বিএফএফ-সমকাল বিজ্ঞান বিতর্ক: ঢাকা বিভাগ-২ থেকে চূড়ান্ত আসরে সেরা আট প্রতিষ্ঠান

প্রকাশ: ১১ আগস্ট ২০১৮     আপডেট: ১১ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

বিএফএফ-সমকাল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সঙ্গে অতিথিরা- সমকাল

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০১৮ এর ঢাকা বিভাগ-২ থেকে চূড়ান্ত পর্বে যাওয়ার গৌরব অর্জন করেছে সেরা আটটি দল। এগুলো হলো, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, নারায়নগঞ্জ আইডিয়াল স্কুল, শেরেবাংলা নগর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালকা উচ্চ বিদ্যালয়, রাজউক উত্তরা মডেল কলেজ, ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল ও জিরাব ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সাভার। শনিবার রাজধানীর ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি মিলনায়তনে (ডিআইআইটি) অনুষ্ঠিত প্রতিযোগিতায় ১৬টি দল থেকে সেরা আট বাছাই হয়। ঢাকা বিভাগ-২ এর মধ্যে ছিল ঢাকা মহানগর, রাজবাড়ী ও নারায়নগঞ্জ জেলা।

এর আগে সকালে সমকাল নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী রেজাউর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমকাল সুহৃদ সমাবেশের বিভাগীয় পরিচালক সিরাজুল ইসলাম আবেদ, ডিআইআইটির সহকারি পরিচালক মজিবুর রহমান খোকন, সমকালের সহসম্পাদক আসাদুজ্জামান ও কৃতি বিতার্কিক মোজাম্মেল হক তন্ময়। সঞ্চালনা করেন বিজ্ঞান বিতর্ক উৎসবের মডারেটর হাসান জাকির।


অনুষ্ঠানে বিতার্কিকদের উদ্দেশ্যে রেজাউর রহমান বলেন, বিজ্ঞানের জয়যাত্রার ইতিহাসে স্যার জগদীশ চন্দ্র বসু, সত্যেন বোস, কুদরত-ই-খুদা প্রমুখ বিজ্ঞানীরা আমাদের সোনালী অতীত। তারই ধারাবাহিকতায় একটি গর্বিত বর্তমানও আছে; আর সেটা তোমাদের মতো খুদে বিজ্ঞানীরা। বিজ্ঞান নিয়ে বহুমুখী ইতিবাচক উদ্যোগের ফলে দেশে গত কয়েক বছরে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে মুস্তাফিজ শফি বলেন, বিজ্ঞান বিতর্কের আয়োজনকে আমরা শুধু প্রতিযোগিতার মাঝে সীমাবদ্ধ রাখতে চাই না। বরং বিজ্ঞানকে উদযাপনের বিষয় হিসেবে সামনে রাখতে চাই। তাই এবার জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতার বদলে নামকরণ হয়েছে বিজ্ঞান বিতর্ক উৎসব।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরাই বর্তমান ও আগামীর বাংলাদেশ। নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাধ্যমে 'দেশের সংস্কারের' যে কাজ তোমরা শুরু করেছ, এটি সবাইকে পথ দেখাবে। বিজ্ঞানমনস্ক হওয়ার পাশাপাশি তাদেরকে দেশ্রপ্রেমিক হওয়ারও আহ্বান জানান তিনি।

বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি-এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া এবারের বিতর্কের বিভাগীয় পর্যায় থেকে উত্তীর্ণদের নিয়ে আগামী ৭-৮ সেপ্টেম্বর চূড়ান্ত আসর অনুষ্ঠিত হবে। উৎসবের পুরস্কার সহযোগি হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।