প্রবাস

'সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউকে'র উদ্যোগে লন্ডনে প্রতিনিধি সভা

প্রকাশ: ১১ জুলাই ২০১৮     আপডেট: ১১ জুলাই ২০১৮      

অনলাইন ডেস্ক

'সলিডারিটি ফর কোটা মুভমেন্ট ইউকে'র এক প্রতিনিধি সভা সোমবার ইস্ট লন্ডনে স্থানীয় একটি কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক ও বর্তমান ছাত্রদের অংশগ্রহণে প্রতিনিধি সভায় বক্তারা আন্দোলনরত ছাত্রদের ওপর সরকারি দলের সমর্থকদের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বক্তারা আহত ছাত্রছাত্রীদের সুচিকিৎসা এবং গ্রেপ্তারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবি জানান। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কর্তৃক কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রছাত্রীদের জঙ্গি আখ্যা দেয়ার জন্য ভিসির নিন্দা ও পদত্যাগ দাবি করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টরের এবং  ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভূমিকার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন, শিক্ষক নামের দায়িত্বজ্ঞানহীন এসব ব্যক্তি শিক্ষাঙ্গনের অভিভাবক হওয়ার অনুপযুক্ত এবং তাদের হাতে শিক্ষাঙ্গন কখনো নিরাপদ নয়।

বক্তারা শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে তাদের অবিলম্বে পদত্যাগ দাবি করেন। ন্যায়সঙ্গত আন্দোলনে ছাত্রদের পাশে দাড়ানোর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ, ইংরেজি বিভাগ, গণযোগাযোগ ও সাংবাদিকতা  এবং সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীদের ভূমিকার প্রশংসা করা হয়।

এছাড়া যেসব আইনজীবী ছাত্রদের পক্ষে আইনি লড়াইয়ে সহযোগিতা করছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়।

সভায় বক্তারা দেশে-বিদেশে বিবেকবান সকলের প্রতি চলমান মেধাভিত্তিক প্রশাসন ও দেশ গড়ার আন্দোলনে সন্ত্রাসী হামলায় আহত ও গ্রেপ্তারকৃতদের সহায়তায় এগিয়ে আসার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।

ঢাবির সাবেক ছাত্রনেতা আব্দুল কাদির সালেহর সভাপতিত্বে সভা পরিচালনা করেন ঢাবির সাবেক সিনেট সদস্য নসরুল্লাহ খান জুনায়েদ ও বিশিষ্ট সাংবাদিক শামসুল আলম লিটন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাবির রসায়ন বিভাগের সাবেক শিক্ষক ড. কে এম এ মালিক, বুয়েটের সাবেক ভিপি ইঞ্জিনিয়ার ব্যারিস্টার তারিক বিন আজিজ, সাবেক শাকসু ভিপি কামরুল ইসলাম কাবেরি, সাবেক জিএস নুরুজ্জামান জামান, তারেক এ চৌধুরী ও আখলাকুর রহমান, ঢাবির সাবেক সিনেট সদস্য নসরুল্লা খান জোনায়েদ, ড. মো. মোস্তাফিজুর রহমান হারুন, মো. শাহ আলম, ড. এম এ আজিজ, জাবির সাবেক ছাত্রনেতা আখতার মাহমুদ, চবির সাবেক ছাত্রনেতা তারেক রানা, ড. সিরাজুল হক চৌধুরী, জাকারিয়া বাবু, মোহাম্মদ কামরুল, ঢাকা মেডিকেল কলেজের ডা. জাকিউল ইসলাম সুমন, তিতুমীর কলেজের সাবেক ছাত্রনেতা মেসবাউল ইসলাম বাবু, ইফতেখার হাসানুজ্জামান, মোনিরুজ্জামান মানিক, এম এ হক (রাজশাহী বিশ্ববিদ্যালয়), রফিক আহমেদ, মো. নূর বক্স, মো. আনিসুল হক, বদরুল ইসলাম, ইব্রাহিম মিয়া, ফয়সল আহমেদ, অ্যাডভোকেট গোলাম জাকারিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শামীম আহমেদ প্রমুখ।

প্রতিনিধি সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শফিক খান (সিলেট এম সি কলেজ), মো. মাসুদ রানা, মাইনুদ্দিন আহমেদ, মো. মাহবুবুর রহমান (কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ), এমএ আরেফিন আশরাফ, রাজ হাসান ও কামরুল হাসান। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠিত সমন্বয় কমিটিতে অন্তর্ভুক্ত অন্যদের মধ্যে রয়েছেন ঢাবির আসহাব বেগ, জাবির সাবেক ছাত্রনেতা জুবায়ের বাবু, ড. রুহুল আমিন ও পারভেজ মল্লিক। 

সভায় বিশিষ্ট শিক্ষাবিদ ড. কে এম এ মালেক ও ড. এম হাসনাত হোসাইন ও ইউকে জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সভাপতি কে এম আবু তাহের চৌধুরীর সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

কক্সবাজারের টেকনাফ থেকে ৭২ হাজার ২৯০ পিস ইয়াবাসহ ইয়াসমিন আক্তার ...

উচ্চতা বাড়ানোর সহায়ক সবজি

উচ্চতা বাড়ানোর সহায়ক সবজি

একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানবদেহের বৃদ্ধি ঘটে, উচ্চতা বাড়ে। তবে ...

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

চিন্তাটা গতকালই মাথা চাড়া দিয়েছে ভারতীয় দলে। পাকিস্তানের বিপক্ষে প্রথম ...

আগামী নির্বাচনে ইভিএমের পক্ষে নয় জাতীয় পার্টি: এরশাদ

আগামী নির্বাচনে ইভিএমের পক্ষে নয় জাতীয় পার্টি: এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জানিয়েছেন আগামী জাতীয় সংসদ ...

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খুব বেশি খিদে পেলে খাবার নিয়ে অনেকসময় কারও বাছ বিচার ...

পুনম পান্ডের একী কাণ্ড!

পুনম পান্ডের একী কাণ্ড!

বরাবরই নানা কাণ্ড নিয়ে খবরের শিরোনাম হন পুনম পান্ডে। এবারও ...

অনিশ্চয়তায় তাদের ছবি

অনিশ্চয়তায় তাদের ছবি

বেশ ডাকঢোল পিটিয়ে মহরত হলে শাকিব খান অভিনীত দুটি ছবি ...

বন্যাকবলিত ৫ জেলার বিশেষ ব্যবস্থায় লেখাপড়া চালিয়ে নেওয়ার নির্দেশ

বন্যাকবলিত ৫ জেলার বিশেষ ব্যবস্থায় লেখাপড়া চালিয়ে নেওয়ার নির্দেশ

উত্তরাঞ্চলসহ দেশের বন্যাকবলিত পাঁচ জেলায় শিক্ষার্থীদের বিশেষ ব্যবস্থায় পাঠদান চালিয়ে ...