ধোনি ও মুস্তাফিজকে জরিমানা

প্রকাশ: ২০ জুন ২০১৫      

ক্রীড়া প্রতিবেদক

রান নিতে গিয়ে ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমানকে 'ধাক্কা' দেওয়ার ঘটনায় পুরো ক্রিকেট বিশ্বেই সমালোচনার ঝড় বইছে। এমনকি ভারতীয় মিডিয়াও ধোনির এমন 'কাণ্ডে' সমালোচনায় মুখর। ঠিক সে সময়ই বাংলাদেশ-ভারত ম্যাচের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট ভারত অধিনায়ককে তার ম্যাচ ফির শতকরা ৭৫ ভাগ জরিমানা করলেন গতকাল শুক্রবার। অবশ্য বোলিং করতে করতে ফলো থ্রুতে প্রায় সময়ই চলে আসা আনকোরা মুস্তাফিজকেও জরিমানা গুনতে হয়েছে। তাকে তার ম্যাচ ফির ৫০ ভাগ জরিমানা দিতে হবে। গতকাল বিকেলে উভয় ক্রিকেটারকে ডেকে এক শুনানি শেষে এই রায় দেন ম্যাচ রেফারি। তবে ধোনির ক্ষেত্রে এটা শুধু অপরাধের প্রাথমিক মাত্রা বিবেচনা করে দেওয়া শাস্তি। আইসিসির খেলার শৃঙ্খলাবিধি অনুযায়ী, এটি লেভেল ওয়ান পর্যায়ের অপরাধ হিসেবে আপাতত চিহ্নিত হয়েছে। পরবর্তী সময়ে আইসিসি যদি মনে করে যে, ধোনি লেভেল টু পর্যায়ের অপরাধ করেছেন, তাহলে তার ওপর নিষেধাজ্ঞাও আরোপ করতে পারে সংস্থাটি। প্রাথমিকভাবে ম্যাচ রেফারি তার ওপর প্রদত্ত ক্ষমতাবলে এই সিদ্ধান্ত দিয়েছেন।


ভারতীয় ইনিংসের ২৪.২ ওভারের সময় এ ঘটনাটি ঘটে। বাঁহাতি মুস্তাফিজ এ সময় ওভার দ্য উইকেটে বল করছিলেন। এদিন মুস্তাফিজ তার পুরো বোলিংই করেছেন মিডিয়া প্রান্ত থেকে এবং ডানহাতি কিংবা বাঁহাতি সব ব্যাটসম্যানকেই করেছেন ওভার দ্য উইকেটে। তবে ফলো থ্রুতে বেশ কয়েকবারই অভিষিক্ত এই বোলার উইকেটের মাঝে চলে যাচ্ছিলেন। এমনকি কোনাকুনিভাবে বাঁপ্রান্তেও হেঁটেছেন কয়েকবার। ভারতীয় ইনিংসের শুরুতেই এ নিয়ে তাকে একবার আঙুল তুলে সাবধানও করে দেন ওপেনার রোহিত শর্মা। সে সময় রোহিতের সঙ্গেও বড়সড় ধাক্কা খাওয়ার একটা জোর আশঙ্কা তৈরি হয়েছিল। সেই আশঙ্কাটাই পরে সত্যি হলো ধোনির 'সৌজন্যে'। ধোনি রান নিতে গিয়ে কাঁধ বাড়িয়ে শারীরিক শক্তিমত্তায় তার চেয়ে প্রায় অর্ধেক মুস্তাফিজকে ধাক্কা দিয়ে বসলেন। সঙ্গে সঙ্গে মাটিতে পড়ে গিয়ে মাঠ ছাড়তে হলো মুস্তাফিজকে।
ধোনি অবশ্য ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে এই ঘটনার বর্ণনা দিতে গিয়ে বলেছেন, 'আমার মনে হয়েছে সে সরে যাবে। সে মনে করেছে আমি সরে যাব। শেষে দু'জনের ধাক্কাধাক্কি হয়ে যায়। কারণ, আমাকে খুব কাছের পথ দিয়ে অন্য প্রান্তে যেতে হতো। আমি যদি বোলারের আরও দূর দিয়ে যেতাম তাহলে তারা ব্যাটসম্যানকে আউট করার সুযোগ পেয়ে যেত। ফলে, হয় আমাকে সরে যেতে হতো ডানে অথবা তাকে বামে। উভয়ই ভেবেছি, হয়তো অন্যজন সরবে। ফলে আমরা যেটাকে বলি পথ দুর্ঘটনা সেরকম একটা ঘটনার মধ্যে পড়ে যাই।'


ধোনি যে যুক্তিই দিন না কেন, সাধারণ কাণ্ডজ্ঞান বলে, সচরাচর দু'জন ব্যাটসম্যান উইকেটের দুই পাশ দিয়ে দেঁৗড়ান। এই রানটা নেওয়ার সময় তিনি আসলে দেঁৗড়াচ্ছিলেন তার অপর প্রান্তের ব্যাটসম্যান সুরেশ রায়না যে পাশে ছিলেন সে পাশে। অথচ ধোনির দেঁৗড়ানোর কথা ছিল ব্যাটিং সঙ্গীর বিপরীত পাশ দিয়ে। তিনি তা করেননি। এটা যদি তার ভুল হয়ে থাকে, তাহলে মুস্তাফিজের ভুল উইকেটের মাঝে চলে আসা। তারপরও এ ঘটনায় ক্ষুদ্র ভুলটা মুস্তাফিজের হলেও, বড় দোষটা কিন্তু ধোনিরই!

'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আমি হতভাগ্য পিতা, আবার হতভাগ্য দাদাও। জঙ্গিবাদের বিষবাষ্প আমার সন্তান ...

১২ অস্ত্রধারী চিহ্নিত

১২ অস্ত্রধারী চিহ্নিত

নারায়ণগঞ্জে হকার ইস্যুতে গত মঙ্গলবারের সহিংস ঘটনায় ১২ অস্ত্রধারীকে চিহ্নিত ...

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

সাভারে শুধু ব্যক্তি পর্যায়ে নয়, অবাধে দখল হচ্ছে সরকারি জমিও। ...

 দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দীর্ঘ এক দশক পর দুর্গাসাগরে এসেছিল একঝাঁক অতিথি পাখি। তবে ...

 নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে বর্তমান এমপি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ...

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

কুষ্টিয়ার গুদামগুলোতে ধারণ ক্ষমতা না থাকলেও নতুন করে এখানে আমন ...

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

ঢাকায় নামার পরদিন চন্ডিকা হাথুরুসিংহেকে এক গণমাধ্যমকর্মী প্রশ্ন করেছিলেন, গত ...

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

চলতি সপ্তাহে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হতে পারে। কে হচ্ছেন ...