ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

তারেক রহমানের ভিডিও কনফারেন্স

বিএনপির বিরুদ্ধে ইসিতে অভিযোগ আওয়ামী লীগের

বিএনপির বিরুদ্ধে ইসিতে অভিযোগ আওয়ামী লীগের

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৮ | ১৬:৪০

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ায় দলটি নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করেছে বলে অভিযোগ এনেছে আওয়ামী লীগ। রোববার সন্ধ্যায় দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খানের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল ইসি কার্যালয়ে গিয়ে এই অভিযোগ জমা দেয়।

ফারুক খান সাংবাদিকদের বলেন, গত দুই দিনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। একজন পলাতক দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান বিএনপির যারা প্রার্থী তাদের সঙ্গে কথা বলছে স্কাইপি বা অন্য কোনো মাধ্যমে, টেলিকনফারেন্সের মাধ্যমে, এটা দেশবাসী দেখেছে। এই ঘটনাকে নির্বাচনী আইনের সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে অভিহিত করে তিনি বলেন, সুপ্রিম কোর্টের দুই মাস আগের একটা নির্দেশনা রয়েছে যে, তারেক রহমানের কোনো বক্তব্য কোনো জায়গায় প্রচার করা যাবে না। সুতরাং এটা আদালতের নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন। এটা আদালত অবমাননার শামিল। একই সঙ্গে ইসিও বলেছে, গঠনতন্ত্র পরিবর্তন সাপেক্ষে তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতে পারেন না। তিনি আরও বলেন, এই ঘটনা নির্বাচনী ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে। নির্বাচন কমিশন যথাযথ দ্রুত পদক্ষেপ নেবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ফারুক খান আরও বলেন, দু'দিন আগে ঐক্যফ্রন্ট দিনব্যাপী সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে নির্বাচনী প্রচার করেছে। এগুলো অব্যাহত থাকলে নির্বাচন আরও প্রশ্নবিদ্ধ হবে। তাই ইসিকে শক্ত পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। 'হাসিনা : অ্যা ডটার'স টেল' নামক ডিজিটাল প্রচারণার মাধ্যমে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কি-না জানতে চাইলে ফারুক খান বলেন, এটা বাণিজ্যিক ছবি। মানুষ টাকা দিয়ে দেখছে। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পৃক্ততা নেই।

আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরও ছিলেন মহিবুল হাসান চৌধুরী নওফেল, ফজিলাতুন্নেছা বাপ্পি ও এবিএম রিয়াজুল কবীর কাওছার প্রমুখ।

আরও পড়ুন

×