রাজনীতি

বরিশালের ৬ আসনের চারটিই চায় শরিকরা

মহাজোট

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সুমন চৌধুরী, বরিশাল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিকরা বরিশাল জেলার ৬টি আসনের মধ্যে চারটিই দখলে নিতে চায়। ফলে এ আসনগুলোতে স্থানীয় আওয়ামী লীগে অস্বস্তি বাড়ছে।

শরিকদের দাবি করা আসন চারটি হচ্ছে বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া), বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ), বরিশাল-৫ (সদর) এবং বরিশাল-৬ (বাকেরগঞ্জ)। এর মধ্যে বরিশাল-৩, ৫ ও ৬ আসন দাবি করছে জাতীয় পার্টি (জাপা)। ওয়ার্কার্স পার্টির দাবি বরিশাল-২ ও ৩ আসন। মহাজোটের অপর দুই শরিক জাসদ (ইনু) এবং বাংলাদেশ জাসদের দাবি বরিশাল-২ ও ৬ আসন। আগামী নির্বচান এককভাবে, না মহাজোটের অধীনে হবে, সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এই সুযোগে শরিক দলগুলোর প্রার্থীরা এসব আসনে নির্বাচনে তৎপরতা চালাচ্ছেন।

বরিশাল নগর আওয়ামী লীগ সভাপতি ও সদর আসনে মনোনয়নপ্রত্যাশী অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, জোটগতভাবে নির্বাচন হলেও বরিশালে গত নির্বাচনের মতোই আসন বণ্টন হতে পারে। শরিকদের এর চেয়ে বেশি ছাড় দেওয়া হবে না।

বরিশাল-৬ আসনটি জাপা মহাসচিব রুহুল আমিন হাওলাদারের নির্বাচনী এলাকা। এ আসনে ২০১৪ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন তার স্ত্রী জাপার ভাইস চেয়ারম্যান নাসরিন জাহান রত্না আমিন। ২০০৮ সালের নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন রুহুল আমিন হাওলাদার। একাদশ সংসদ নির্বাচনে রুহুল আমিন অথবা রত্না আমিন বরিশাল-৬ আসনে জাপার প্রার্থী। শেষ পর্যন্ত জাপা মহাজোটের হয়ে নির্বাচনে অংশ নিলে তারা বরিশাল-৬ আসনের শক্ত দাবিদার হবেন। অপরদিকে মহাজোটের অপর শরিক জাসদের (ইনু) কেন্দ্রীয় নেতা মো. মহসিনও বরিশাল-৬ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

বরিশাল-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতি নিচ্ছেন জাপার প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু। তিনি মহাজোটের প্রার্থী হয়ে ২০০৮ সালের নির্বাচনে জয়ী হলেও গত সংসদ নির্বাচনে জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক অ্যাডভোকেট শেখ টিপু সুলতানের কাছে হেরে যান। ওয়ার্কার্স পার্টি এবারও শেখ টিপু সুলতানকে প্রার্থী ঘোষণা করেছে। পার্টির সভাপতি সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের বাড়ি বাবুগঞ্জ উপজেলায় হওয়ায় এটি ঘরের আসন মনে করে ওয়ার্কার্স পার্টি। এ অবস্থায় মহাজোটের অধীনে নির্বাচনে অংশ নিলে এ আসনে প্রার্থিতা নিয়ে আওয়ামী লীগ-জাপা-ওয়ার্কার্স পার্টির মধ্যে ত্রিমুখী লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। জাপা এবার নতুন করে বরিশাল-৫ আসনও দাবি করছে।

জেলায় জাপার প্রার্থিতা প্রসঙ্গে পার্টির ভাইস চেয়ারম্যান ও জেলা সভাপতি অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল সমকালকে বলেন, জাপা এককভাবে ৩০০ আসনে নির্বাচনের প্রস্তুতি হিসেবে বরিশালের ৬টি আসনে প্রার্থী চূড়ান্ত করেছে। তবে মহাজোটের অধীনে নির্বাচন হলে বরিশাল-৩, বরিশাল-৫ ও বরিশাল-৬ আসনে তাদের প্রবল দাবি থাকবে।

বরিশাল-২ আসনের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস। তিনি ২০১৪ সালের নির্বাচনে তৎকালীন উপজেলা চেয়ারম্যান জাসদ নেতা আবুল কালাম আজাদের স্ত্রী সাবিনা আক্তারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। আসন্ন সংসদ নির্বাচনে এ আসনে মহাজোটের প্রার্থী হতে তৎপরতা চালাচ্ছেন বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আবুল কালাম আজাদ বাদল ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনিসুজ্জামান আনিস। আগামী ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দীন খান বাদলসহ দলের শীর্ষ নেতারা বানারীপাড়ায় জনসভা করবেন। জাসদের (ইনু) কেন্দ্রীয় সহ-দপ্তর সম্পাদক ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর ব্যক্তিগত সহকারী সাজ্জাদ হোসেনও বরিশাল-২ আসনে মহাজোটের প্রার্থী হতে চান।

প্রার্থিতা প্রসঙ্গে আবুল কালাম আজাদ সমকালকে জানান, 'মহাজোটের কাছে বাংলাদেশ জাসদের দাবি করা ২৫টি আসনের মধ্যে বরিশাল-২ আসন তালিকার ৪ নম্বরে আছে। তিনি বলেন, 'সংখ্যালঘু অধ্যুষিত উজিরপুরের ভোটাররা সব সময় আমার ওপর আস্থা ও বিশ্বাস রাখায় আমি টানা ১৭ বছর ইউপি চেয়ারম্যান এবং ৫ বছর উপজেলা চেয়ারম্যান ছিলাম। মনোনয়ন পেলে জাতীয় নির্বাচনেও তারা আমাকে বিজয়ী করবে।'

ছাত্রমৈত্রীর সাবেক কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন ওয়ার্কার্স পার্টির হয়ে মহাজোটের প্রার্থী হতে চাচ্ছেন। সুজন সমকালকে বলেন, 'বিএনপি-জামায়াত সরকারবিরোধী আন্দোলনে ২০০৬ সালে গঠিত ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় প্রতিষ্ঠাতা সমন্বয়কারী ছিলাম আমি। ওই আন্দোলনে আমার ত্যাগ-তিতিক্ষা বিবেচনায় নেওয়া হলে আমিই মহাজোটের প্রার্থী হবো।'

বিষয় : মহাজোট

পরবর্তী খবর পড়ুন : বিনিয়োগ বেড়েছে কমেছে আয়

আরও পড়ুন

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

ম্যানইউয়ের জয়ের দিনে হোঁচট ম্যানসিটির

প্রতিপক্ষের মাঠে যেয়ে ৩-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে মরিনহোর ...

পেনাল্টিতে জয় জুভদের, লাল কার্ড রোনালদোর

পেনাল্টিতে জয় জুভদের, লাল কার্ড রোনালদোর

স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ...

রোমাকে সহজে হারাল রিয়াল

রোমাকে সহজে হারাল রিয়াল

রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগের ফেবারিট। রোনালদোকে নিয়ে পরপর তিনটি চ্যাম্পিয়নস ...

রোনালদোর চ্যাম্পিয়নস লিগ শুরু লাল কার্ডে

রোনালদোর চ্যাম্পিয়নস লিগ শুরু লাল কার্ডে

ঘর্মাক্ত মুখ-চোখ-কপাল। তাতে এক ফোন চোখের পানি পড়লে কি সহজে ...

নির্ভার টাইগারদের সামনে আফগান

নির্ভার টাইগারদের সামনে আফগান

হোটেল থেকে মাঠের দূরত্ব ১৩৯.৫ কিলোমিটার! ঢাকা থেকে এই দূরত্বে ...

বাস্তুচ্যুত শব্দে আপত্তি মিয়ানমারের নিবন্ধন কার্যক্রম বন্ধ

বাস্তুচ্যুত শব্দে আপত্তি মিয়ানমারের নিবন্ধন কার্যক্রম বন্ধ

নিবন্ধন সম্পন্ন করার পর রোহিঙ্গাদের দেওয়া স্মার্টকার্ডের নাগরিক পরিচিতি কলামে ...

রক্ষা পাক জাম্বুরি পার্ক

রক্ষা পাক জাম্বুরি পার্ক

চট্টগ্রামে প্রথমবারের মতো সাড়ে আট একর জায়গায় নির্মাণ করা হয়েছে ...

ক্ষমতার সঙ্গে থাকার দৌড়ে ধর্মভিত্তিক দলও

ক্ষমতার সঙ্গে থাকার দৌড়ে ধর্মভিত্তিক দলও

সংসদে প্রবেশের দৌড়ে নেমেছে ধর্মভিত্তিক দলগুলোও। আওয়ামী লীগ ও বিএনপির ...