প্রখর রোদে ত্বক

১২ সেপ্টেম্বর ২০১৮

গ্রীষ্ফ্ম হোক আর শরৎই হোক, ত্বকে রোদে পোড়া সমস্যা সারা বছরই হয়। ব্ল্যাক হেডসের সমস্যা কম-বেশি সবারই আছে। প্রতিদিন বা একদিন অন্তর যত্ন না নিলে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে মলিন হয়ে পড়ে। একটা সময় পর ব্ল্যাক হেডসের দখলে চলে যায় ত্বকের সৌন্দর্য। কাজের প্রয়োজনে প্রতিদিন বাইরে বের হতে হয়। এ সময় প্রখর সূর্যের কিরণের ক্ষতির প্রভাবে আমাদের ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। প্রতিদিন ১০ থেকে ১৫ মিনিট সময় ব্যয় করে নেওয়া যায় রোদে পোড়া ত্বকের যত্ন। বিউটি এক্সপার্ট শারমিন কচি জানাচ্ছেন অল্প সময়ে কীভাবে রোদে পোড়া ত্বকের যত্ন নেওয়া যায়।

হ লেবু

রোদে পোড়া ত্বকের যত্নে লেবু খুব ভালো কাজ করে। পুরো মুখে সামান্য লেবু আর মধু একসঙ্গে ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে দিন। এর পর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এটি করতে পারেন। লেবুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান আপনার ত্বককে আগের উজ্জ্বলতায় ফিরিয়ে আনবে আর মধু করবে ময়েশ্চারাইজারের কাজ। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ মিলিয়ে গিয়ে আপনার ত্বক হবে অনেক উজ্জ্বল ও কোমল।

হ টক দই

রোদে পোড়া ভাব থেকে সম্পূর্ণ মুক্তি পেতে ঘুমাতে যাওয়ার আগে পুরো মুখে টক দই মেখে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এর পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর কার্যকরী ব্লিচিং উপাদান প্রাকৃতিকভাবেই আপনার রোদে পোড়া দাগ সারিয়ে তুলবে। একদিন অন্তর টক দই ব্যবহার করতে পারেন।

হ অ্যালোভেরা

ত্বককে সতেজ করে তুলতে অ্যালোভেরার জুড়ি নেই। প্রতিদিন অন্তত ১০ মিনিট পুরো মুখ, ঘাড় এবং গলায় অ্যালোভেরার জেল মেখে রাখতে পারেন। এটি রোদে পোড়া ছোপ ছোপ কালো দাগ দূর করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করবে এবং আপনার তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। তবে যাদের অ্যালার্জিজনিত সমস্যা আছে তাদের অ্যালোভেরা ব্যবহার না করাই ভালো।

হ টমেটো

রোদে পোড়া ত্বকে দ্রুত কাজ করে টমেটো। টমেটো ব্লেন্ড করে আইস কিউবে রেখে দিন। বাইরে থেকে ঘরে ফিরে একটা আইস পুরো মুখে ও গলায় ভালো করে ঘষে ১৫ থেকে ২০ মিনিট রেখে এর পর ধুয়ে ফেলতে হবে। টমেটোর রস শুধু রোদে পোড়া ত্বক নয়, ব্রণের ওপরও কাজ করে।

হ আলু

আলু রূপচর্চায় এবং ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর। আলু ভালোভাবে ব্লেন্ড করে রস বের করে নিতে হবে। এর পর তুলার সাহায্যে পুরো মুখে ভালোভাবে লাগাতে হবে। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি চোখের ক্লান্তি দূর করতে এবং চোখের চারপাশের ডর্ক সার্কেল দূর করতে সাহায্য করবে আলু।

হ কাঁচা পেঁপে

আলুর মতো মুখের দাগ দূর করতে কাঁচা পেঁপে বেশ কাজ করে। পেঁপের পেস্ট পুরো মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট, এর পর ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে আপনি যে উপাদানই ব্যবহার করুন না কেন, তা যেন নিয়মিতভাবে হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। ডার্ক সার্কেল একেবারে বসে যাওয়ার আগেই সময় করে ত্বকের যত্ন নিতে হবে। আপনার গায়ের রঙ যে রকমই হোক না কেন, তা যেন থাকে সুন্দর, কোমল আর দাগমুক্ত।

হ টিপ্‌স

ষ প্রতিদিন বাইরে বের হওয়ার আগে কমপক্ষে এসপিএফ ২৪ যুক্ত সানস্ট্ক্রিন ব্যবহার করুন।

ষ দুই ঘণ্টা পরপর মুখ ধুয়ে আবার নতুন করে সানস্ট্ক্রিন লাগাবেন।

ষ রোদের সময় বাইরে যেতে হলে সঙ্গে রাখুন ছাতা ও সানগ্লাস।

ষ ঘুমাতে যাওয়ার আগে ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

ষ পর্যাপ্ত পানি পান করুন।

ষ ব্যাগে ওয়েট টিস্যু রাখুন। দীর্ঘ সময় বাইরে থাকলে ওয়েট টিস্যু দিয়ে মুখটা মুছে ফেলুন।

ষ দিনে অন্তত পাঁচবার নরমাল পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।





লেখা : তাপসী রহমান

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com