আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন করছে বিসিবি

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৮     আপডেট: ২৩ এপ্রিল ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

বাংলাদেশে ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন অবশেষে তার কথা রাখছেন। যদিও সময় একটু বেশি লেগে গেছে। তারপরও বিসিবি কর্তা ক্রিকেটকে সব এলাকায় ছড়িয়ে দিতে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন করার কথা জানিয়েছেন।

বিসিবি কর্তা বর্তমানে তার দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন করছেন। এর আগে তার প্রথম মেয়াদে 'রিজিওনাল ক্রিকেট অ্যাসোসিয়েশন' (আরসিএ) গঠন করার ঘোষণা দেন তিনি। কিন্তু সেবার তা বাস্তবায়ন করতে পারেননি। গত ১৯ এপ্রিল বিসিবির বোর্ড পরিচালকদের তৃতীয় দফার মিটিংয়ে এ বিষয়ে আলাপ হয়েছে। আগামী মাসেই 'আরসিএ' গঠনের কাজ হয়ে যাবে বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। 

বোর্ড সভাপতির মতে, ক্রিকেটের এই সংস্থা গঠনের জন্য তারা সবকিছু ঠিকঠাক করে ফেলেছেন। অনেক দিন ধরে এটা গঠন করার কথাবার্তা চলছে এবং এর কাজ শেষ হয়েছে বলেও জানান তিনি। বোর্ড কর্তা বলেন, 'এটার জন্য শেষ প্রস্তাবনা এক সপ্তাহের মধ্যে আমাদের হাতে আসবে। এরপর দুই সপ্তাহের মধ্যে আমরা এটা অনুমোদন করে দেব। আশা করছি এক মাসের মধ্যেই 'আরসিএ' চালু হয়ে যাবে।' 

আঞ্চলিক ক্রিকেটারদের সুবিধার জন্য এই সংস্থা গঠন করা হচ্ছে। 'আরসিএ' না থাকায় 'ন্যাশনাল একাডেমির' উপর চাপ বাড়ছে। যেটা কমবে বলে মনে করেন নাজমুল হাসার পাপন। তিনি বলেন, 'ভালো অনুশীলনের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রিকেটার আসে ন্যাশনাল একাডেমিতে। এতে করে একাডেমিকে অসম্ভব চাপ সামলাতে হয়। সেজন্য প্রত্যেক অঞ্চলে 'আরসিএ' গঠন বাধ্যতামূলক করছি আমরা।'

১৯৯৯-২০০০ সালে যখন দক্ষিণ আফ্রিকার এডি বার্লো বাংলাদেশের কোচ ছিলেন তখন তিনি এই ধারণা দেন। তিনি মনে করেন, বাংলাদেশের ক্রিকেট এগিয়ে নেওয়ার জন্য এটাই সবচেয়ে ভালো উপায়। এরপর নাজমুল হাসান পাপন প্রথমবার বিসিবি'র সভাপতি হলে 'আরসিএ' গঠন করার কথা বলেন। কিন্তু তখন তিনি এটা গঠন করতে ব্যর্থ হন। 

নাম প্রকাশ না করার শর্তে বিসিবির একজন পরিচালক বলেন, এতোদিন আঞ্চলিক ক্রিকেট সংস্থা আলোর মুখ দেখিনি বোর্ডের সঙ্গে সম্পৃক্ত কিছু পরিচালকের কারণে। তারা মনে করতো আঞ্চলিক সংস্থা গঠন করা হলে ঢাকা কেন্দ্রিক ক্লাব ও এর সংগঠনগুলোর দাপট কমে যাবে। 

বিসিবির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রংপুর বিভাগের ক্রিকেট কাউন্সিলর অ্যাডভোকেট মোহাম্মদ আনোয়ার। তিনি বিশ্বাস করেন এই সংস্থা গঠিত হবে এবং বিসিবি এটাকে সামনে এগিয়ে নিয়ে যাবে। বিসিবির সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরি এটার প্রশংসা করে ক্রিকবাজকে বলেন, 'এটা আমরা ২০০০ সালের দিকে উদ্যোগ নিয়েছিলাম। ক্রিকেট এগিয়ে নিতে হলে এটার বিকল্প নেই।' তবে এটা দাঁড় করাতে ১৮ বছর লেগে যাওয়ায় তিনি বিস্ময় প্রকাশ করেন।

সূত্র: ক্রিকবাজ

আরও পড়ুন

‘চলচ্চিত্র মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

‘চলচ্চিত্র মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

যশোরের মেয়ে আইরিন সুলতানা। ঢাকাই ছবির এই প্রজন্মের অন্যতম পরিচিত ...

জেতা ম্যাচ হারল পাকিস্তান

জেতা ম্যাচ হারল পাকিস্তান

পাকিস্তানের নাকে জয় তখন সুড়সুড়ি দেওয়া শুরু করেছে। সংযুক্ত আরব ...

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

বাজারে এরই মধ্যে ওঠতে শুরু করেছে শীতকালীন নানা শাকসবজি। অন্যান্য ...

জিম্বাবুয়ে সিরিজই ছিল উইন্ডিজের প্রস্তুতি

জিম্বাবুয়ে সিরিজই ছিল উইন্ডিজের প্রস্তুতি

ঘরের মাঠে আগামী ২২ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজ ...

ইসিকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ সুজনের

ইসিকে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ সুজনের

দলীয় সরকারের অধীনে হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকার ...

প্রাইভেটকারে ৯৭ কেজি গাজা, আটক ২

প্রাইভেটকারে ৯৭ কেজি গাজা, আটক ২

কুমিল্লার মুরাদনগর উপজেলায় প্রাইভেটকার থেকে ৯৭ কেজি গাজা উদ্ধার করেছে ...

বিয়েতে এক দিনের প্রাসাদ ভাড়া ৪৩ লক্ষ!

বিয়েতে এক দিনের প্রাসাদ ভাড়া ৪৩ লক্ষ!

ইতালির লেক কোমোতে বিয়ের পর মুম্বাইতে ফিরছেন বলিউড জুটি রণবীর ...

নোংরাভাবে ইসিকে ব্যবহার করছে সরকার: রিজভী

নোংরাভাবে ইসিকে ব্যবহার করছে সরকার: রিজভী

সরকার 'নোংরাভাবে' নির্বাচন কমিশনকে (ইসি) 'ব্যবহার করছে' বলে মন্তব্য করেছেন ...