খাওয়ার পর দাঁতের যত্ন

০২ সেপ্টেম্বর ২০১৮

ডা. কামরুল হাসান, সিনিয়র প্রভাষক, পাইওনিয়ার ডেন্টাল কলেজ

দাঁত শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মতো জরুরি এবং অপরিহার্য একটি অঙ্গ। সুন্দর একটি হাসির জন্য সুস্থ দাঁতের প্রয়োজন অনস্বীকার্য। সঠিক সময়ে দাঁতের সঠিক যত্ন ভবিষ্যতের চরম ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে।

একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের মুখে ২৮-৩২টি দাঁত থাকে। প্রতিটি দাঁত সঠিকভাবে পরিস্কার করার জন্য কিছু জিনিসের ওপর নজর দেওয়া উচিত।

এবারের আমরা সবাই কমবেশি মাংস খেয়েছি। এই খাওয়া থেকেই আমাদের দাঁতে হতে পারে তীব্র যন্ত্রণা।

কোরবানির ঈদে আমাদের অনেকেরই মাংস এবং মাংস জাতীয় খাদ্যদ্রব্য বেশি খাওয়া হয়। তাই দুই দাঁতের মাঝের ফাঁকায় যেন মাংস বা কোনো ধরনের খাদ্য আটকে না থাকে, তার জন্য ভালোভাবে দাঁত ব্রাশ করতে হবে।

দাঁত ব্রাশ করার জন্য সঠিক ব্রাশটি নির্বাচন করুন। ১.৫-২ মিনিট ব্রাশ করার জন্য যথেষ্ট সময়। অনেকেই লম্বা সময় ধরে ব্রাশ করেন, এটা মোটেই ঠিক নয়।

প্রতিদিন রাতে ঘুমানোর আগে ও সকালে নাশতার পরে ব্রাশ করুন।

খুব জোরে ব্রাশ করা যাবে না, এভাবে ব্রাশ করলে দাঁত ও মাড়ির সংযোগস্থলে দাঁতের কিছু অংশ ক্ষয় হয়ে যায়, একে ডাক্তারি পরিভাষায় 'অ্যাব্রাসন' বলে। এমন ক্ষেত্রে পরে মিষ্টি খাবার বা ঠাণ্ডা কিছু খেতে গেলে শিরশির ভার অনুভূত হয়।

ব্রাশের ব্রিসল (যেটা দাঁতের গায়ে লাগানো হয়) বাঁকা বা এবড়ো-খেবড়ো হয়ে গেলে আপনার ব্রাশটি পরিবর্তন করুন। সাধারণত ২-৩ মাস পরপর ব্রাশ পরিবর্তন করা উচিত।

দুই দাঁতের মাঝে আটকে পড়া আঁশ জাতীয় খাবার বা অন্যান্য খাদ্যদ্রব্য পরিস্কার করার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করুন। 'ইন্টারডেন্টাল ব্রাশ' দাঁত পরিস্কার রাখার জন্য আরও একটি চমৎকার জিনিস। এটি দেখতে ছোট আকৃতির একটি ব্রাশ, যা আপনি পকেটে বা সঙ্গে রাখতে পারবেন। যখন স্বাভাবিক ব্রাশিংয়ের পরেও কিছু অংশ পুরোপুরি পরিস্কার হয় না, সে ক্ষেত্রে দুই দাঁতের মাঝের খাবার পরিস্কারের জন্য ইন্টারডেন্টাল ব্রাশ যথেষ্ট কার্যকরী।

একটি সঠিক মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। তবে যে কোনো চিকিৎসকের পরামর্শ ক্রমে নির্দিষ্ট সময়ের জন্য মাউথওয়াশ ব্যবহার করুন। এতে আপনার মুখের ভেতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ইফেক্ট (ব্যাকটেরিয়ার প্রতিরোধে কার্যকরী) তৈরি করে।

দাঁতের কোনো এক অংশে যদি কোনো খাদ্যকণা দীর্ঘক্ষণ আটকে থাকে, তাহলে সেখান থেকে খাদ্যকণা পচে গিয়ে ব্যাকটেরিয়া বসবাসের জন্য পরিবেশ তৈরি করে। স্ট্রেপটোকক্কাস, স্ট্যাফাইলোকক্কাস, ভিরিডেন্স গ্রুপ ইত্যাদি ব্যাকটেরিয়া ল্যাকটিক এসিড তৈরি করে; যা দাঁতের এনামেল ক্ষয় করে ফেলে এবং ডেন্টাল ক্যারিস তৈরি করে। এর ফলে দাঁতে গর্ত সৃষ্টি হয়। পরবর্তী সময়ে ফিলিং অথবা রুট ক্যানাল চিকিৎসার প্রয়োজন পড়ে। তাই আগে থেকেই সচেতন হওয়া উচিত। ইংরেজিতে একটি প্রবাদ আছে 'প্রিভেনশন ইজ বেটার দ্যান কেয়ার'। হ

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com