জনপ্রিয়তা বাড়ছে ডেমোক্র্যাটদের

কমে গেছে প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থন

১৩ সেপ্টেম্বর ২০১৮

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সময় ক্রমে ঘনিয়ে আসছে। আগামী ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে ক্ষমতাসীন দলের জনপ্রিয়তার প্যারামিটির খ্যাত এ নির্বাচন। তবে তার আগে বিভিন্ন জরিপে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির জনপ্রিয়তা কমার আলামত পাওয়া যাচ্ছে। গত জুলাইতে বিরোধী দল ডেমোক্র্যাটের সঙ্গে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির জনপ্রিয়তার পার্থক্য ছিল মাত্র ৭। সাম্প্রতিক এক জরিপে এটা বেড়ে হয়েছে ১২। এ জনমত জরিপ চালায় মেরিস্ট ইনস্টিটিউট অব পাবলিক ওপিনিয়ন। খবর রয়টার্সের।

জরিপে দেখা যায়, মধ্য-পশ্চিমাঞ্চলে জনপ্রিয়তা ক্রমশ কমছে ট্রাম্পের। আদমশুমারি দপ্তর অনুসারে যুক্তরাষ্ট্রের চারটি ভৌগোলিক অঞ্চলের একটি মধ্য-পশ্চিম। এ অঞ্চলটি যুক্তরাষ্ট্রের উত্তর-মধ্য ও উত্তর-পূর্বভাগের ১২টি অঙ্গরাজ্য নিয়ে গঠিত, যার মধ্যে আছে ইলিনয়, ইন্ডিয়ানা, আইওয়া, ক্যানসাস, মিশিগান, মিনেসোটা, মিজুরি, নেব্রাস্কা, নর্থ ডাকোটা, সাউথ ডাকোটা, ওহাইও এবং উইসকনসিন। এর মধ্যে মিশিগান, উইসকনসিন ও মিনেসোটায় ট্রাম্পের সমর্থক অনেক কমে গেছে। বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়ার কারণেই ট্রাম্পের প্রতি ক্ষুব্ধ যুক্তরাষ্ট্রের জনগণ। এতে শুল্ক্ক আরোপের শিকার দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে দেশের ভেতর ট্রাম্পবিরোধী ভোটারের সংখ্যা বাড়ছে।

জরিপকারী মেরিস্ট ইনস্টিটিউটের পরিচালক লি মেরিনগফ বলেন, ট্রাম্পের বিরুদ্ধে রিপাবলিকানরা কিন্তু চুপ করে নেই। সিনেটের নিয়ন্ত্রণ নিতে তারা কঠোর চেষ্টা করছে। নভেম্বরের নির্বাচন উপলক্ষে রিপাবলিকানদের দলে টানার চেষ্টা করা হচ্ছে। নতুন এ জরিপে দেখা যায়, ৫০ শতাংশ ভোটার ডেমোক্র্যাটদের ভোট দিতে চায়। অন্যদিকে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির পক্ষে রয়েছে ৩৮ শতাংশ ভোটার। গত জুলাইতে ডেমোক্র্যাটদের জনপ্রিয়তা ছিল ৪০ থেকে ৪৭ শতাংশ।

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com