ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০১৮ | ১৯:৩৮

কলকাতার ইডেন গার্ডেনের ঘাস পর্যন্ত চেনা সাকিবের। সাত বছর খেলেছেন নাইটদের হয়ে। কিন্তু চলতি মৌসুমে তিনি রেড আর্মি। ইডেনের মাঠে সাকিব যে কতটা ভয়ঙ্কর হতে পারেন তা অবশ্য প্রথম মুখোমুখি লড়াইয়ে দেখিয়েছেন তিনি। এবার আবার দেখাতে হবে সাকিবকে। পুরনো দলের প্রতি মায়া দেখানোর সুযোগ নেই। সাকিবের দল যদি প্লে অফে না উঠতো তবে হয়তো সাকিব কলকাতার সমর্থন করতেন। কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিবের বর্তমান এবং পুরনো দল। ফাইনালে যেতে তাই পুরনো দলকে হারাতে হবে সাকিবদের। 

আইপিএলের পয়েন্ট টেবিলে শীর্ষে থেকে শেষ করেছে হায়দরাবাদ। অথচ চেন্নাইয়ের বিপক্ষে হারার পর কলকাতার বিপক্ষে হারলেই বাদ পড়বে দলটি। অার হারলেই বাদ এমন সমীকরণে রাজস্থানকে হারিয়ে ফাইনালের স্বপ্ন দেখতে কলকাতা। শুরুতে দারুণ চাপে পড়া কলকাতা শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৬৯ রান তোলে। জবাবে মাত্র ৪ উইকেট হারালেও ১৪৪ রানেই বেশি করতে পারেনি রাজস্থান। কলকাতা তাদের বিপক্ষে জয় পেয়েছে ২৫ রানে। 

টস হেরে ব্যাট করা কলকাতা অধিনায়ক দিনেশ কার্তিক ও আন্দ্রে রাসেলের ব্যাটে ভর করে ১৬৯ রান তোলে। ৩৮ বলে ৫২ রানের কার্যকরী এক ইনিংস খেলেছেন দারুণ ফর্মে থাকা কার্তিক। আর ২৫ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস দেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা আন্দে রাসেল। 

রাজস্থান ১৭০ রানের জবাবে দিতে নেমে কলকাতার উল্টো শুরু করে। শুরুতে দারুণ রান আসে তাদের ব্যাটে। প্রথম ৫ ওভারে ওপেনার অজিঙ্কা রাহানে ও রাহুল ত্রিপাঠি ৪৭ রান তোলেন। এরপর ত্রিপাঠি ফিরলেও রান তুলে গেছেন রাহানে। কিন্তু বল এবং রান তোলার অনুপাত ঠিক রাখতে পারেনি তিনি। করেন ৪১ বলে ৪৬ রান। কিন্তু সানজু স্যামসন ৩৮ বলে ৫০ রান করে লড়াই চালিয়ে গেছেন।

ওদিকে ক্লাসেন ১৮ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন। বলের সঙ্গে রাহানে-ক্লাসেন কিংবা গৌতম রান করতে না পারায় ৪ উইকেট পড়লেও ২৫ রানে হেরেছে রাজস্থান। আগামী ২৫ মে দ্বিতীয় কোয়ালিফায়ারে হায়দরাবাদ-কলকাতা মুখোমুখি হবে। ওই ম্যাচের জয়ী দল ফাইনাল খেলবে চেন্নাইয়ের বিপক্ষে। 

আরও পড়ুন

×