রাজনীতি

আসছে ভোট: ঢাকা-১৬

আওয়ামী লীগে মনোনয়ন দৌড়ে একাধিক প্রার্থী

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

অমরেশ রায়

ঢাকা-১৬ (পল্লবী-রূপনগর) আসনে আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের লড়াই জমে উঠেছে। বর্তমান এমপি ও পল্লবী থানা আওয়ামী লীগের সভাপতি ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌র বিরুদ্ধে দলের মনোনয়নপ্রত্যাশী হিসেবে মাঠে নেমেছেন তার বড় ভাই এখলাস উদ্দিন মোল্লাহ্‌। গত নির্বাচনে পার্শ্ববর্তী ঢাকা-১৫ আসনে আওয়ামী লীগের 'বিদ্রোহী প্রার্থী' হয়ে এখলাস পরাজিত হন। একাদশ জাতীয় নির্বাচনে তিনি ঢাকা-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী হওয়ার লক্ষ্যে তৎপরতা চালাচ্ছেন। দুই সহোদরকে ঘিরে স্থানীয় নেতাকর্মীদের মধ্যেও বিভক্তি দেখা দিয়েছে।

ইলিয়াস ও এখলাসের পাশাপাশি এ আসনে মনোনয়নপ্রত্যাশী হিসেবে মাঠে আছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক  এস এম মান্নান কচি, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি শাহিদা তারেখ দীপ্তি এবং ঢাকা উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফকির মহিউদ্দিন আহম্মেদ। মহাজোটের মনোনয়নপ্রত্যাশী হিসেবে প্রস্তুতি নিচ্ছেন জাতীয় পার্টির (জাপা) ভাইস চেয়ারম্যান আমানত হোসেন আমানত ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) সাংগঠনিক সম্পাদক মো?হাম্মদ নুরুন্নবী।

ঢাকা উত্তর সিটি করপোরেশনভুক্ত পল্লবী থানার ২, ৩, ৫ ও ৬ নম্বর ওয়ার্ড এবং রূপনগর থানার আংশিক এলাকা (৭ নম্বর ওয়ার্ডের অংশবিশেষ) নিয়ে ঢাকা-১৬ আসন গঠিত। নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে সীমানা পুনর্বিন্যাস করে ঢাকা-১১ আসন ভেঙে ঢাকা-১৪, ১৫ ও ১৬ নামে তিনটি আসন গঠন করা হয়। ২০০৮ সালের ওই নির্বাচনে ঢাকা-১৬ আসনে বিএনপির ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে হারিয়ে প্রথমবার এমপি নির্বাচিত হন আওয়ামী লীগ প্রার্থী ইলিয়াস মোল্লাহ্‌। ২০১৪ সালের নির্বাচনে তিনি স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এস এম মান্নান কচিকে হারিয়ে দ্বিতীয়বার এমপি নির্বাচিত হন।

আগামী নির্বাচনেও আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে শক্ত অবস্থানে রয়েছেন বর্তমান এমপি ইলিয়াস মোল্লাহ্‌। ২০০৪ সাল থেকে টানা দ্বিতীয় মেয়াদে তিনি পল্লবী থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। ইলিয়াসের বাবা প্রয়াত মোহাম্মদ হারুন উর রশিদ মোল্লাহ্‌ ১৯৯১ সালে তৎকালীন ঢাকা-১১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। স্থানীয় বাসিন্দাদের মধ্যে মোল্লাহ্‌ পরিবারের সুনাম ও প্রভাব রয়েছে। এই পরিবারের আরেক সন্তান এখলাস উদ্দিন মনোনয়নপ্রত্যাশী হিসেবে এলাকায় ব্যাপক পোস্টারিং করেছেন। ১৯৯৬ সালে তৎকালীন ঢাকা-১১ আসনে বিএনপির প্রার্থী হয়ে আওয়ামী লীগের কামাল আহমেদ মজুমদারের কাছে পরাজিত হন তিনি। ২০০৮ সালে বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দেন এখলাস। ২০১৪ সালে ঢাকা-১৫ আসনে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হন। আওয়ামী লীগের কোনো পদে না থাকলেও রাজনৈতিক-সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি এলাকার কয়েকটি স্কুল-কলেজ ও মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

গত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে আলোচনায় আসা এস এম মান্নান কচি আগামী নির্বাচনে দলের আরেক শক্তিশালী মনোনয়নপ্রত্যাশী। ছাত্র রাজনীতির মধ্য দিয়ে উঠে আসা এই নেতা ছাত্রলীগের অবিভক্ত ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক, বৃহত্তর মিরপুর থানার সভাপতি, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। নতুন প্রজন্মের প্রার্থী হিসেবে এলাকার তরুণ সমাজের মধ্যে গ্রহণযোগ্যতা রয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদকের। মিরপুর এলাকায় বহুদিন ধরে বসবাসকারী কচি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি। এলাকার উন্নয়নে ভূমিকা রাখার পাশাপাশি শিল্পপতি হওয়ার সুবাদে এলাকার অনেককে চাকরি দিয়ে সুনামও কুড়িয়েছেন তিনি।

আরেক সম্ভাব্য শক্তিশালী প্রার্থী ইসমাইল হোসেন ছাত্রলীগের রাজনীতি দিয়ে শুরু করে যুবলীগের ওয়ার্ড, থানা ও ঢাকা মহানগর উত্তরের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। দলীয় মনোনয়ন পেতে নানাভাবে তৎপর রয়েছেন ঢাকা মহানগর উত্তর যুবলীগের বর্তমান এই সাধারণ সম্পাদক। এলাকায় নিয়মিত গণসংযোগের পাশাপাশি ভোটার ও নেতাকর্মীদের মন জোগাতে নিয়মিত বিভিন্ন কর্মসূচিও পালন করছেন তিনি। তরুণ ও নতুন ভোটারদের মাঝে বিশেষ জনপ্রিয়তা রয়েছে তার। এ ছাড়া হাইকমান্ডের আস্থা অর্জনের লক্ষ্যে সাংগঠনিক কার্যক্রম সফল করতে ব্যাপক ভূমিকা পালন করছেন স্বচ্ছ ইমেজের এই সম্ভাব্য প্রার্থী।

শাহিদা তারেখ দীপ্তি দীর্ঘদিন সংরক্ষিত মহিলা ওয়ার্ড কমিশনার হিসেবে এলাকার উন্নয়নে ভূমিকা রেখেছেন। ২১ আগস্টের গ্রেনেড হামলায় গুরুতর আহত এই নেত্রীকে নবম জাতীয় সংসদে সংরক্ষিত নারী এমপি করা হয়। ছাত্রলীগ, যুবলীগ, জাতীয় শ্রমিক লীগ, আওয়ামী লীগের ওয়ার্ড ও থানা কমিটির বিভিন্ন পদে থাকার পর ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি পদে থেকে এলাকায় সাংগঠনিক কার্যক্রম এগিয়ে নিতে ভূমিকা রাখছেন।

আরেক সাবেক ছাত্রনেতা ফকির মহিউদ্দিন আহম্মেদ বিগত দিনের আন্দোলন-সংগ্রামে অনেক জেল-জুলুম মোকাবেলা করেছেন। আওয়ামী লীগের বৃহত্তর মিরপুর থানার সাবেক সাংগঠনিক সম্পাদক ও একই থানা যুবলীগের সাবেক এই সভাপতি বর্তমানে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। দলীয় রাজনীতিতে পারিবারিকভাবেই তার ভূমিকা রয়েছে।

জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী হিসেবে আমানত হোসেন আমানতের নাম আলোচনায় রয়েছে। গত দুই নির্বাচনের ধারাবাহিকতায় এবারও মহাজোটের ব্যানারে নির্বাচন হলে মহাজোটের মনোনয়ন চাইবেন জাপার এই ভাইস চেয়ারম্যান। জাসদের (ইনু) মোহাম্মদ নুরুন্নবী নিজ দলের মনোনয়ন পেয়ে এরই মধ্যে নির্বাচনের মাঠে নেমে পড়েছেন। ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের মনোনয়ন পেতে তৎপরতা চালাচ্ছেন তিনি।

বর্তমান এমপি ইলিয়াস উদ্দিন মোল্লাহ্‌ আগামী নির্বাচনেও দলের মনোনয়ন পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করে সমকালকে বলেছেন, ঢাকা-১৬ আসনের জনগণ অপেক্ষা করছেন, কবে নির্বাচন হবে এবং ইলিয়াস মোল্লাহ্‌কে ভোট দেবেন তারা। কারণ তার প্রতি প্রতিটি মানুষের যে প্রত্যাশা ছিল, তার সবটুকুই পূরণ করেছেন তিনি। একই আসন থেকে বড় ভাই এখলাস মোল্লাহ্‌র মনোনয়নপ্রত্যাশী হওয়ার বিষয়ে তিনি বলেন, গণতন্ত্রের দেশে রাজনীতি যারা করেন, তাদের সবাই নিজ দলের মনোনয়ন চাইতেই পারেন। তবে দলই ঠিক করবে কে কোথায় দলীয় প্রার্থী হবেন।

এখলাস উদ্দিন মোল্লাহ্‌ বলেন, গতবার ঢাকা-১৫ আসনে নির্বাচন করলেও ঢাকা-১৬ আসনে তার বসবাস হওয়ায় এবার এখান থেকে দলীয় মনোনয়ন চাইবেন তিনি। সর্বস্তরের জনগণ তার পক্ষে রয়েছেন। দলীয় মনোনয়ন পেলে জেতার ব্যাপারে শতভাগ আশাবাদী তিনি। তবে দলীয় মনোনয়ন না পেলে এবার আর স্বতন্ত্র প্রার্থী হবেন না।

এস এম মান্নান কচি বলেন, এলাকার স্থানীয় বাসিন্দা হওয়ায় এবং তৃণমূল থেকে উঠে আসায় এলাকার মানুষের সঙ্গে তার গভীর সম্পর্ক রয়েছে। নেত্রী (শেখ হাসিনা) মনোনয়ন দিলে নির্বাচন করতে প্রস্তুত আছেন তিনি। দলীয় মনোনয়ন পেলে তিনি জয়লাভের ব্যাপারেও শতভাগ আশাবাদী।

ফকির মহিউদ্দিন আহম্মেদ বলেন, মানুষের সেবা করার জন্যই তার রাজনীতি। উচ্চশিক্ষিত হিসেবে দেশ ও দলের জন্য কাজ করার আকাঙ্ক্ষা থেকে দলীয় মনোনয়ন চাইছেন তিনি। নেত্রী মনে করলে নির্বাচন করবেন এবং জিতে আসতে পারবেন বলেও তার দৃঢ় বিশ্বাস।

ইসমাইল হোসেন তৃণমূলে জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও জয়লাভের সম্ভাবনা বিবেচনা করে তাকেই দলীয় মনোনয়ন দেওয়া হবে বলে মনে করেন। এরই মধ্যে আগাম নির্বাচনী তৎপরতা শুরু করেছেন জানিয়ে ঢাকা উত্তর যুবলীগের এই সাধারণ সম্পাদক বলেন, দল প্রার্থী করলে জয়ী হবেন বলেও শতভাগ নিশ্চিত তিনি।

শাহিদা তারেখ দীপ্তির দাবি, দলীয় সভাপতি শেখ হাসিনা তাকে এই আসনে কাজ করতে বলেছেন। অতীতে সংরক্ষিত নারী এমপি ও সংরক্ষিত নারী কমিশনার হিসেবে মানুষের জন্য কাজ করেছেন জানিয়ে দীপ্তি বলেন, দলের জন্যও তার অবদান ও ত্যাগ রয়েছে। দলীয় মনোনয়ন পেলে জনগণ তাকে বিমুখ করবে না বলেই তার বিশ্বাস।

জাতীয় পার্টির আমানত হোসেন আমানত বলেন, জাপা থেকে এ আসনে তিনিই একমাত্র প্রার্থী। তবে তার দল মহাজোটগত নির্বাচন বিষয়ে সিদ্ধান্ত নিলে মহাজোটের মনোনয়নও চাইবেন তিনি। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে সবার সমর্থনে জয়ী হবেন বলেই তার বিশ্বাস।

জাসদের (ইনু) মোহাম্মদ নুরুন্নবী বলেন, জোট ও সরকারের শরিক হিসেবে জাসদের গত নয় বছরের যে অর্জন সেটিকে সামনে এগিয়ে নিতেই ১৪ দলের মনোনয়ন চান তিনি। এলাকায়ও তার দলের যথেষ্ট অবস্থান রয়েছে। এই বিবেচনায় তাকে প্রার্থী করা হলে জিতে আসতে পারবেন বলেই আশাবাদী তিনি। তবে মনোনয়ন না পেলে দলের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবেন।

আরও পড়ুন

রাগ কমাবেন যেভাবে

রাগ কমাবেন যেভাবে

রাগ মানুষের খুবই স্বাভাবিক অনুভূতির প্রকাশ। তবে যদি তা নিয়ন্ত্রণের ...

হাসান জাহাঙ্গীরের সঙ্গে মার্কিন মডেল

হাসান জাহাঙ্গীরের সঙ্গে মার্কিন মডেল

টিভি নাটকের জনপ্রিয় মুখ হাসান জাহাঙ্গীর। অভিনয়ের পাশাপাশি পরিচালনা নিয়েও ...

নিয়ম রক্ষার ম্যাচে বিকেলে মুখোমুখি ভারত-আফগানিস্তান

নিয়ম রক্ষার ম্যাচে বিকেলে মুখোমুখি ভারত-আফগানিস্তান

এশিয়া কাপের সুপার ফোরে ভারত-আফগানিস্তানের আজ মঙ্গলবারের ম্যাচটি শুধুই নিয়ম ...

গভীর সমুদ্রে ৪৯ দিন ভেসে থেকে বেঁচে ফিরলেন যিনি

গভীর সমুদ্রে ৪৯ দিন ভেসে থেকে বেঁচে ফিরলেন যিনি

গভীর সমুদ্রে টানা ৪৯ দিন ভেসে ছিলেন ইন্দোনেশিয়ার আলদি নোভেল ...

ফিফার ‘দ্য বেস্ট’ মডরিচ

ফিফার ‘দ্য বেস্ট’ মডরিচ

রোনালদো ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার প্রদান অনুষ্ঠানে যান নি। তাতেই ...

মিরসরাইয়ে ট্রাক চাপায় নিহত ৫

মিরসরাইয়ে ট্রাক চাপায় নিহত ৫

চট্টগ্রামের মিরসরাইয়ে বেপরোয়া গতির ট্রাকের চাপায় ৪ অটোরিকশা চালকসহ ৫ ...

ঐক্যের চাপে বিএনপি

ঐক্যের চাপে বিএনপি

সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে 'বৃহত্তর জাতীয় ...

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...