ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বিশ্বকাপ নিয়ে ব্রাজিলের গোয়েন্দাগিরি শেষ!

বিশ্বকাপ নিয়ে ব্রাজিলের গোয়েন্দাগিরি শেষ!

ছবি: মার্কা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০১৮ | ১৬:১৩ | আপডেট: ২২ মে ২০১৮ | ১৬:১৬

ব্রাজিলের মানুষের কাছে ফুটবল মানে জীবন। তারা নিত্য ফুটবলের মধ্যে বাঁচে। ফুটবল পাগল এই দেশের কাছে দ্বিতীয় সেরা বলে কোন পুরস্কার নেই। একমাত্র বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হওয়ার তাদের একমাত্র সাফল্য। আর তাই রাশিয়া বিশ্বকাপে সাফল্য পেতে বিশ্বকাপের প্রায় সব দলই নিয়েই অনুসন্ধান করে ফেলেছে ব্রাজিল। 

বিশ্বকাপের প্রথম রাউন্ডে ব্রাজিল খেলবে সু্ইজারল্যান্ড, সার্ভিয়া এবং কোস্টারিকার বিপক্ষে। এরপরে ফাইনাল পর্যন্ত যেতে কার কার মুখোমুখি হতে হবে তা তো আর ব্রাজিলের জানার কথা না। আর তাই গ্রুপ পর্বের তিন দলের পাশাপাশি আরো ২৪ দল নিয়ে গোয়েন্দাগিরি করেছে ব্রাজিল। 

এই কাজ করার জন্য ব্রাজিলের প্রথম শ্রেণীর ক্লাবগুলোকে একটা একটা দল ধরে দায়িত্ব দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। এই যেমন কোস্টারিকা সম্পর্কে জানতে দায়িত্ব দেওয়া হয়েছে ফুটবল ক্লাব আভায়কে। ব্রাজিল কোচ তিতে এরই মধ্যে ওই ক্লাবের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেছেন। সুইজারল্যান্ড নিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে গ্রেমিওকে। চলতি সপ্তাহেই গ্রেমিওর সঙ্গে কোচের দেখা করার কথা আছে। তেমনি সার্ভিয়া নিয়ে দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির ফুটবল ক্লাব স্পোর্টকে।

ব্রাজিলের এই ক্লাবগুলো রাশিয়া বিশ্বাকাপে অংশ নেবে এমন প্রায় দলগুলোর পূর্বের খেলা বিশ্লেষণ করেছে। তাদের কৌশল, গতি, পরিকল্পনা এবং শুরুর একাদশে কারা খেলে তা নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছে। ব্রাজিল ফুটবল ফেডারেশনের এই প্রজেক্টে দেশটির ১৯টি ক্লাব কাজ করছে। তবে ফ্লেমিঙ্গো ফেডারেশনের সঙ্গে কাজ করতে রাজি হয়নি।   

আরও পড়ুন

×