ক্যাডেট কলেজে ভর্তি প্রস্তুতি

বাংলা

১৩ সেপ্টেম্বর ২০১৮

মো. হাবিবুর রহমান ওবায়েদ, শাখা পরিচালক, শাহীন শিক্ষা পরিবার সাভার, শাখা

শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিও। আজকের পাঠশালায় তোমাদের জন্য পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে বাংলা থেকে আলোচনা করা হচ্ছে। প্রথমে নিজেরা চেষ্টা করবে, পরে সঠিক উত্তরের সঙ্গে মিলিয়ে নেবে। পাঠশালায় প্রকাশিত সংখ্যাগুলো সংগ্রহে রাখবে।


(গত আলোচনার পর থেকে)

ব্যাকরণ অংশ:ব্যাকরণ

কতিপয় সংযুক্ত ব্যঞ্জনবর্ণ ও শব্দ গঠন

১। ণ-ত্ব ও ষ-ত্ব বিধান কী?

উত্তর :বাংলা ভাষার বহু সংস্কৃত বা তৎসম শব্দ আছে। সংস্কৃত ভাষায় ণ-ত্ব ও ষ-ত্ব বিধান স্বীকৃত বানান রীতি। বাংলা ভাষায় ব্যবহূত সংস্কৃত শব্দগুলোতে এই নিয়ম প্রয়োগ হয়।

তাই তৎসম শব্দের ণ-এর সঠিক ব্যবহারের নিয়মই ণ-ত্ব বিধান। এবং যে বিধানে তৎসম শব্দে 'ষ'-এর ব্যবহার নিয়ন্ত্রিত হয়, তাকে ষ-ত্ব বিধান বলে।

২। ণ-ত্ব বিধানের কয়েকটি সরল নিয়ম লেখ।

উত্তর :(ক) ট-বর্গীয় ধ্বনির আগে দন্ত্যন ব্যবহূত হলে সব সময় তা মূর্ধন্য 'ণ' হয়। যেমন- ঘণ্টা, বণ্টন, লুণ্ঠন, ইত্যাদি।

(খ) ঋ, র, ষ-এর পরে মূর্ধন্য 'ণ' হয়। যেমন- তৃণ, বর্ণ, বর্ণনা, রণ, বিশেষণ, বিভীষণ, ক্ষণ, উষ্ণ ইত্যাদি।

(গ) একই শব্দের মধ্যে ঋ, র, ষ বর্ণের পর স্বরবর্ণ, ক-বর্গ, প-বর্গ, য, ষ, ব, হ, ং থাকে তার পরে ণ হবে। যেমন- শ্রবণ, কৃপণ, হরিণ, অর্পণ, লক্ষণ, রামায়ণ, ব্রাহ্মণ, দর্পণ, গ্রহণ, পরিবহণ, পরিমাণ, রোপণ, ভ্রমণ, নির্মাণ ইত্যাদি।

৩। নিত্য মূর্ধন্য ণ বিধান কী?

উত্তর :কোন কোন তৎসম শব্দে স্বাভাবিকভাবেই ণ হয়। যেমন- অণু, বেণু, লবণ, মণ, পণ, ভাণ, কোণ, শাণ, বাণ, গণ, গুণ, চাণক্য, মাণিক্য, বাণিজ্য, লাবণ্য, চিক্কণ, নিক্কণ, তৃণ, আপণ, কল্যাণ, নিপুণ, গৌণ, কণিকা, গণিকা, বেণি, পাণি, বাণী, মণি, ফণী, বিপণি, পূণ্য, বণিক, পিণাক, গণনা, বীণা ইত্যাদি। এসব বানানে ণ এর স্থলে ন লিখলে ভুল হবে।

৪। কোন কোন ক্ষেত্রে ণ-ত্ব বিধানের নিয়ম খাটে না?

উত্তর :ক) সমাসবদ্ধ শব্দে দুই পদের অর্থের প্রাধান্য থাকলে ণ-ত্ব বিধান খাটে না। এ ক্ষেত্রে ন হয়। যেমন- ত্রিনয়ন, সর্বনাম, দুর্নীতি, দুর্নাম ইত্যাদি।

খ) ঋ, র, ষ এর পর চ-বর্গ, ত-বর্গ, ট-বর্গের কোন বর্ণ থাকলে এর পর ণ না হয়ে ন হবে। যেমন- রচনা, প্রার্থনা, দর্শন, রটনা, আবর্জনা ইত্যাদি।

[ বাকি অংশ প্রকাশিত হবে আগামীকাল ]

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com