স্বপ্নবাজ মানুষ

০৪ সেপ্টেম্বর ২০১৮

সুদীপ্ত রায়

'তিনি নেই ভাবতেই বুকের ভেতরটা মোচড় দিয়ে ওঠে। মনের গহিনে এক অদৃশ্য শূন্যতা অনুভব করি। কোনো এক বিকেলে মাত্র তিন/চার ঘণ্টার মধ্যে যে মানুষটি আমাদের প্রশংসা করেছিলেন অন্তরের অন্তস্তল থেকে, আবার স্বপ্নও দেখিয়েছিলেন সুহৃদদের মেধা বিকাশের পরিধি বৃদ্ধির। আমরা সেই স্বপ্নের ঘোরে ছিলাম। এখনও আছি। কিন্তু স্বপ্নবাজ সেই মানুষটি নেই।' যাকে নিয়ে এই কথাগুলো বলা, তিনি গোলাম সারওয়ার। সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক। দেশের সাংবাদিকতার বাতিঘর। ১৩ আগস্ট যে বাতিঘর লোকান্তরিত হয়ে চলে গেছেন আমাদের ছেড়ে। শারীরিক প্রস্থান হলেও বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুহৃদদের অন্তরে তিনি বেঁচে থাকবেন অনন্তকাল।

দিনটি ছিল ২৯ জানুয়ারি, ২০১৮। ওই দিন বিকেলে প্রথমবারের মতো বরিশাল বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন প্রিয় সম্পাদক গোলাম সারওয়ার। তাই বিকেলটি ছিল সুহৃদদের জন্য অন্য রকম প্রাপ্তি ও আনন্দের। ক্যাম্পাসে পা রেখেই সুহৃদদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে পরম শ্রদ্ধেয় সম্পাদক গোলাম সারওয়ারের যে তৃপ্তির হাসি এবং প্রাণের চাঞ্চল্য দেখেছি, তা এখনও চোখের সামনে ভাসে। সেদিন বরিশাল বিশ্ববিদ্যালয় সুহদদের এক বছরের সৃজনশীল কার্যক্রম নিয়ে প্রকাশিত দেয়াল পত্রিকা দেখে তিনি অভিভূত হয়েছিলেন। প্রশংসা করেছিলেন সুহৃদদের মেধা ও মননের। আজও কানে বাজে প্রিয় সম্পাদকের সেই স্বপ্নমাখা উচ্চারণ। তিনি বলেছিলেন, 'সুহৃদদের সৃজনশীল এবং উদ্ভাবনী কর্মকাণ্ড সমকালকে সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে অত্যন্ত মর্যাদার আসনে আসীন করেছে। তাই সুহৃদদের জন্য সমকাল মেধা বিকাশের সুযোগ আরও প্রসারিত করার পরিকল্পনা নিয়েছে।' আমরা এখনও বিশ্বাস করি, প্রিয় সম্পাদকের সেই স্বপ্নের বাস্তবায়ন একদিন ঘটবে। ওই দিন সন্ধ্যায় ক্যাম্পাস ছাড়ার আগে সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে ক্যাম্পাসের মুক্তমঞ্চ প্রাঙ্গণের চারপাশে সুহৃদদের রোপিত বকুলের চারা পরিদর্শনের আমন্ত্রণ জানালে তিনি রাজি হয়ে আমাদের সঙ্গে নিয়ে যান মুক্তমঞ্চে। সেখানে বিশাল মুক্তমঞ্চের চারপাশে সুহৃদদের লাগানো সবুজ বকুল বৃক্ষগুলো দেখে তিনি অত্যন্ত আনন্দিত হয়ে বলেছিলেন, 'যখন তোমরা ক্যাম্পাস ছেড়ে যাবে, তখন এ গাছগুলো তোমাদের ভালো কাজের স্বীকৃতিস্বরূপ আরও বড় হয়ে উঠবে। তোমরাও হয়তো কর্মজীবনের ফাঁকে মনের টানে ছুটে আসবে গাছগুলো দেখতে।' প্রিয় সম্পাদকের এ কথাগুলো মনে পড়লেই চোখ ভিজে যায় জলে। আমরা আর কোনো দিন ক্যাম্পাসে পাশে পাব না সাংবাদিকতার এই বাতিঘরকে।
 
সভাপতি সুহৃদ সমাবেশ, বরিশাল বিশ্ববিদ্যালয়

© সমকাল 2005 - 2018

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৮৮৭০১৭৯-৮৫, ৮৮৭০১৯৫, ফ্যাক্স : ৮৮৭০১৯১, ৮৮৭৭০১৯৬, বিজ্ঞাপন : ৮৮৭০১৯০ । ইমেইল: info@samakal.com