জার্মানির প্রথম সারির কয়েকটি বিশ্ববিদ্যালয়

০২ সেপ্টেম্বর ২০১৮

(পূর্বে প্রকাশের পর)

মিউনিখ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :

জার্মানির দক্ষিণদিকে অবস্থিত বাভারিয়ার রাজধানী মিউনিখে বিশ্বের সেরা কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। মিউনিখ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর মধ্যে অন্যতম। ২০১৩ সালের জরিপে দেখা গেছে, সেখানকার প্রতি পাঁচজনের একজন শিক্ষার্থী বিদেশি।

আরডব্লিউটিএইচ আখেন বিশ্ববিদ্যালয় :

বেলজিয়াম ও নেদারল্যান্ডসের সঙ্গে জার্মানির যে শহরটির সীমান্ত রয়েছে, তার নাম আখেন।

এ শহরের নামেই আরডব্লিউটিএইচ আখেন বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়। এটি জার্মানির সবচেয়ে বড় প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বার্লিনের টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় :

পর্যটকদের কাছে হয়তো জার্মানির রাজধানী বার্লিন ততটা জনপ্রিয় নয়; কিন্তু এখানে জীবন-যাপন, মানে থাকা-খাওয়ার ব্যয় কম হওয়ায় টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ে অনেক বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করতে আসেন।

বার্লিনের হুমবল্ট বিশ্ববিদ্যালয় :

জার্মানির পুরনো বিশ্ববিদ্যালয়ের মধ্যে আর একটি হলো বার্লিনের হুমবল্ট বিশ্ববিদ্যালয়। অটো ফন বিসমার্ক, হাইনরিশ হাইনে, রবার্ট কখ এবং আফ্রো-অ্যামেরিকান সমাজকর্মী ডব্লিউইবি ডুবোয়া এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় :

১৩৮৬ সালে প্রতিষ্ঠিত এ বিল্ক্ববিদ্যালয়টি জার্মানির সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয়। বিদেশি শিক্ষার্থীদের জন্য তাই এটি অনেকটা তীর্থস্থানের মতো, বিশেষ করে যারা দক্ষিণ এশিয়া সম্পর্কে জানতে বা দক্ষিণ এশিয়ার কোনো ভাষা নিয়ে পড়াশোনা করতে চান। এর অবস্থান সপ্তম।

ডুইসবুর্গ-এসেন বিশ্ববিদ্যালয় :

জার্মানির অন্যতম বৃহৎ বিশ্ববিদ্যালয় এটি। এখানে শিক্ষার্থীর সংখ্যা অন্তত ৩৭ হাজার। এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ওই তালিকায় অষ্টম।

ফ্রাঙ্কফুর্টের গ্যেটে বিশ্ববিদ্যালয় :

বিখ্যাত জার্মান লেখক ইয়োহান ভল্কম্ফ গাং ফন গ্যেটের নামে এ বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে। এর অবস্থান নবম। যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের নামানুসারে ফ্রাঙ্কফুর্ট আম মাইন শহরের অপর নাম 'মাইনহ্যাটন'। জার্মানির আর্থিক কাঠামোর মূল শক্তি ফ্রাঙ্কফুর্টের শিক্ষার্থীদের জন্য রয়েছে ব্যাংকিং সেক্টরে কাজ করার সুযোগ।

কোলন বিশ্ববিদ্যালয় :

কোলন শহরে জার্মানির সবচেয়ে বড় বড় পার্টি, বড় বড় উৎসব হয়ে থাকে। এ শহরটিকে ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দশম অবস্থান দেওয়া হয়েছে। স্থানীয়দের খোলামেলা মনোভাব এখানকার শিক্ষার্থীদের অনেকটা স্বস্তি দেয়। তাছাড়া এখান থেকে আমস্টারডাম, প্যারিস ও ব্রাসেলস যাওয়া খুব সহজ।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com