ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের-ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৮ | ১৪:৪৬ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৮ | ০৫:৩৯

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে কে প্রধানমন্ত্রী হবেন? ড. কামাল হোসেন, নাকি তারেক রহমান। যে কোনো দেশেই দলের একজন পিএম ফেইস থাকে। আমি জানতে চাই, হু ইজ দেয়ার পিএম ফেস। দেশবাসীও এটা জানতে চায়।

বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবায়দুল কাদের। 

বুধবার নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার সম্পর্কে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ভাবতে পারিনি মির্জা ফখরুল এতটা মিথ্যা কথা বলবেন। নয়াপল্টনে পুলিশের উপর নাকি ছাত্রলীগ হামলা করেছে- এটা কেউ বিশ্বাস করবে? 

মির্জা ফখরুলের মুখে এমন মিথ্যা কথাও শুনতে হয়। নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপি যে তাণ্ডব চালিয়েছে, সেটি পূর্বপরিকল্পিত। তারা আসলে নির্বাচনে আসতে চায় না। নির্বাচন ভন্ডুলের অশুভ তৎপরতা চলছে, বিএনপি তা প্রমাণ করেছে। তারা যদি নির্বাচন চায়, তাহলে তাদের এ অশুভ তৎপরতা বন্ধ করতে হবে।

ওবায়দুল কাদের বলেন, পূর্বপরিকল্পনা নিয়ে বিএনপি পুলিশেরে ওপর হামলা চালিয়েছে। এটা তারা নির্বাচনের পরিবেশ নষ্টের মহড়া চালিয়েছে। আপনারা, (সাংবাদিক) ভিডিও ফুটেজ দেখেছেন। তারা পুলিশের গাড়িতে উঠে শেখ হাসিনার পতন চেয়েছে। এটা কেন? এ ঘটনা সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করেছে। কিন্তু কোনো অশুভ শক্তি নির্বাচন বানচাল করতে পারবে না।

এ বিষয়ে কোনো ব্যবস্থা নেবেন কি না- এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, এ ব্যাপারে তারা কোনো নির্দেশ দিতে পারেন না। তবে নির্বাচন কমিশন স্বরাষ্ট মন্ত্রণালয়কে বলতে পারে তদন্ত করার জন্য। তারা দেখছেন, নির্বাচন কমিশন কী ব্যবস্থা নেয়।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচন এক ঘণ্টাও পেছাক, তা চায় না আওয়ামী লীগ। ভোট পেছানোর দাবি একেবারেই অযৌক্তিক।

মন্ত্রিসভার আকার ছোট হবে কিনা- এ প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, সেটি দু-এক দিনের মধ্যে জানা যাবে। এ ছাড়া আওয়ামী লীগ দুই-তিন দিনের মধ্যে জোটগুলোর সঙ্গে বসার পর দলের মনোনয়ন চূড়ান্ত করবে। এ ব্যাপারে জরিপ করা হচ্ছে। জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগি হবে।

টেকনোক্র্যাট মন্ত্রীদের বিষয়ে তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত প্রজ্ঞাপনে রাষ্ট্রপতি স্বাক্ষর না করবেন, ততক্ষণ পর্যন্ত পদত্যাগপত্র জমা দেওয়া চার টেকনোক্র্যাট মন্ত্রী বৈধ। খালেদা জিয়ার মুক্তি বিষয়ে সরকার কোনো উদ্যোগ নেবে কি না- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, এ বিষয়ে সবিনয়ে বলব, এটা আদালতের বিষয়।

আরও পড়ুন

×