ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

২০ বলে ১০২ রানের রেকর্ড!

২০ বলে ১০২ রানের রেকর্ড!

ফাইল ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০১৮ | ১৫:৩৬ | আপডেট: ২৪ মার্চ ২০১৮ | ১৬:১২

ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির টেস্ট অবসরের পর দলে জায়গা করে নিয়েছেন ঋদ্ধিমান সাহা। এরপর টেস্টের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে সব ফরমেটেই নিজের জাত চিনিয়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। আইপিএলে ঝড় তোলার জন্য রীতিমত খ্যাতি আছে তার। এবার তিনি ২০ বলে সেঞ্চুরি করে গড়েছেন বিশ্ব রেকর্ড। 

ম্যাচটি অবশ্য আন্তর্জাতিক না। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের স্বীকৃত একটি টি২০ টুর্নামেন্ট। আর তাই সাহার এই সেঞ্চুরি উঠবে রেকর্ড খাতায়। ঋদ্ধিমান সাহা কলকাতার কালিঘাট মাঠে আজ শনিবার ২০ বলে ১০২ রান করেছেন। মেরেছেন ১৪টি ছক্কা আর ৪টি চার। পশ্চিমবঙ্গ ক্রিকেট সংস্থা আয়োজিত জেসি মুখার্জি ট্রফির ম্যাচ ছিল সেটি। সাহা খেলেছেন মোহনবাগানের হয়ে। 

ঘরোয়া ক্রিকেটের মধ্যে যেগুলো বোর্ড অনুমোদিত সেগুলোতে রেকর্ড হলে তা রেকর্ড বইয়ে জায়গা পায়। এর আগে টি২০ তে দ্রুততম সেঞ্চুরি ছিল ২১ বলে। ওয়েস্ট ইন্ডিজের ইরাক থমাস ২০১৬ সালে টোবাগো ক্রিকেট সংস্থা আয়োজিত এক টুর্নামেন্টে ত্রিনিদাদের হয়ে দ্রুততম ওই সেঞ্চুরিটি করেন। এছাড়া ৩০ বলে টি২০ সেঞ্চুরির আরেক কীর্তি আছে ক্রিস গেইলের। 

আন্তর্জাতিক ম্যাচে অবশ্য দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ৩৫ বলের। ডেভিড মিলার এবং রোহিত শর্মা দুজনেই টি২০ সেঞ্চুরি করতে ৩৫ টি করে বল খেলেছেন। আর ঋদ্ধিমান সাহার ইনিংসটি খেয়াল করলে দেখা যাবে ২০ বলের মধ্যে ১৮টিই তিনি বাউন্ডারি মেরেছেন। সিঙ্গেলের জন্য খেলেছেন মাত্র দুটি বল।

আরও পড়ুন

×