সাহিত্য ও সংস্কৃতি

পেঙ্গুইন ও পাঠক সমাবেশের যৌথ বইমেলা শুরু

প্রকাশ: ০১ এপ্রিল ২০১৮      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের পাঠক সমাবেশ থেকে প্রকাশিত বই এখন বিশ্ববাজারে পৌঁচ্ছে দিবে বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‌্যান্ডম হাউজ (ভারত)। আর তাদের বই বাংলাদেশে বাজারজাত করবে পাঠক সমাবেশ।

বাংলা বই বিপণনের এই উপলক্ষ্যকে উদ্‌যাপন করতে দুই সংস্থা মিলে আয়োজন করেছে মাসব্যাপী বইমেলার। শনিবার শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে শুরু হয়েছে এই বইমেলা।

এ বইমেলায় পাঠক সমাবেশের প্রকাশিত সকল বইয়ের পাশাপাশি পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের প্রায় ১০ হাজার বই স্থান পেয়েছে। এতে বাংলা ভাষার বইয়ের পাশাপাশি ইংরেজি ভাষার নানান বিষয়ের বড় সংগ্রহ থাকছে।

বইমেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন কবি কামাল চৌধুরী, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের কর্মকর্তা অলকেশ বিশাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন পাঠক সমাবেশের প্রকাশনা প্রধান ওয়াহিদুল হক। স্বাগত বক্তব্য রাখেন পাঠক সমাবেশের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজু।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, পেঙ্গুইন যে বাংলাদেশে এসেছে কারণ বাংলাদেশে ইংরেজি বইয়ের বাজার রয়েছে। শুধু তাই নয়, এদেশে এখন অনেকেই ইংরেজিতে লেখালেখি করছেন। আবার ইংরেজিতে কথা বলার একটি শ্রেণিও ইংরেজি মাধ্যম স্কুলের মাধ্যমে সৃষ্টি হচ্ছে। ফলে ইংরেজি বইয়ের বাজার আছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সাংষ্কৃতিক শক্তির প্রকাশ ঘটছে তার প্রমাণ এই ধরনের মেলা আয়োজন।

কামাল চৌধুরী বলেন, পৃথিবীর একটি নামী প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের প্রকাশনা প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে এটা অত্যন্ত ইতিবাচক। দেশের সার্বিক পরিবর্তনের ইতিবাচক প্রকাশ ঘটছে এই প্রদর্শনীর মাধ্যমে। আমরা যে সমৃদ্ধ বাংলাদেশের কথা বলছি, তার ছোঁয়া প্রকাশনা শিল্পেও লেগেছে।

শহিদুল ইসলাম বিজু বলেন, পেঙ্গুইন ৮০ বছরের প্রতিষ্ঠান। ভারতে প্রতিষ্ঠানটি কাজ করছে ৩০ বছর ধরে। আর পাঠক সমাবেশও ৩০ বছর পেরিয়ে এসেছে। এ প্রদর্শনী সেই দীর্ঘ চলার পথে একটি মাইলফলক।

পেঙ্গুইনের প্রতিনিধি অলকেশ বিশাল বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের ইংরেজি সাহিত্য ও মননশীল বইয়ের বড় সংগ্রহের দেখা পাবেন বাংলাদেশের পাঠকরা। সেইসঙ্গে বাংলাদেশের লেখকরা যারা ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছাতে চান তারাও সেই পাঠকদের ভাষা সম্পর্কে জানতে পারবেন। আমাদের পরিকল্পনা রয়েছে বাংলাদেশের স্বনামধন্য লেখকদের বই ইংরেজিতে অনুবাদ করে তারা ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছে দেয়ার।

আয়োজকরা জানান, এবার সব বয়সের পাঠকের জন্য মেলার আয়োজন করা হচ্ছে। আর নভেম্বরে শুধু শিশুদের জন্য বইমেলার আয়োজন করা হবে। এ বইমেলায় পেঙ্গুইনের বই কিনলে ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হবে। এর মধ্যে ২০ হাজার টাকার বই কিনলে ২৫ শতাংশ আর ৩০ হাজার টাকার বই কিনলে ৩০ শতাংশ ছাড় দেয়া হবে।

আরও পড়ুন

বিকাশ অ্যাপের মাধ্যমে প্রতারণা করেন তারা!

বিকাশ অ্যাপের মাধ্যমে প্রতারণা করেন তারা!

ঝিনাইদহে বিকাশ অ্যাপের মাধ্যমে প্রতরণা করে টাকা হাতিয়ে নেওয়া চক্রের ...

কোপার আগে যে প্রশ্নের সামনে আর্জেন্টিনা

কোপার আগে যে প্রশ্নের সামনে আর্জেন্টিনা

স্রোত আর্জেন্টিনার প্রতিকুলে। রাশিয়া বিশ্বকাপ পরবর্তী আর্জেন্টিনা দল নিয়ে একটু ...

সৌম্যর ব্যাটে উড়ে গেলো জিম্বাবুয়ে

সৌম্যর ব্যাটে উড়ে গেলো জিম্বাবুয়ে

বল হাতে ইবাদত হোসেন এবং ব্যাট হাতে সৌম্য সরকার প্রস্তুতি ...

ভক্তের কান্না থামাতে পারছিলেন না কেউ!

ভক্তের কান্না থামাতে পারছিলেন না কেউ!

আইয়ুব বাচ্চু মানেই গিটারের সুরের অন্যরকম উন্মাদনা। যে উন্মাদনায় ভক্তরা ...

রাজবাড়ীতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত

রাজবাড়ীতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ট্রেনের ধাক্কায় নসিমনের ৩ যাত্রী নিহত হয়েছেন। এ ...

আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা সম্পন্ন

আইয়ুব বাচ্চুর প্রথম জানাজা সম্পন্ন

সকাল ১০টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে ...

মর্ত্যলোক ছেড়ে মা দুর্গার বিদায়ের আয়োজন

মর্ত্যলোক ছেড়ে মা দুর্গার বিদায়ের আয়োজন

ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা, রাত্রি উজ্জ্বল করা আরতি ও পূজা-অর্চনায় কেবলই মা ...

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ নিহত ২

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশের সহকারী উপ-পরিদর্শকসহ দুইজন নিহত হয়েছেন। ...