নূতনের কেতন উড়ুক আজ

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৮      

ক্রীড়া প্রতিবেদক

সাকিব, তামিমের পর মুশফিকের ইনজুরি- টাইগারদের ড্রেসিংরুমটাই যেন একটি মিনি হাসপাতাল! দলের এই তিন অভিজ্ঞ ক্রিকেটার ছাড়া শেষ কবে মাঠে নেমেছিল বাংলাদেশ দল? এক যুগের হিসাব বলছে, এমনটা কখনোই হয়নি। অবশ্য আজ লংকার বিপক্ষে সিরিজের প্রথম টি২০ ম্যাচে তেমনই কিছু হতে চলেছে। নূতনের কেতন উড়িয়ে অন্য চেহারার এক বাংলাদেশ দল মাঠে নামতে যাচ্ছে। চোট-আঘাতের কারণে হয়তো তারুণ্যশক্তির ওপরই আজ নির্ভর করতে হচ্ছে টাইগারদের, হতেই পারে এই নবশক্তি দিয়েই নবযাত্রা শুরু হবে বাংলাদেশ ক্রিকেটের। ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্টের পর টেস্ট সিরিজে হারানো গেছে অনেক কিছুই। এখন এই টি২০ সিরিজে যদি সাফল্য আসে তাহলে হোক না 'তারুণ্যের জয়গান'। তিনজন তো বটেই, চার নবীনের অভিষেক হয়ে যেতে পারে আজ বিকেলে।

মুশফিকের কব্জির চোট থাকলেও খেলার একটা ভালো সম্ভাবনা অবশ্য আছে। আজ দুপুরের মধ্যে আরও খানিকটা উন্নতি হলেই নেমে পড়বেন তিনি। আর শেষ বেলায় ডাক পাওয়া মিঠুন থাকায় উইকেটকিপিং নিয়েও চিন্তা করতে হচ্ছে না মুশফিককে। তবে তামিমের খেলার সম্ভাবনা নেই বললেই চলে। গত পরশু বাঁহাতের মাংসপেশিতে চোট পেয়েছিলেন তিনি। গতকাল দুপুরে একটি বই প্রকাশনা উৎসবে তামিম নিজেই দেখালেন চোটাক্রান্ত বাঁ হাতটা। বাহুর ঊর্ধ্বাংশ (বাইসেপস) শক্ত হয়ে ফুলে রয়েছে। চোট আছে আঙুলেও। তিন দিন আগে (১২ ফেব্রুয়ারি) অনুশীলনের সময় আঙুলে বল লেগেছিল তার। সেটি গুরুতর না হলেও পরশুর চোটটা বেশ ভোগাচ্ছে তাকে। এমনিতেই সাকিব নেই। তার ওপর এই দুই তারকা না থাকলে লংকানদের বিপক্ষে মাঠে নামার আগেই যে পিছিয়ে পড়বে বাংলাদেশ। সাকিবের অনুপস্থিতিতে দায়িত্ব পাওয়া মাহমুদুল্লাহ অবশ্য আশায় বুক বাঁধছেন, 'এখনও আমরা সেরা একাদশের জন্য অপেক্ষা করছি। তামিমের পাশাপাশি মুশফিকের ব্যাপারটা আছে। আশা করছি, দু'জনকেই আগামীকাল (আজ) পাব। এটার জন্যই আমরা অপেক্ষা করছি।' এ কথাগুলো বলার সময় রিয়াদের চোখেমুখে যেন অসহায়ত্ব ফুটে উঠেছিল।

তবে এ সিরিজে বাংলাদেশ দল পরীক্ষা-নিরীক্ষার মেজাজ নিয়েই দল ঘোষণা করেছিল। পাঁচ নবীনকে ডাকার যুক্তি হিসেবে নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছিলেন, আগামী বিশ্বকাপের প্রস্তুতির জন্যই তাদের এ দল। তবে তিন তারকার অনুপস্থিতিতে পরীক্ষা-নিরীক্ষার বিষয়টা পুরোপুরি উধাও হয়ে গেছে। এখন মান বাঁচানোই দায় হয়ে পড়েছে। ত্রিদেশীয় সিরিজ গেছে, টেস্ট সিরিজও নিয়ে গেছে লংকানরা। এখন যদি টি২০ সিরিজও তাদের পকেটে চলে যায়, তাহলে তো মুখ ধরার জায়গা থাকবে না। কেউ কেউ বলছেন, অবশ্য একটি সিরিজে এতটা পরীক্ষা-নিরীক্ষার কি আসলেই দরকার ছিল? এমন প্রশ্ন সামনে আসতেই যেন নির্বাচকদের পক্ষে ব্যাট ধরলেন রিয়াদ, 'আমার কাছে ঠিক ওই রকম মনে হচ্ছে না। যে পাঁচজন (আসলে ছয়) নতুন মুখ এসেছে, তারা সবাই উঠতি ক্রিকেটার। তারা যদি ভালো পারফর্ম করতে পারে, তাহলে অনেকদূর যাওয়ার সম্ভাবনা আছে। ওদের জন্য ভালো সুযোগ আছে। এখানে ভালো করে তারা কিন্তু নিজের প্রতিভার জানান দিতে পারে। আমি আশা করি, সেরা খেলাটা খেললে তারা জায়গা করে নিতে পারবে।'

আসলে দল গঠনে আগামী বিশ্বকাপের দোহাই দিলেও নির্বাচকরা যে কোনো পরিকল্পনা ছাড়াই এগোচ্ছেন, সেটা স্পষ্ট হয়ে গেছে অধিনায়ক ঘোষণা নিয়ে। গত পরশু অনেকটা নাটকীয়ভাবেই মাহমুদুল্লাহকে টি২০ অধিনায়ক ঘোষণা করা হয়। অথচ নিয়মিত অধিনায়ক সাকিবের অনুপস্থিতিতে দায়িত্ব পালনের কথা ডেপুটি তামিম ইকবালের। এসবের প্রভাব তো পড়বেই। দল নিয়ে হ-য-ব-র-ল অবস্থার কারণে উইকেটবিষয়ক নিত্য আলোচনাটা যেন আড়াল হয়ে গেছে। আসলে ১১ জন বাছতে গিয়েই তো গলদঘর্ম অবস্থা, এতকিছু ভাবার সময় কোথায়!

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

রাষ্ট্রপতির সহায়তা চেয়ে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরিতে রাষ্ট্রপতির সহায়তা চেয়ে ...

এরশাদ কোথায়

এরশাদ কোথায়

অজ্ঞাত স্থানে 'বিশ্রাম নিচ্ছেন' জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ ...

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

প্রার্থীর যোগ্যতা অযোগ্যতা প্রশ্নে দ্বিধায় ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও প্রার্থী হওয়ার যোগ্যতা ও অযোগ্যতার মানদণ্ড ...

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

নৌকায় চড়তে চান শতাধিক ব্যবসায়ী

ক্ষমতাসীন আওয়ামী লীগের ব্যানারে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ...

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

নওয়াব ফয়জুন্নেছার বাড়ি হবে উন্মুক্ত জাদুঘর

ফয়জুন্নেছা চৌধুরাণী উপমহাদেশের একমাত্র নারী নওয়াব। কুমিল্লার লাকসাম থেকে আধা ...

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

আসামিকে জামিন পাইয়ে দিলেন দুদক পিপি

দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রামের পিপির সুপারিশে ১৩৫ কোটি টাকা ...

মৃত্যুফাঁদ থেকে সাবধান

মৃত্যুফাঁদ থেকে সাবধান

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সড়কের আশপাশে এবং বাসাবাড়িতে গ্যাস পাইপলাইন ...

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

বিশ্বজুড়ে শুরু হওয়া যৌন নিপীড়ন বিরোধী #মি টু আন্দোলনের ঢেউ ...