ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়েছে সরকার: কামরুল ইসলাম

দেশের মানুষকে খাদ্য নিরাপত্তা দিয়েছে সরকার: কামরুল ইসলাম

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম- ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৮ | ১৪:৩৪ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ | ১৫:০৪

বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে দাবি করেছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি বলেন, শেখ হাসিনা সরকার মানুষকে খাদ্য নিরাপত্তা দিতে সক্ষম হয়েছে। এখন উত্তরবঙ্গে মঙ্গা নেই। ক্ষুধা-অনাহারে মানুষ মারা যাচ্ছে, দেশের কোথাও এমন কোনো খবর নেই। 

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে 'খাদ্যে ভেজালবিরোধী অভিযান: প্রাতিষ্ঠানিক সংকট' শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশইনফো ডটকম ডট বিডি ও ওয়াচডগ বাংলাদেশ যৌথভাবে এ সভার আয়োজন করে। 

সভায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহফুজুল হক, বিএসটিআইর সহকারী পরিচালক রিয়াজুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিভাগের অধ্যাপক খালেদা ইসলাম, দেশইনফো ডটকম ডট বিডি সম্পাদক রাশেদ চৌধুরী, জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক (তদন্ত) মাসুম আরেফিন, পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান প্রমুখ উপস্থিত ছিলেন।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকারের নানামুখী উদ্যোগের তথ্য তুলে ধরেন খাদ্যমন্ত্রী। তিনি বলেন, উৎপাদন, প্রক্রিয়াজাত থেকে শুরু করে খাবারের টেবিল পর্যন্ত নিরাপদ খাদ্যের নিশ্চয়তা দিতে চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। তবে নিরাপদ খাদ্য পেতে হলে সবার আগে মানুষকে সচেতন হতে হবে। টিভি বিজ্ঞাপন দেখে সেটা অনুসরণ করলেই ৬০ ভাগ মানুষের সচেতন হওয়া সম্ভব। 

১৯৭৫ সালের পর যারা দেশ শাসন করেছে, তারা খাদ্য নিরাপত্তা সক্ষম করতে ব্যর্থ হয়েছে অভিযোগ করে মন্ত্রী বলেন, ৪৮ বছরে বাংলাদেশে প্রথমবারের মতো ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন করা হয়। ২০১৫ সালে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়। দীর্ঘদিন পর নিরাপদ খাদ্যের যে সাংবিধানিক অধিকার তা নিশ্চিত করার জন্য কাজ করা হয়েছে। 

আরও পড়ুন

×