মিরপুরে ঢাকার রোমাঞ্চকর জয়

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৭     আপডেট: ১৪ নভেম্বর ২০১৭      

ক্রীড়া প্রতিবেদক

খুলনার বিপক্ষে জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা ঢাকা ডায়নামাইটস ৪১ রান তুলতেই শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে বসলে একপেশে ম্যাচ হবে বলেই অধিকাংশ সমর্থকের বিশ্বাস ছিল। কিন্তু ব্যাটিং-তাণ্ডবে ঝিমিয়ে পড়া দর্শকদের জাগিয়ে তুললেন কিয়েরন পোলার্ড। প্রায় খাদের কিনারা থেকে দলকে কক্ষপথে ফিরিয়ে আনেন এই ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান। এরপর তুলিতে শেষ আঁচড় দেন মোসাদ্দেক ও জহুরুল। আর তাতে করে রোমাঞ্চকর ও নাটকীয় লড়াই শেষে খুলনাকে ৪ উইকেটে পরাজিত করে ঢাকা।

মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতে চাপে পড়লেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান সংগ্রহ করে খুলনা টাইটান্স। জবাবে ব্যাটিংয়ে নেমে পোলার্ডের বীরত্বপূর্ণ ব্যাটিং এবং জহুরুল ও মোসাদ্দেকের দায়িত্বশীল ব্যাটিংয়ের সুবাদে ১ বল ও ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ঢাকা ডায়নামাইটস।

হার দিয়ে টুর্নামেন্ট শুরু করার পর এটি ঢাকা ডায়নামাইটসের টানা তৃতীয় জয়। অন্যদিকে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা খুলনা টাইটান্স টানা দুই ম্যাচ জেতার পর হারের মুখ দেখল।

বিপিএলের তৃতীয় দ্রুততম (১৯ বলে, লুক রনকির সঙ্গে যৌথভাবে) হাফসেঞ্চুরি করা পোলার্ড ২৪ বলে ৩টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৫৫ রান করে আউট হন। এছাড়া জহুরুল ইসলাম বলে ৩৯ বলে ৪৫ , সাকিব ১৭ বলে ২০ এবং মোসাদ্দেক হোসেন করেন ১২ বলে ১৪ রান।

খুলনা টাইটান্সের হয়ে শফিউল ইসলাম সর্বোচ্চ দুটি উইকেট নেন। একটি করে উইকেট নেন আবু জায়েদ, জোফ্রা আর্চার, মাহমুদউল্লাহ রিয়াদ ও আকিলা ধনঞ্জয়।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে আবু জায়েদের করা প্রথম ওভারের পঞ্চম বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লুইস। এরপর শফিউলের করা দ্বিতীয় ওভারের শেষ বলে ক্লিঙ্গারের হাতে ক্যাচ দিয়ে লুইসকে অনুসরণ করেন আফ্রিদ।

পঞ্চম ওভারের প্রথম বলে ডেলপোর্টকে বোল্ড করে খুলনা শিবিরকে আনন্দে ভাসান জোফ্রা আর্চার। ধনঞ্জয়ের করা ষষ্ঠ ওভারের প্রথম বলে মাহমুদউল্লাহর হাতে নারিন ক্যাচ দিয়ে ফিরে গেলে ব্যাকফুটে চলে যায় ঢাকা।

এরপর মাহমুদউল্লাহ করা নবম ওভারের তৃতীয় বলে ব্রাফেটের হাতে ক্যাচ দিয়ে সাকিব ফিরে গেলে জয়ের আশা ছেড়ে দিতে শুরু করেন ঢাকার সমর্থকরা। ঠিক তখনই তাণ্ডব শুরু করেন পোলার্ড।

মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে পোলার্ড ব্যাটিংয়ে নামার পর ঢাকা বেশ ব্যাকফুটে। শুরুটা সাবধানীই করেন। এরপই ঝড় তুলতে শুরু করেন এই ক্যারিবিয়ান তারকা। মাহমুদউল্লাহর করা ১১তম ওভারের প্রথম বলে সিঙ্গেল নেন জহুরুল। দ্বিতীয় ও তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ঢাকার দর্শকদের আনন্দে ভাসান পোলার্ড। চতুর্থ বলে ব্যাটে সংযোগ লাগাতে না পারলেও পঞ্চম ও ষষ্ঠ বলকে সীমানার ওপর দিয়ে বাইরে পাঠিয়ে ঢাকার ডুবতে বসা স্বপ্ন জাগিয়ে তোলার চেষ্টা করেন এই ক্যারিবিয়ান তারকা।

১৩তম ওভারে ফের বিধ্বংসী রূপে হাজির হন পোলার্ড। স্বদেশি ব্রাফেটের করা ওভারের প্রথম দুই বলে চার হাঁকান এই ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান। তৃতীয় বলে রান নিতে না পারলেও চতুর্থ এবং ষষ্ঠ বলে ছক্কা হাঁকিয়ে ঢাকাকে দারুণভাবে ম্যাচে ফিরিয়ে আনেন পোলার্ড। পূর্ণ করেন বিপিএলের তৃতীয় দ্রুততম হাফসেঞ্চুরি।

হাফসেঞ্চুরির পরপরই শফিউলের বলে ধীমান ঘোষের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন পোলার্ড। জয় থেকে তখনো ৩২ বলে ৪৩ রান দূরে ঢাকা। তখন ক্রিজে আসেন মোসাদ্দেক। জহুরুলকে নিয়ে বেশ সাবধানের সঙ্গে দলকে টেনে নিয়ে যেতে থাকেন জয়ের দিকে।

জহুরুল ও মোসাদ্দেক মিলে দায়িত্বশীল ব্যাটিং উপহার দিয়ে ব্যবধান ২৪ বলে ৩৪ করে ফেলেন। সেটি পরে ১৮ বলে ২৭-এ নেমে আসে। আর্চারের করা ১৮তম ওভার থেকে দুজন ৮ রান নিলে শেষ ২ ওভারে জয়ের জন্য ১৯ রান দরকার পড়ে ঢাকা ডায়নামাইটসের। ১৯তম ওভারের প্রথম বলে জহুরুল এবং শেষ বলে মোসাদ্দেক চার হাঁকালে ব্যবধান ৬ বলে ৬-এ নেমে আসে।

ক্রেইগ ব্রাফেটের করা ইনিংসের শেষ ওভারের প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি জহুরুল। তৃতীয় বলে সিঙ্গেল নেন তিনি'। চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে তাকে স্ট্রাইক দেন মোসাদ্দেক। জিততে ২ বলে চাই ৪ রান। ব্রাফেটের করা পঞ্চম বলে রিভার্স স্কুুপে দৃষ্টিনন্দন চার হাঁকিয়ে ঢাকাকে রোমাঞ্চকর জয় এনে দেন জহুরুল।

এর আগে টপ ও মিডলঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার মধ্যে রিলে রুশোর দায়িত্বশীল ব্যাটিং ও ক্রেইগ ব্রাফেটের ঝোড়ো ইনিংসের ওপর ভর করে লড়াকু সংগ্রহ গড়ে খুলনা টাইটান্স। রুশো ৩০ বলে ৩৪ রান করেন। অন্যদিকে ব্রাফেট ২৯ বলে ৪টি চার ও ৬টি ছক্কার সাহায্যে করেন অপরাজিত ৬৪ রান।

ঢাকার হয়ে আবু হায়দার সর্বোচ্চ দুটি উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট নেন আফ্রিদি, সাকিব ও নারিন।

চার ম্যচের তিনটিতে জিতে ঢাকা পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে এসেছে। অন্যদিকে চার ম্যাচে দুটি করে জয়-পরাজয়ে খুলনার অবস্থান চারে।

আরও পড়ুন

হলিউডে মুক্তি পাচ্ছে 'পদ্মাবতী'

হলিউডে মুক্তি পাচ্ছে 'পদ্মাবতী'

বলিউডের পর্দায় কাঙ্ক্ষিত দিনে 'পদ্মাবতী' মুক্তি না পেলেও হলিউডের পর্দায় ...

নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না: তোফায়েল

নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না: তোফায়েল

বিএনপিকে বর্তমান সরকারের অধীনেই নির্বাচনে আসতে হবে— এমন মন্তব্য করে ...

মুক্তি পেয়েই কাশ্মীর নিয়ে হুংকার হাফিজ সাঈদের

মুক্তি পেয়েই কাশ্মীর নিয়ে হুংকার হাফিজ সাঈদের

গৃহবন্দি অবস্থা থেকে মুক্তি পাওয়ার পর কাশ্মীর নিয়ে ফের হুঁশিয়ারি ...

বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রথিতযশা বংশীবাদক, গীতিকার ও সংগীত শিল্পী বারী সিদ্দিকীর মৃত্যুতে গভীর ...

ভুল প্রশ্নে প্রাথমিকের সমাপনী, দায়ী কে?

ভুল প্রশ্নে প্রাথমিকের সমাপনী, দায়ী কে?

ভুল প্রশ্নপত্রে প্রাথমিক শিক্ষা সমাপনীর পরীক্ষা নেওয়ায় সমালোচনার মধ্যে পড়েছে ...

গোপালগঞ্জে ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

গোপালগঞ্জে ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

গোপালগঞ্জের পাঁচ উপজেলার ২৪৬ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। বিদ্যালয়গুলো ...

হুমকির জবাব বিকিনিতে দিলেন দীপিকা

হুমকির জবাব বিকিনিতে দিলেন দীপিকা

বলিউডে এই সময়ে জনপ্রিয় ও গুণী নায়িকাদের নাম নিতে হলে ...

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ২ বন্ধু নিহত

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, ২ বন্ধু নিহত

মাদারীপুরে রাস্তার পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী ...