রাজনীতি

খুলনা-৪ উপনির্বাচন

আলোচনায় আ'লীগের ৪ নেতা

প্রকাশ: ১১ আগস্ট ২০১৮       প্রিন্ট সংস্করণ     

মামুন রেজা, খুলনা

খুলনা-৪ আসনের উপনির্বাচনে কে হচ্ছেন নৌকার মাঝি? নির্বাচনী এলাকা রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলায় আওয়ামী লীগের নেতাকর্মীসহ সাধারণ মানুষের মধ্যে এখন এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচিত হচ্ছে আওয়ামী লীগের চার নেতার নাম। তাদের কর্মী-সমর্থকরা এরই মধ্যে প্রচার ও প্রতিযোগিতায় নেমে পড়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, খুলনা-৪ আসনের সংসদ সদস্য, জাতীয় সংসদের সাবেক হুইপ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মোস্তফা রশিদী সুজা দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৬ জুলাই তিনি মারা যান। ১৯৯১, ১৯৯৬ ও ২০১৪ সালে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

খুলনা জেলা নির্বাচন কর্মকর্তা মাজহারুল ইসলাম জানান, শিগগিরই এ আসনে উপনির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। এ আসনে এখন মোট ভোটার তিন লাখ ৩৮ হাজার ৮ জন।

তবে এই উপনির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন জোট অংশ নেবে না বলে জানিয়েছেন খুলনা জেলা বিএনপির সভাপতি শফিকুল আলম মনা। বিএনপি অংশ না নেওয়ায় নির্বাচন তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে না বলেই মনে করছেন সংশ্নিষ্টরা। এমনকি ক্ষমতাসীন দলের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে পারেন বলেও অনেকের ধারণা। সে কারণে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য চার নেতা তৎপর হয়ে উঠেছেন।

এ আসনের উপনির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচিত হচ্ছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ও দিঘলিয়া উপজেলার সুগন্ধি গ্রামের বাসিন্দা ড. মশিউর রহমান, খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগের সাবেক সভাপতি কামরুজ্জামান জামাল, মরহুম সুজার ছেলে ও জেলা পরিষদের সদস্য খালেদীন রশিদী সুকর্ণ এবং জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তেরখাদা উপজেলা চেয়ারম্যান শরফুদ্দিন বিশ্বাস বাচ্চু।

এর মধ্যে ড. মশিউর রহমান প্রায় এক বছর ধরে তার শ্বশুরবাড়ির এলাকা খুলনা-৬ আসনে (কয়রা-পাইকগাছা) নির্বাচনী তৎপরতা চালাচ্ছিলেন। সাংসদ সুজার মৃত্যুর পর তার অনুসারীরা বলছেন, ড. মশিউর রহমান এখন তার নিজ এলাকা খুলনা-৪ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। এরই মধ্যে তার কর্মী-সমর্থকরা এলাকায় আগাম নির্বাচনী তৎপরতা শুরু করে দিয়েছেন।

এদিকে ২০১৪ সালের সংসদ নির্বাচনের পর থেকেই রূপসা, তেরখাদা ও দিঘলিয়া এলাকায় নিয়মিত যাতায়াত, গণসংযোগ এবং সভা-সমাবেশ করছেন আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান জামাল। এরই মধ্যে এলাকায় তার অনেক কর্মী-সমর্থক তৈরি হয়েছে। উপনির্বাচনকে সামনে রেখে কামরুজ্জামান জামাল তৎপরতা আরও বাড়িয়ে দিয়েছেন।

অন্যদিকে সাংসদ সুজা বেঁচে থাকাকালে নির্বাচনী এলাকায় তার অবস্থান ছিল সুসংহত। অধিকাংশ নেতাকর্মীও ছিলেন তার পক্ষে। সাংসদ সুজার প্রতি নেতাকর্মীদের সেই আবেগ-ভালোবাসা কাজে লাগাতে চাইছে তার পরিবার। পরিবারের পক্ষ থেকে এ আসনের উপনির্বাচনে দলের কাছে সুজার ছেলে খালেদীন রশিদী সুকর্ণর জন্য মনোনয়ন চাওয়া হবে।

এ আসনের আরেক সম্ভাব্য প্রার্থী তেরখাদা উপজেলা চেয়ারম্যান শরফুদ্দিন বিশ্বাস বাচ্চু সাংসদ সুজার অনুসারী। তার অসুস্থতার সময় শরফুদ্দিন বিশ্বাস বাচ্চু সমকালকে বলেছিলেন, মোস্তফা রশিদী সুজা যদি ভবিষ্যতে প্রার্থী হতে না পারেন তাহলে তিনি দলের কাছে মনোনয়ন চাইবেন। সুজার মৃত্যুর পর তিনি তার অনুসারীদের কাছে নির্বাচন করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

এ ব্যাপারে ড. মশিউর রহমান সমকালকে বলেন, মনোনয়ন নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী এবং পার্লামেন্টারি বোর্ড। এ আসন থেকে নির্বাচন করার জন্য আমার আগ্রহ আছে। তবে তা নির্ভর করবে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর। দলের সভানেত্রী যে সিদ্ধান্ত দেবেন সেটিই আমি মেনে নেব। প্রধানমন্ত্রী আমাকে খুলনা-৪ আসনে দায়িত্ব দিলে দলের ঐক্য ও এলাকাবাসীর উন্নয়নে আত্মনিয়োগ করব। জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল বলেন, এ আসন থেকে নির্বাচন করার জন্য দীর্ঘদিন ধরে আমি মাঠ পর্যায়ে কাজ করছি। সাংসদ সুজার মৃত্যুতে এলাকায় কিছুটা সাংগঠনিক শূন্যতা তৈরি হয়েছে। আমি সেই শূন্যতা পূরণের জন্য কাজ করে যাচ্ছি। দলের সর্বস্তরের নেতাকর্মীরা সঙ্গে রয়েছেন উল্লেখ করে তিনি বলেন, তারাই আমাকে প্রার্থী হতে বলছে। এলাকার সাধারণ মানুষও আমাকে গ্রহণ করবে বলে আমার বিশ্বাস। আমি প্রধানমন্ত্রীর কাছে মনোনয়ন চাইব।

সাংসদ সুজার ছেলে খালেদীন রশিদী সুকর্ণ বলেন, আমি এরই মধ্যে দলের তিন উপজেলার নেতাকর্মীদের নিয়ে বৈঠক করেছি। বাবার অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য দলের নেতাকর্মীরা আমাকে প্রার্থী হতে বলছেন। আমাদের পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে মনোনয়ন চাওয়া হবে। তবে সব কিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর।

তবে অপর মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগ নেতা শরফুদ্দিন বিশ্বাস বাচ্চু হজে যাওয়ায় তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।


কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মের মধ্যে বেঁচে থাকবেন বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার। জীবনের শেষ ...

কেরালায় আজও বৃষ্টির পূর্বাভাস: চলছে উদ্ধার অভিযান

কেরালায় আজও বৃষ্টির পূর্বাভাস: চলছে উদ্ধার অভিযান

গত একশ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ থমকে গেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় ...

শরণখোলায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

শরণখোলায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

বাগেরহাটের শরণখোলা উপজেলায় বজ্রপাতে আমিনুল খান (৪০) নামে এক কৃষকের ...

প্রশান্ত মহাসাগরে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রশান্ত মহাসাগরে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ফিজির কাছে প্রশান্ত মহাসাগরে ৮ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ...

সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ঝিনাইদহে সাইফুল ইসলাম (৩২) নামে এক সেনা সদস্যকে কুপিয়ে হত্যা ...

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

ঈদ যত ঘনিয়ে আসছে, বাড়িফেরা মানুষের দুর্ভোগ ততই বাড়ছে। এবারের ...

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত পাহাড়ে সংস্কারপন্থি জনসংহতির সঙ্গে ...

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

কোরবানি উপলক্ষে আনুষ্ঠানিকভাবে রাজধানীর অস্থায়ী পশুহাটগুলো ভরে উঠতে শুরু করেছে। ...