রাজনীতি

আসছে ভোট: ঢাকা-১৪

আওয়ামী লীগে এবারও এগিয়ে আসলাম

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

অমরেশ রায়

ঢাকা-১৪ (মিরপুর-শাহআলী-দারুস সালাম-রূপনগর-সাভার আংশিক) আসনে আগামী নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে বর্তমান এমপি আসলামুল হক এগিয়ে রয়েছেন। বিএনপির প্রভাবশালী প্রার্থী এস এ খালেককে পরাজিত করে তিনি প্রথমবার এ আসনের এমপি নির্বাচিত হন। বর্তমানে দ্বিতীয় মেয়াদে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন। টানা দুইবার এমপি হয়ে এলাকার উন্নয়নে অবদান রাখার পাশাপাশি সাংগঠনিকভাবেও সব সময় সক্রিয় ভূমিকা পালন করছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের প্রভাবশালী এই সহসভাপতি।

আগামী নির্বাচনে তাকে হটিয়ে এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হওয়ার লক্ষ্যে নানা তৎপরতা চালাচ্ছেন সংরক্ষিত আসনের এমপি এবং ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সভাপতি সাবিনা আক্তার তুহিন। এছাড়াও নৌকা প্রতীকের দাবিদার হিসেবে মাঠে রয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহসভাপতি আজিজুর রহমান বাচ্চু, দারুস সালাম থানা আওয়ামী লীগের সভাপতি এ বি এম মাজহারুল আনাম ও সাধারণ সম্পাদক কাজী ফরিদুল হক হ্যাপী। মহাজোটের প্রার্থী হিসেবে আগামীবার প্রার্থী হতে চান জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) স্থায়ী কমিটির সদস্য ও যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আকতার। সম্ভাব্য এই প্রার্থীরা এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক, কর্মিসভা এবং মিছিল-সমাবেশ ছাড়াও পোস্টার-ব্যানারের মাধ্যমে আগাম নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন।

ঢাকার মিরপুর, শাহআলী ও দারুস সালাম থানা, রূপনগর থানার আংশিক এবং সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন নিয়ে ঢাকা-১৪ আসন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭, ৮, ৯, ১০, ১১ ও ১২ নং ওয়ার্ড এই আসনের অন্তর্ভুক্ত। নবম জাতীয় নির্বাচনের আগে এসব এলাকা ঢাকা-১১ আসনভুক্ত ছিল। ২০০৮ সালে সীমানা পুনর্বিন্যাস করে ঢাকা-১১ ভেঙে ঢাকা-১৪, ১৫ ও ১৬ আসন গঠন করা হয়। ওই বছর অনুষ্ঠিত নির্বাচনে প্রথমবার আওয়ামী লীগের মনোনয়ন পান আসলামুল হক। প্রথমবার প্রার্থী হয়েই খালেককে পরাজিত করেন তিনি। ২০১৪ সালে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন আসলাম। আগামী নির্বাচনে টানা তৃতীয়বারের মতো দলীয় মনোনয়ন পেতে তৎপরতা চালাচ্ছেন তিনি। নিজের উন্নয়ন কর্মকা তুলে ধরে জনসমর্থন বাড়ানোর চেষ্টায় বিভিন্ন  কর্মসূচি পালন করছেন। দুই মেয়াদে এমপি থাকাকালে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠলেও তা নিয়ে খুব বেশি মাথা ঘামাচ্ছেন না তার সমর্থক ও অনুসারীরা। তাদের দাবি, এমপি আসলামের দুই মেয়াদে এলাকায় কয়েকশ' কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বিএনপির 'নির্বাচন ঠেকাও' আন্দোলন প্রতিরোধের পাশাপাশি এলাকায় জঙ্গি প্রতিরোধ আন্দোলন ও সন্ত্রাস দমনে সক্রিয় ভূমিকা পালন করেছেন তিনি। এসব কারণে আগামী নির্বাচনেও আসলামকে প্রার্থী করা হবে বলে বিশ্বাস তার অনুসারী নেতাকর্মীদের।

২০১৪ সালে আওয়ামী লীগ দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর সাবিনা আক্তার তুহিনকে সংরক্ষিত আসনের এমপি করা হয়। ছাত্র রাজনীতি থেকে উঠে আসা তুহিন সাংগঠনিক কর্মকাণ্ডে সক্রিয়তার কারণে নির্যাতনের শিকার হয়েছেন। কারাবন্দিও হতে হয়েছে তাকে। আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে সরাসরি এমপি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চান তিনি। এ নিয়ে তার সমর্থকদের সঙ্গে এমপি আসলামের অনুসারীদের মধ্যে দ্বন্দ্ব ও কোন্দল দেখা দিয়েছে।

মনোনয়নপ্রত্যাশী আরেক নেতা আজিজুর রহমান বাচ্চু ছাত্রলীগের নেতা হিসেবে আওয়ামী লীগের রাজনীতিতে অভিষিক্ত হন। পঁচাত্তর-পরবর্তী সামরিক স্বৈরশাসনসহ বিএনপি-জামায়াত জোট সরকার ও ওয়ান-ইলেভেন পরবর্তী আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে বারবার নির্যাতিত এবং কারাবন্দি হয়েছেন একাত্তরের এই মুক্তিযোদ্ধো। ২১ আগস্টের গ্রেনেড হামলায় গুরুতর আহত বাচ্চু ঢাকা উত্তর আওয়ামী লীগের পাশাপাশি সামাজিক-পেশাজীবী নানা সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন।

আরেক সম্ভাব্য প্রার্থী এ বি এম মাজহারুল আনামও ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে এসেছেন। সরকারি বাঙলা কলেজ ছাত্র সংসদের জিএস ছিলেন তিনি। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে অংশ নিয়ে একাধিকবার মামলা-হামলা ও জেল-জুলুমের শিকার হতে হয়েছিল দারুস সালাম থানা আওয়ামী লীগের এই সভাপতিকে।

আরেক মনোনয়নপ্রত্যাশী কাজী ফরিদুল হক হ্যাপীর এলাকার তরুণ প্রজন্মের কাছে বিশেষ গ্রহণযোগ্যতা রয়েছে। ছাত্রলীগ ও যুবলীগের সাবেক এই নেতা বর্তমানে দারুস সালাম থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে এলাকায় দলকে সংগঠিত করার চেষ্টা করছেন।

আসলামুল হক আসলাম সমকালকে বলেন, দলের রাজনীতি যারা করেন, তাদের সবারই মনোনয়ন চাওয়ার অধিকার রয়েছে। তবে জনগণ ও দলের চাওয়া এবং দলীয় সভাপতি শেখ হাসিনার করা জনমত জরিপ যার পক্ষে যাবে তিনিই দলীয় মনোনয়ন পাবেন। প্রার্থিতা নিয়ে কারও সঙ্গে দ্বন্দ্ব নেই বলে দাবি করে এমপি আসলাম বলেন, সবাইকে নিয়ে তিনি রাজনীতি করেন।

সাবিনা আক্তার তুহিন বলেন, জনপ্রিয়তা, তৃণমূলের সমর্থন আর ত্যাগ ও দক্ষতার বিবেচনায় তিনি দলীয় মনোনয়ন পাবেন বলে বিশ্বাস করেন। না পেলে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী দলের স্বার্থে কাজ করে যাবেন। এমপি আসলামের সঙ্গে বিরোধ নেই দাবি করে তুহিন বলেন, একসঙ্গে পথ চলতে গেলে কিছুটা প্রতিযোগিতা থাকতেই পারে।

আজিজুর রহমান বাচ্চু বলেন, গত কয়েকটি নির্বাচনেও এ আসনে দলীয় মনোনয়ন চেয়েছিলেন তিনি। এবার জনমত জরিপ ও জনপ্রিয়তা যাচাই-বাছাই করে তাকে মূল্যায়ন করা হবে বলেই তার বিশ্বাস।

এ বি এম মাজহারুল আনাম বলেন, এখান থেকে অতীতে যারা এমপি হয়েছেন, তারা কেউই সংসদে প্রকৃত এমপির ভূমিকা পালন করেননি, জনকল্যাণেও তেমন কিছু করেননি। এসব বিষয় বিবেচনায় রেখে তাকেই মনোনয়ন দেওয়া হবে বলে তিনি মনে করেন।

কাজী ফরিদুল হক হ্যাপী বলেন, দল যদি মনে করে সৎ, যোগ্য ও জয়লাভের সম্ভাবনা রয়েছে, এমন কাউকে প্রার্থী করা হবে- তাহলে তিনিই এ আসনের মনোনয়ন পাবেন বলে তার বিশ্বাস।

জাসদের নুরুল আকতার গত নির্বাচনে চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে প্রার্থী হলেও পরে ১৪ দলের সিদ্ধান্ত মেনে আওয়ামী লীগ প্রার্থীর সমর্থনে সরে দাঁড়ান। ঢাকা মহানগর জাসদের যুগ্ম সমন্বয়কের দায়িত্বে থাকা এই নেতা বলেন, সুশাসন, উন্নয়ন ও গণতন্ত্রের ধারা এগিয়ে নিতে ১৪ দলের মনোনয়ন চাইছেন তিনি। না পেলেও মুক্তিযুদ্ধের পক্ষশক্তি ১৪ দল প্রার্থীকে এই আসনে জয়ী করতে সর্বাত্মক প্রচেষ্টা থাকবে তার।

আরও পড়ুন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...

'প্রমাণ ছাড়া ব্যবস্থা নেবে না দুদক'

'প্রমাণ ছাড়া ব্যবস্থা নেবে না দুদক'

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে প্রমাণ ছাড়া আইনী ...

'বার্সার প্রস্তাব ঘুম হারাম করে দিয়েছিল'

'বার্সার প্রস্তাব ঘুম হারাম করে দিয়েছিল'

ফ্রান্স তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান বার্সেলোনায় আসছেন বলে জোর গুঞ্জন ছিল। ...

দুর্নীতিমুক্ত সৎ প্রার্থীকে নির্বাচিত করুন: রাষ্ট্রপতি

দুর্নীতিমুক্ত সৎ প্রার্থীকে নির্বাচিত করুন: রাষ্ট্রপতি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুর্নীতিমুক্ত ও সৎ জনবান্ধব প্রার্থীকে ভোট ...