয়োগ বেসরকারি খাতই করবে। তবে এ জন্য দরকার সরকারি সহযোগিতা। পণ্য বহুমুখীকরণ করতে হবে। ওয়ান স্টপ সার্ভিস আইন সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। গবেষণায় ব্যয় বাড়াতে হবে। এগুলো ঠিকমতো করা হলে বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা এখন সময়ের ব্যাপার মাত্র।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিমের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনটির সাবেক সভাপতি মীর নাসির হোসেন, কাজী আকরাম উদ্দিন আহমদ, সাবেক রাষ্ট্রদূত আব্দুল হান্নান, ৭১ টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ' শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী: মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় আয়োজিত এ প্রদর্শনী শেষে আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, আন্দোলনের নামে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গণতান্ত্রিকভাবে যে কেউ আন্দোলন করতে পারবে। কিন্তু কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এ অনুষ্ঠানের আয়োজন করে। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সঞ্জিত চন্দ্র দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, শামসুল হক ফাউন্ডেশনের সভাপতি আফিয়া বেগম, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী প্রমুখ।


আরও পড়ুন

স্বাধীনতার সুফল জনগণের ঘরে পৌঁছাতে কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

স্বাধীনতার সুফল জনগণের ঘরে পৌঁছাতে কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলায় তার ...

শাহজালালে বিমান থেকে সাড়ে ৪ কেজি স্বর্ণ উদ্ধার

শাহজালালে বিমান থেকে সাড়ে ৪ কেজি স্বর্ণ উদ্ধার

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা একটি বিমান থেকে ...

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

'বিএনপি ঢালাও অভিযোগ করছে'— নির্বাচন কমিশনের এমন বক্তব্যের জবাবে বিএনপি ...

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

প্রীতি ম্যাচ খেলতে কাছাকাছি সময়ে মাঠে নেমেছিল ব্রাজিল এবং ফ্রান্স। ...

অজিদের কাছে হারে শুরু ভারতের

অজিদের কাছে হারে শুরু ভারতের

অস্ট্রেলিয়া সফর হার দিয়ে শুরু হলো ভারতের। টি২০ সিরিজ দিয়ে ...

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

এশিয়া কাপের নিজস্ব জনপ্রিয়তা তৈরি হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোকে ক্রিকেটের ...

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট সিরিজটা ভালো যায়নি। ভারতের মাটিতে বড় ...

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

চট্টগ্রামের সন্দ্বীপে স্কুল ভ্যান থেকে নামিয়ে অপহরণ করা আট বছরের ...