সাহিত্য ও সংস্কৃতি

পেঙ্গুইন ও পাঠক সমাবেশের যৌথ বইমেলা শুরু

প্রকাশ: ০১ এপ্রিল ২০১৮      

সমকাল প্রতিবেদক

বাংলাদেশের পাঠক সমাবেশ থেকে প্রকাশিত বই এখন বিশ্ববাজারে পৌঁচ্ছে দিবে বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‌্যান্ডম হাউজ (ভারত)। আর তাদের বই বাংলাদেশে বাজারজাত করবে পাঠক সমাবেশ।

বাংলা বই বিপণনের এই উপলক্ষ্যকে উদ্‌যাপন করতে দুই সংস্থা মিলে আয়োজন করেছে মাসব্যাপী বইমেলার। শনিবার শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে শুরু হয়েছে এই বইমেলা।

এ বইমেলায় পাঠক সমাবেশের প্রকাশিত সকল বইয়ের পাশাপাশি পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের প্রায় ১০ হাজার বই স্থান পেয়েছে। এতে বাংলা ভাষার বইয়ের পাশাপাশি ইংরেজি ভাষার নানান বিষয়ের বড় সংগ্রহ থাকছে।

বইমেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

এ সময় আরো উপস্থিত ছিলেন কবি কামাল চৌধুরী, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের কর্মকর্তা অলকেশ বিশাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন পাঠক সমাবেশের প্রকাশনা প্রধান ওয়াহিদুল হক। স্বাগত বক্তব্য রাখেন পাঠক সমাবেশের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজু।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, পেঙ্গুইন যে বাংলাদেশে এসেছে কারণ বাংলাদেশে ইংরেজি বইয়ের বাজার রয়েছে। শুধু তাই নয়, এদেশে এখন অনেকেই ইংরেজিতে লেখালেখি করছেন। আবার ইংরেজিতে কথা বলার একটি শ্রেণিও ইংরেজি মাধ্যম স্কুলের মাধ্যমে সৃষ্টি হচ্ছে। ফলে ইংরেজি বইয়ের বাজার আছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সাংষ্কৃতিক শক্তির প্রকাশ ঘটছে তার প্রমাণ এই ধরনের মেলা আয়োজন।

কামাল চৌধুরী বলেন, পৃথিবীর একটি নামী প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের প্রকাশনা প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে এটা অত্যন্ত ইতিবাচক। দেশের সার্বিক পরিবর্তনের ইতিবাচক প্রকাশ ঘটছে এই প্রদর্শনীর মাধ্যমে। আমরা যে সমৃদ্ধ বাংলাদেশের কথা বলছি, তার ছোঁয়া প্রকাশনা শিল্পেও লেগেছে।

শহিদুল ইসলাম বিজু বলেন, পেঙ্গুইন ৮০ বছরের প্রতিষ্ঠান। ভারতে প্রতিষ্ঠানটি কাজ করছে ৩০ বছর ধরে। আর পাঠক সমাবেশও ৩০ বছর পেরিয়ে এসেছে। এ প্রদর্শনী সেই দীর্ঘ চলার পথে একটি মাইলফলক।

পেঙ্গুইনের প্রতিনিধি অলকেশ বিশাল বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের ইংরেজি সাহিত্য ও মননশীল বইয়ের বড় সংগ্রহের দেখা পাবেন বাংলাদেশের পাঠকরা। সেইসঙ্গে বাংলাদেশের লেখকরা যারা ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছাতে চান তারাও সেই পাঠকদের ভাষা সম্পর্কে জানতে পারবেন। আমাদের পরিকল্পনা রয়েছে বাংলাদেশের স্বনামধন্য লেখকদের বই ইংরেজিতে অনুবাদ করে তারা ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছে দেয়ার।

আয়োজকরা জানান, এবার সব বয়সের পাঠকের জন্য মেলার আয়োজন করা হচ্ছে। আর নভেম্বরে শুধু শিশুদের জন্য বইমেলার আয়োজন করা হবে। এ বইমেলায় পেঙ্গুইনের বই কিনলে ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হবে। এর মধ্যে ২০ হাজার টাকার বই কিনলে ২৫ শতাংশ আর ৩০ হাজার টাকার বই কিনলে ৩০ শতাংশ ছাড় দেয়া হবে।

বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

ঢাকা-রংপুর মহাসড়কে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে মঙ্গলবার সকাল থেকেই ছিল যানজট। এতে ...

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...