রাজনীতি

মুক্তিযোদ্ধারা বছরে পাঁচটি বোনাস-ভাতা পাবেন: মন্ত্রী

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮      

শেরপুর প্রতিনিধি

নালিতাবাড়ী উপজেলায় শুক্রবার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নতুন ভবন উদ্বোধন করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক- সমকাল

মুক্তিযোদ্ধারা এখন থেকে পহেলা বৈশাখ, বিজয় দিবস ও স্বাধীনতা দিবসসহ বছরে পাঁচটি বোনাস- ভাতা পাবেন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি জানান, চলতি বছরের ডিসেম্বর থেকেই তা কার্যকর হবে। 

শুক্রবার শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মুক্তমঞ্চে জেলা পুলিশের উদ্যোগে সোহাগপুরের শহীদ জায়াদের সংবর্ধনা, সন্ত্রাস ও মাদকবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান। 

আ ক ম মোজাম্মেল হক জানান, দেশের সব মেডিকেল কলেজ, জেলা ও উপজেলা হাসপাতালে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসার জন্য একটি ফান্ড করা হয়েছে। সেই ফান্ডে ইতিমধ্যে টাকাও পাঠানো হয়েছে। পিজি, বারডেম, হৃদরোগ ইনস্টিটিউট, পঙ্গু ও চক্ষু হাসপাতালে অগ্রিম ৫০ লাখ করে টাকা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় যেখানেই পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে যুদ্ধ হয়েছে, সেসব স্থানে স্মৃতিসৌধ নির্মাণ করা হবে। ইতিমধ্যে ২৮টি জেলায় স্মৃতিসৌধ নির্মাণের কাজ শুরু হয়েছে। 

যেসব মুক্তিযোদ্ধা এখনও বেঁচে আছেন, তাদের যুদ্ধস্মৃতি নিয়ে কমপক্ষে ১০ মিনিটের ভিডিও তৈরি করে সংরক্ষণ করা হবে। সারাদেশের বদ্ধভূমিগুলোতে একই নকশার স্মৃতিসৌধ নির্মাণ করা হবে। 

এ ছাড়া প্রতিটি এলাকায় মৃত্যুর পর মুক্তিযোদ্ধাদের সমাহিত করার জন্য একই নকশার কবরস্থান এবং জেলা-উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১৫ থেকে ১৮ লাখ টাকা ব্যয়ে বাসস্থান নির্মাণ করে দেওয়া হবে বলে মন্ত্রী জানান। 

পুলিশ সুপার আশরাফুল আজীমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়ার আমলে একের পর এক মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন ধ্বংস করে দেওয়ার চেষ্টা হয়েছে। এমনকি জাতীয় সঙ্গীত পর্যন্ত বাজানো হয়নি। রাজাকারদের পুনর্বাসন করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের জন্য যা করেছেন, কোনো সরকার তা করেনি। 

অনুষ্ঠানে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক আনারকলি মাহবুব, শেরপুর জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির রুমান, উপজেলা চেয়ারম্যান মো. ছানোয়ার হোসেন ছানু, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি শামসুন্নাহার কামাল প্রমূখ উপস্থিত ছিলেন। 

এর আগে সকালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও কৃষিমন্ত্রী নকলা এবং নালিতাবাড়ী উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নতুন ভবনের উদ্বোধন করেন। নালিতাবাড়ীর সংবর্ধনা অনুষ্ঠানে জেলা পুলিশের পক্ষ থেকে সোহাগপুরের ২৯ শহীদ জায়াকে সম্মাননা ক্রেস্ট ও ১০ হাজার করে টাকা দেওয়া হয়। 

আরও পড়ুন

অর্ধশত আসনে আসছে বিএনপির নতুন মুখ

অর্ধশত আসনে আসছে বিএনপির নতুন মুখ

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে অর্ধশত আসনে বিএনপির নতুন মুখ আসছেন। ...

মহাজোটের মনোনয়নে জাপার ৯ এমপি বাদ

মহাজোটের মনোনয়নে জাপার ৯ এমপি বাদ

খসে পড়তে পারেন জাতীয় পার্টির (জাপা) নয়জন এমপি। কারণ এলাকায় ...

আ'লীগের মনোনয়ন চান তিন শতাধিক নারী

আ'লীগের মনোনয়ন চান তিন শতাধিক নারী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছে তিন ...

বিএনপির শতাধিক নারী নেত্রী মনোনয়নপ্রার্থী

বিএনপির শতাধিক নারী নেত্রী মনোনয়নপ্রার্থী

একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপির শতাধিক নারী নেত্রী দলীয় ...

'নিখোঁজ' ইলিয়াসের আসনে মনোনয়ন চান স্ত্রী লুনা

'নিখোঁজ' ইলিয়াসের আসনে মনোনয়ন চান স্ত্রী লুনা

সিলেট-২ আসনে বিএনপির ভরসা সাড়ে ছয় বছর আগে 'নিখোঁজ' ইলিয়াস ...

চট্টগ্রামে পক্ষীশালা

চট্টগ্রামে পক্ষীশালা

লাফিং ডাভ, ফিজেন্ট, রিং নেড প্যারোট, লাভ বার্ড, কোকাটেইল, ম্যাকাও- ...

বিএনপির ৬ প্রভাবশালী নেতা কঠিন চ্যালেঞ্জে

বিএনপির ৬ প্রভাবশালী নেতা কঠিন চ্যালেঞ্জে

বরিশাল জেলার ৬টি সংসদীয় আসনের মধ্যে ৫টিতে বিএনপির মনোয়নপ্রত্যাশী ৬ ...

সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে মঙ্গলবার সন্ধ্যা থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ ...