প্রশিক্ষণ

হোটেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট পাঠ

০৮ সেপ্টেম্বর ২০১৮

জাভেদ ইকবাল

বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট [বিএসডিআই] কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি [সিটিএইচ], ইউকের অধীনে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট প্রোগ্রাম পরিচালনা করে আসছে।

শিক্ষা পদ্ধতি : সিটিএইচের তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাস অনুষ্ঠিত হয় বিএসডিআইতে।

ক্রেডিট ট্রান্সফার : যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে।

মান নিয়ন্ত্রণ : বিএসডিআইতে রয়েছেন অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। পড়ালেখায় মান নিয়ন্ত্রণ করে ভালো ফল নিশ্চিত করার জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআইয়ের একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।

চাকরি সহায়তা :এখান থেকে উত্তীর্ণদের বিএসডিআই বিভিন্ন হোটেলে ইন্টার্নশিপ নিশ্চিতের পাশাপাশি চাকরি পাওয়ার ক্ষেত্রেও সুবিধা প্রদান করে থাকে।

ইন্টার্নশিপ সহায়তা : সফলভাবে ডিপ্লোমা সম্পন্নকারী শিক্ষার্থীকে দেশের স্বনামধন্য হোটেলে ২-৩ মাসের ইন্টার্নশিপের সহায়তা করা হয়। ভর্তি যোগ্যতা : যে কোনো গ্রুপে এইচএসসি/ও-লেভেল অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া ৩-৬ মাস মেয়াদি সেফ কোর্স, সার্ভিস কোর্স, বেকারি অ্যান্ড পেস্ট্রি কোর্সেও অংশগ্রহণ করতে পারবেন।

স্কলারশিপ সুবিধা : মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ১০% থেকে ১০০% পর্যন্ত ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা, পোষ্য ও নারী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।

ভর্তি সেশন : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে [বিএসডিআই] বছরে চারটি সেশনে [জানুয়ারি, মার্চ, জুন, সেপ্টেম্বর] ভর্তি কার্যক্রম পরিচালিত হয়। বর্তমানে মার্চ সেশনে ভর্তি চলছে। চাকরিজীবীরা সান্ধ্যকালীন ব্যাচে অংশগ্রহণ করতে পারেন।

যোগাযোগ : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট [বিএসডিআই] বাড়ি-২, রোড-১২, মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা। ফোন : ০১৭১৩৪৯৩২৪৩, ০১৭১৩৪৯৩২৪৬। ওয়েবসাইট :www.bsdi-bd.org

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com