সাহিত্য ও সংস্কৃতি

বাধা ভাঙার প্রত্যয়ে শুরু 'ঢাকা লিট ফেস্ট'

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

দ্রোহের ভাষায় সৃষ্টি হয় সাহিত্য। আর সেই সাহিত্য সম্মুখীন হয় নানা বাধার। সব বাধাকে ভেঙে ফেলার প্রত্যয়ে বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু হয়েছে তিন দিনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন—'ঢাকা লিট ফেস্ট'। বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হওয়া এ উৎসবে অংশ নিচ্ছেন ২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক-শিল্পীরা।

প্রথম দিনেই অনুষ্ঠিত হয়েছে সাহিত্য-বিজ্ঞান-রাজনীতিসহ নানা বিষয়ে ৩১টি অধিবেশন। শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে ৩৮টি অধিবেশনসহ অনুষ্ঠিত হবে আরও ৬৯টি অধিবেশন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে 'যাত্রিক'। উৎসবের প্রধান পৃষ্ঠপোষক 'ঢাকা ট্রিবিউন' ও 'বাংলা ট্রিবিউন'; সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে 'ব্র্যাক ব্যাংক'।

সকালে বাংলাদেশে অবস্থানরত 'বাহাই' সম্প্রদায়ের অনুসারীদের আধ্যাত্মিক গান আর কবিতার সুর-মূর্ছনায় শুরু হয় দিনের আয়োজন। এরপর আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মণিপুরি থিয়েটারের পরিবেশনায় ছিল—'পুং চোলম'। এর পরেই শুরু হয় উদ্বোধনী আনুষ্ঠানিকতা। উদ্বোধন করেন সিরিয়ার কবি আদোনিস। বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এবং উৎসবের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্‌ সিদ্দিকী ও আহসান আকবার।

উদ্বোধনী মঞ্চেই কায়সার হকের সঞ্চালনায় আদোনিস বলেন, 'ধর্মের ব্যবহারের কারণে রাজনীতি দুর্বৃত্তায়নের কবলে পড়ে। বিশেষ করে মুসলিম দেশগুলোতে ধর্ম ও রাজনীতি আলাদা নয়। এ দুটোকে এক করে ফেলা হয়। অথচ ধর্ম মানুষের ব্যক্তিগত চর্চার বিষয়। ধর্মকে অন্য কোনো কিছুর সঙ্গে মেলানো ঠিক নয়।'

কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'দ্য শর্ট অব আইটি' শীর্ষক অধিবেশনে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের সাহিত্যিক নাদিম জামানের সঞ্চালনায় আলোচনা করেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের সাহিত্যিক নাদিরা কবির বার্ব, পাকিস্তানের আমির হুসাইন ও ডেইলি স্টারের সাংবাদিক সালাউদ্দিন ইমাম। লনে কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামালের সঞ্চালনায় নিজের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক ও 'কালের কণ্ঠ' সম্পাদক ইমদাদুল হক মিলন।

ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'বিউটিফুল অ্যানিমেলস' শীর্ষক অধিবেশনে 'গ্রান্টা'র সম্পাদনা সহযোগী এলিনেয়র চান্ডালারের সঞ্চালনায় আলোচনা করেন যুক্তরাজ্যের সাংবাদিক লরেন্স অসবর্ন। কসমিক টেন্টে 'বাংলার নারী, দুর্জয় ঘাঁটি' শীর্ষক অধিবেশনে টেলিভিশন উপস্থাপিকা মিথিলা ফারজানার সঞ্চালনায় আলোচনা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ব্যারিস্টার তুরিন আফরোজ, সাংবাদিক নবনীতা চৌধুরী ও মাসুদা ভাট্টি।

'ঢাকা লিট ফেস্টের' উদ্বোধনী অনুষ্ঠানে মনিপুর থিয়েটারের পরিবেশনা 'পুং চেলাম'-মাহবুব হোসেন নবীন

এরপর ছয়টি অধিবেশন একসঙ্গে শুরু হয়। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'স্টেজিং স্টোরিজ' অধিবেশনে অংশ নেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও যুক্তরাজ্যের নাট্যকার-চলচ্চিত্র নির্মাতা ডেভিড হেয়ার। এ অধিবেশন সঞ্চালনা করেন টেলিভিশন অভিনেতা ইরেশ যাকের। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'ফেক নিউজ' শীর্ষক অধিবেশনে সাংবাদিক প্রভাষ আমিনের সঞ্চালনায় আলোচনা করেন পশ্চিমবঙ্গের সাহিত্যিক গর্গ চট্টোপাধ্যায়, ব্লগার আরিফ জেবতিক, ব্যারিস্টার রুহিন ফারহানা ও বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল।

লনে 'ওয়ার্ডস অব কনসিয়েন্স: পোয়েট্রি অ্যান্ড অ্যাক্টিভিজম' শীর্ষক অধিবেশনে লুক্সেমবার্গ রিভিউয়ের প্রধান সম্পাদক সৈয়দ শেহজার দো'জার সঞ্চালনায় আলোচনা করেন নওশিন ইউসুফ, কায়সার হক ও সোফিয়া ওয়াকার।

ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'দ্য বেঙ্গলিস: এ রেস ডিভাইডেড' শীর্ষক অধিবেশনে পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ডেভিড ডেভিডদারের সঞ্চালনায় আলোচনা করেন ভারতীয় সাহিত্যিক সুদীপ চক্রবর্তী, কুশনভা চৌধুরী, ইসতিয়াক আহমেদ ও অনন্যা কবির। কসমিক টেন্টে 'গল্পকার: সীমানা যখন কেন্দ্র' শীর্ষক অধিবেশনে গল্পকার সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিনের সঞ্চালনায় আলোচনা করেন সৈয়দ আজাদ, কানু বসু মিশ্রা, মেরিনা নাসরিন ও মাসুদুল হক। নজরুল মঞ্চে ছিল 'কবিতা: কিশোর মান্নান ও আবৃত্তি' শীর্ষক পরিবেশনা।

বিকেল সোয়া ৪টায় একসঙ্গে শুরু হয় আরও ছয়টি অধিবেশন। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে 'ম্যাজিক্যাল টেলস' অধিবেশনে নিজের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন নাইজেরিয়ার কথাসাহিত্যিক বেন ওকরি। তার এ অধিবেশনটি সঞ্চালনা করেন শ্রীলংকার জনপ্রিয় কথাসাহিত্যিক অশোক ফেরারি। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'সাহিত্যের স্বদেশ বিদেশ' শীর্ষক অধিবেশনে জাহিদ সোহাগের সঞ্চালনায় আলোচনা করেন নাজমুন নেসা, আলীম আজিজ, রফিক-উম-মুনীর চৌধুরী ও মোজাফ্‌ফর হোসেন।

লনে ছিল 'কস্টিক ওয়ার্কপ্লেস অ্যান্ড কমিউটস' শীর্ষক অধিবেশনে হংকংয়ের এশিয়ান লিটারি এজেন্সির প্রতিষ্ঠাতা কেলি ফকনারের সঞ্চালনায় আলোচনা করেন কানাডার ঔপন্যাসিক ডেভিড স্যাজলি। ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'আমেরিকা: এশিয়াস সেটিং সান' শীর্ষক অধিবেশনে ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহানের সঞ্চালনায় অর্থনীতিবিষয়ক প্রাবন্ধিক ডোমিনিক জিগলার, ফিন্যান্সিয়াল টাইমসের এশিয়াবিষয়ক সম্পাদক ভিক্টর ম্যালেট, যুক্তরাজ্যের সাংবাদিক লরেন্স অসবর্ন ও জাপানের টেম্পল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেফ কিংসটন।

কসমিক টেন্টে 'মিসরুল ব্রিটানিয়া' শিরোনামে একক বক্তৃতা দেন প্রাবন্ধিক রড্রিক ম্যাথুয়েজ। নজরুল মঞ্চে 'এমপারসেন্ড' শীর্ষক অধিবেশনে তরুণ কবিরা কবিতা আবৃত্তি করেন।

বিকেল সাড়ে ৫টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রদান করা হয় 'জেমকন সাহিত্য পুরস্কার ২০১৭'। এ বছর এ পুরস্কার পেয়েছেন কবি মোহাম্মদ রফিক, তরুণ কথাসাহিত্য পুরস্কার যৌথভাবে পেয়েছেন আশরাফ জুয়েল ও মামুন অর রশীদ এবং তরুণ কবিতায় পুরস্কার পেয়েছেন নুসরাত তুসিন।

একই সময় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'গোস্টস অব দ্য সুনামি' শীর্ষক অধিবেশনে পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ডেভিড ডেভিডদারের সঞ্চালনায় আলোচনা করেন দ্য টাইমস অব লন্ডনের এশিয়ার সম্পাদক রিচার্ড লয়েড পেরি। লনে ছিল 'বাঙালি মুসলমানের মন' শিরোনামে আলোচনা। সুমন রহমানের সঞ্চালনায় আলোচনা করেন প্রাবন্ধিক সাজ্জাদ শরীফ, জাকির তালুকদার, সামিয়া হক ও সৈয়দ শফিউদ্দিন আহমেদ মাইজভাণ্ডারি।

কসমিক টেন্টে 'ফ্রম পেজ টু স্ক্রিন' শীর্ষক অধিবেশনে ইশতিয়াক আহমেদের সঞ্চালনায় আলোচনা করেন জনপ্রিয় মার্কিন টেলিভিশন সিরিজ 'কোয়ান্টিকো'র সহ-লেখক শর্বরি আহমেদ। নজরুল মঞ্চে নওশিন ইউসুফের সঞ্চালনায় ছিল 'আই ওয়ান্ট পোয়েম'। যাতে অংশ নেন মৌসুমী ব্যানার্জি, বিয়োগা চউল ও জেরি পিন্টো।

সন্ধ্যা পৌনে ৭টায় ছিল দিনের শেষ অধিবেশনগুলো। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ছিল নুহাশ হুমায়ূনের পরিচালনায় নির্মিত 'পেপারফ্রগস' চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী। কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে 'এ পাস্ট ডিভাইডেড' শীর্ষক অধিবেশনে সারাহ সেহাউদ্দিনের সঞ্চালনায় আলোচনা করেন অনন্যা কবির, আলী রিয়াজ, পারওয়ান হাসান ও তৌফিকুর রহমান খান। লনে ছিল 'বাংলার মুখ-১' শীর্ষক কবিতা পাঠের আয়োজন। যাতে কবিতা পাঠ করেন হাবীবুল্লাহ সিরাজী, আসাদ মান্নান, মুহম্মদ সামাদ প্রমুখ।

ভাস্কর নভেরা প্রদর্শনালয়ে 'রোহিঙ্গা: বিপন্ন মানবতা' শীর্ষক অধিবেশনে সেরিফ আল-শায়ারের সঞ্চালনায় আলোচনা করেন সম্পদ বড়ূয়া, বখতিয়ার উদ্দিন চৌধুরী, তপোধীর ভট্টাচার্য ও সাংবাদিক হারুন-অর-রশীদ। কসমিক টেন্টে 'রিলিজিয়ন ইন পলিটিপ: অ্যাবসুলিউটিজম অব ডেমোক্রেসি' শীর্ষক অধিবেশনে সম্রাট চৌধুরীর সঞ্চালনায় আলোচনা করেন আজিম ইব্রাহীম, চার্লস গ্লাস, জেফ কিংসটন ও জাফর সোবহান।

এবারের উৎসবে প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে এনার্জিস, গোল্ড স্পন্সর মীনা বাজার, প্রিমিয়ার পার্টনার ইন্ডিয়ান হাই কমিশন, স্ট্র্যাটেজিক পার্টনার ব্রিটিশ কাউন্সিল।

আরও পড়ুন

নকআউটে মুখোমুখি জুভেন্টান-টটেনহ্যাম

নকআউটে মুখোমুখি জুভেন্টান-টটেনহ্যাম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের বাধা সহজেই পেরিয়ে যায় টটেনহ্যাম। ...

২ টাকার অ্যাকাউন্ট 'ডাক টাকা' চালু

২ টাকার অ্যাকাউন্ট 'ডাক টাকা' চালু

‘ডাক টাকা’ নামে দুই টাকায় অ্যাকাউন্ট খোলার নতুন একটি সেবা ...

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনায় জয়

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনায় জয়

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন প্রধানমন্ত্রীর তথ্য ও ...

সালমানের ভাগ্নে ক্যাটরিনার কোলে

সালমানের ভাগ্নে ক্যাটরিনার কোলে

বলিউড সুপারস্টার সালমান খানের ভাগ্নেকে কোলে নিয়ে খেলনা ট্রেনে চড়ে ...

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

জেরুজালেম ইস্যুতে ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন ...

নির্বাচন নিয়ে ষড়যন্ত্র প্রতিহত করবে ১৪ দল: নাসিম

নির্বাচন নিয়ে ষড়যন্ত্র প্রতিহত করবে ১৪ দল: নাসিম

কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী জাতীয় ...

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি ঝন্টু

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি ঝন্টু

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন ...

রবিনায় ক্র্যাশ বাহুবলীর প্রভাস

রবিনায় ক্র্যাশ বাহুবলীর প্রভাস

‘টিপ টিপ বরষা পানি’র মতো বৃষ্টি ভেজা গানে এক সময় ...