ভারতকে উপেক্ষা

চীনের সঙ্গে সামরিক মহড়ায় যাচ্ছে নেপাল

১৩ সেপ্টেম্বর ২০১৮

সমকাল ডেস্ক

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে নেপাল-চীন যৌথ সামরিক মহড়া শুরু হতে যাচ্ছে। গত সোমবার থেকে ভারতের আয়োজনে পুনেতে শুরু হওয়া বিমসটেক সামরিক মহড়ায় যোগ দেয়নি দেশটি। এর পরদিনই চীনের সঙ্গে সামরিক মহড়ায় নেপাল অংশ নেবে বলে জানা গেল। এ বিষয়টি ভারতকে বেশ ক্ষুব্ধ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার।

নেপালের সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল গোকুল ভাণ্ডারি গত সোমবার বলেন, চীনের চেংডুতে দুই দেশের মধ্যে ১৭ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ১২ দিনব্যাপী সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। সাগরমাথা ফ্রেন্ডশিপ-২ নামের এ মহাড়ার প্রধান লক্ষ্য হবে সন্ত্রাস দমন অভিযান। গত বছরের এপ্রিলে প্রথম নেপাল-চীন সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। নেপাল সেনাপ্রধান ভাণ্ডারি বলেন, চীনের সঙ্গে সামরিক মহড়ায় মাত্র ২০ জন নেপালি সৈন্য অংশ নেবেন।

এত কমসংখ্যক সেনার অংশগ্রহণ থেকে ধারণা করা হচ্ছে, নেপাল আসলে ভারতকেই খুশি রাখতে চায়। প্রতিবেশী প্রভাবশালী দেশকে বোঝাতে চায়, তারা চীনের সঙ্গে বড়মাপের কোনো সামরিক মহড়ায় অংশ নিচ্ছে না। এর আগে নেপাল-ভারত যৌথ সামরিক মহড়া সূর্য কিরণ-এ তিনশ' নেপালি সৈন্য অংশ নিয়েছিলেন।

ভারতীয় গণমাধ্যমে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলিকে চীনপন্থি হিসেবে দেখা হয়। সার্ক শীর্ষ বৈঠক প্রক্রিয়ার ওপর থেকে বাধা তুলে নিতেও নেপাল ভারতকে চাপ দিচ্ছে। ২০১৬ সালে সার্ক শীর্ষ বৈঠক পাকিস্তানে অনুষ্ঠানের কথা থাকলেও ভারতের কারণে তা হয়নি। সার্কের বর্তমান চেয়ারম্যান হিসেবে নেপাল সার্কের কার্যক্রমের পুনরুজ্জীবন চায়। ফলে ভারত-নেপাল দূরত্ব বাড়ছে।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com