বিশ্ব মাতানো বিশ্বকাপ

প্রকাশ: ১৪ জুন ২০১৮       প্রিন্ট সংস্করণ     

সঞ্জয় সাহা পিয়াল

সত্য তো এটাই- তেজস্বী এক আলোক গোলক সূর্যের দিকে তাকিয়ে প্রতিমুহূর্ত ছুটছে পৃথিবী। কাল থেকে মহাকালের হিসাব জমা হচ্ছে তারই পরিক্রমায়। মিথ্যে নয় তো এটাও- তেমনই চর্ম গোলকেরও অমোঘ টান রয়েছে এই ভূখণ্ডেও! যার উপস্থিতি টের পাওয়া যায় চার বছরের পরিক্রমায়! নীরব অপেক্ষার পর আনন্দময় প্রতীক্ষা, প্রস্তুতির পর আয়োজনের সফলতা- ফুটবল বিশ্বকাপ ধরা দেয় সত্যিকারের বৈশ্বিক উৎসব হয়েই। চার বছরের বিরতিতে ফুটবলের ইন্দ্রজালে ধরা পড়ে গোটা বিশ্ব।

বাঙালির জীবনে এবার সেই বিশ্ব আনন্দযজ্ঞ ধরা দিয়েছে ঈদ উৎসবের সঙ্গে। কাল চাঁদ উঠলেই পরশু ঈদ, তবে ফুল ফুটুক বা না-ই ফুটুক- আজ কিন্তু ফুটবলের বসন্ত, ফুটবল বিশ্বকাপ। ম্যান্ডেলার দেশ থেকে পেলের জন্মভিটে হয়ে এবারের একুশতম ফিফা বিশ্বকাপ ফুটবলের আসর বসছে লেনিন-স্তালিন-পুতিনের দেশে। যে দেশ শোষণের বিরুদ্ধে প্রতিবাদ ও আন্দোলনের রূপকথা হয়ে আছে বিশ্বমানসপটে, যে রাশিয়া সাম্য প্রতিষ্ঠার জন্য বুক ফুলিয়ে আছে বিশ্ব ইতিহাসে- কী দারুণ মিল চিরকাল সাম্যবাদের প্রচার করে আসা আরেক অনুষঙ্গ ফুটবল- এরই আনন্দযজ্ঞ এবার বসতে যাচ্ছে রাশিয়ায়।

মস্কোর রেড স্কয়ার থেকে বাইশ মিনিটের হাঁটা দূরত্বে লুঝনিকি স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় উদ্বোধন অনুষ্ঠানের মধ্য দিয়েই যেন আরেকবার ইতিহাসে নাম লেখাতে যাচ্ছে রাশিয়া। আধঘণ্টা পরে রাত ৯টায় সৌদি আরবের মুখোমুখি হবে রাশিয়া। পুতিন ঘোষণা দিয়েছেন- 'উই শো দ্য ওয়ার্ল্ড'।

ইউরোপের হয়েও রাশিয়া বরাবরই অন্যদের চেয়ে কিছুটা যেন আলাদা। পশ্চিমা চাকচিক্য জীবনের বাইরে নিজস্ব একটা বোধ লালন করে এসেছে তারা। রবীন্দ্রনাথ সেই কবেই ১৯৩০ সালে তার চিরন্তনী 'রাশিয়ার চিঠি'তে লিখেছিলেন- 'বাতাসে ঋজুকায়া পপলার  গাছের শিখরগুলি দোদুল্যমান... রাশিয়ায় এসেছি, না এলে এ জন্মের তীর্থস্থান দর্শন অত্যন্ত অসাপ্ত থাকত।' আন্দাজ করা যায়, আজকের উদ্বোধন অনুষ্ঠানে রুশ অ্যাক্রোবেটরা হয়তো সেই তীর্থেরই কিছু নিদর্শন তুলে ধরবেন বিশ্ববাসীর সামনে। যদিও ব্রিটিশ পপতারকা রবি উইলিয়ামস, রাশিয়ার জনপ্রিয় গায়িকা এইডা গ্যারি ফুলিনায় নাকি উদ্বোধন অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ। তবে বিশ্বকাপের অমৃত পান তো থাকবে ফুটবলেই। তাই সৌদি-রাশিয়ার ম্যাচে কিক অফের পর থেকেই শুরু হয়ে যাবে বিশ্বকাপে মস্কোর ঘণ্টা।

মেসিরা নামবেন তারও দু'দিন পর শনিবার আইসল্যান্ডের বিপক্ষে, নেইমারদের খেলা রোববার সুইজারল্যান্ডের সঙ্গে। আগামী এক মাস ফুটবলের বিশ্বনাগরিক হয়েও বাঙালির আবেগ জড়িয়ে তো ওই দুই লাতিনের সঙ্গেই! তাই ঈদের ছুটির আনন্দেই বাঙালির বিশ্বকাপ আবেগের ব্যবহারিক ও ফলিত প্রয়োগ দেখা যাবে ওই শনিবার আর রোববার থেকেই। তবে এবার খুব বেশি রাত জাগতে হবে না বাংলাদেশিদের। ২৫টি ম্যাচ শুরু হবে রাত ১২টায়। খেলা আছে সন্ধ্যা ৬টা, ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়ও। একটি ম্যাচ রয়েছে বিকেল ৪টায়। তবে সে তো বিশ্বকাপ এলেই হয়, বাঙালির কাছে বিশ্বকাপ মানেই তো সেই বৃষ্টিপড়া রাতে বন্ধুদের সঙ্গে রাত জেগে টেলিভিশনে ম্যাচ দেখা!

ছয় মহাদেশ তন্নতন্ন করে খুঁজে গেল দুই বছরে ফিফা যে ৩২টি পদ্ম খুঁজে পেয়েছে, তাতে কোথাও নেই বাংলাদেশ। কিন্তু তাতে কী, ফুটবলের সৌন্দর্যটাই তো ওখানে। ফুটবলের সত্য, সুন্দর, মঙ্গল ও শুদ্ধ চিন্ময়ানন্দ পাওয়ার জন্য বাংলাদেশিরাও থাকছেন এই বিশ্বকাপে বিশ্বফুটবল নাগরিক হয়েই। সবাই জানেন, ফুটবলই বাঙালির সেরা খেলা। ৩২ দল, তার মোট ৭৩৬ ফুটবলার, ১১ শহরে ১২ স্টেডিয়ামে ৬৪টি ম্যাচ। এই মহাযজ্ঞের সবকিছুই ওই ৬ দশমিক ১৭ কেজি ওজনের সোনার ট্রফিটির জন্য। মেসি তো বলেই দিয়েছেন, এবারের বিশ্বকাপই ঠিক করে দেবে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সীমানা। ইঙ্গিত দিয়েছেন বিশ্বকাপ না জিতলে অবসরে যাবেন তিনি। নেইমারও বলে দিয়েছেন তিন মূর্তির মাথায় বসানো ওই সোনার গোলকটাকে হাতের মুঠো করতেই তিনি রাশিয়ায় এসেছেন। রোনালদো, ইনিয়েস্তা, মুলাররাও সবাই এসেছেন ওই একটি ট্রফিকেই পাখির চোখ করে। এই তারকাদের পায়ে ফুটবলের পুষ্পবৃষ্টি দেখতেই তো অপেক্ষা করছে গোটা বিশ্ব। সারাবছর যারা এই তারকাদের ক্লাব ফুটবল দেখে অভ্যস্ত, তারা ভালো করেই জানেন, মধুগন্ধে ভরা কী মৌসুমই না অপেক্ষা করে আছে তাদের জন্য।

ফুটবল বিশ্বকাপের এই ম্যানিয়ায় কাবু হয়েছে বাংলাদেশ ক্রিকেটও। ফুটবলের এই মধুমাসেই কি-না পড়েছে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়েস্ট ইন্ডিজ সফর। মিরপুরে চলছে তামিম-মুশফিকদের প্রস্তুতি। আফগানিস্তান সিরিজ হারার পর দলের মধ্যে টলে যাওয়া আত্মবিশ্বাস ফিরিয়ে আনার কাজ চলছে। কিন্তু তাতে মন কোথায় বাঙালির। তারা এখন বুঁদ হয়ে আছে 'সব খেলার সেরা, বাঙালির তুমি ফুটবল...'-এ। আসলে টাইগার ক্রিকেটের টানটা হৃদয়ের হলেও আপাতত তা চাপা থাকছে মেসি-নেইমারদের মায়াবী ফুটবলের কাছে। তাই তো ঈদ পোশাকের সঙ্গে চলছে ফুটবলের জার্সি কেনার ধুম!

ব্রাজিলের হেক্সা মিশন

ইংরেজি 'ভি' আর 'আই'-এর মতো রোমান হরফ 'হেক্সা'। বলা হয় গ্রিক শব্দ 'হেক্স' থেকেই এসেছে শব্দটি, যা এখন ব্রাজিলের পর্তুগিজ ভাষাভাষীদের কাছে ৬-এর অর্থ 'হেক্সা'। আপাতত ব্রাজিলজুড়ে এই শব্দটি নিয়েই যত নড়চড়। কেননা, এবার নেইমাররা রাশিয়ায় গিয়েছেন বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই। অবশ্য বিশ্বকাপে ব্রাজিলের এই 'হেক্সা' মিশন শুরু হয়েছে সেই ২০০৬ সাল থেকেই। শেষবার ২০০২ বিশ্বকাপ জেতার পর থেকে তাদের সেই হেক্সা মিশন এখনও পূরণ হয়নি। গেলবার ঘরের মাঠে দারুণ এক সুযোগ ছিল হেক্সা পূরণের। তবে জার্মানির কাছে মারাকানায় ৭-১ গোলে হারার পর যেন জাত্যাভিমানে আঘাত লেগেছিল সাম্বা-বয়দের। আসলে লাতিনের এই বাসিন্দারাই একমাত্র সৌভাগ্যবান, যারা কি-না সব বিশ্বকাপে অংশ নিয়েছে। সবার চেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপ জিতেছে (১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ আর ২০০২)। কখনও পেলে-গারিঞ্চার হাত ধরে জুলেরিমে ট্রফি, কখনও বা রোনালদোর স্পর্শে ফিফা বিশ্বকাপ। ব্রাজিল বিশ্বকাপের বরাবরই ফেভারিট। এবারও তাই। দলের আক্রমণভাগে নেইমার, জেসুস, ফিরমিনহো, উইলিয়ানরা রয়েছেন ফর্মের তুঙ্গে। মাঝমাঠে কুতিনহো, পাউলিনহো, অগাস্তো, ক্যাসিমিরোরাও তাদের ক্লাবগুলোতে আগুন ঝরিয়ে এসেছেন।

গেলবার তাদের ডিফেন্সে গলদ ছিল। কিন্তু মিরান্দা, মারকুইনোস, দানিলো, মার্সেলোরা এবার কিন্তু এতটুকু ছাড় দেবেন না। বিশ্বকাপের বাছাইপর্বে লাতিন অঞ্চল থেকে সবার আগেরাশিয়ার টিকিট পেয়েছে তারা। গত আঠারো ম্যাচের মধ্যে মাত্র একটিতে পা হড়কেছে যে দল, তাদেরই ফেভারিট বলতে দ্বিধা করছে না কেউ। ব্রাজিলের কোচ তিতের দুশ্চিন্তা একটিতে, আর তা হলো নেইমারের ফিটনেস। গোড়ালিতে অস্ত্রোপচারের পর নেইমার অবশ্য দুটি প্রস্তুতি ম্যাচে ফিরে এসেছেন। এবং দুটি ম্যাচেই গোল পেয়েছেন। তবে নেইমারই স্বীকার করেছেন, তিনি এখনও শতভাগ ফিট নন। গ্রুপপর্বে সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়াকে হারানোটা নেইমারদের জন্য বেগ পেতে হবে না। তবে তার পর সম্ভাব্য মেক্সিকো, বেলজিয়াম, জার্মানির মোকাবেলা করতে হবে। তিতে ইঙ্গিত দিয়েছেন- দ্বিতীয় রাউন্ড থেকেই শুরু হবে তাদের আসল বিশ্বকাপ।

মেসির হাতে কাপ দেখতে চায় আর্জেন্টিনা

কিছুদিন অভিমান করে বসেছিলেন, কিছুদিন চোট তাকে খেলতে দেয়নি। আর তাতেই বিশ্বকাপ বাছাইয়ে নাভিশ্বাস উঠে গিয়েছিল আর্জেন্টিনার। কিন্তু মেসি শেষ ম্যাচে ইকুয়েডরের সঙ্গে হ্যাটট্রিক করে প্রমাণ করে দিয়েছিলেন, তিনিই দলের ত্রাণকর্তা। দুর্মুখদের কেউ কেউ বলেন বটে, মেসি বিশ্বকাপ জিততে না পারলে ম্যারাডোনার সমান কখনই হবেন না। কেউ কেউ এমনও বলেন- ফুটবল এক ব্যক্তির খেলার নয়। কিন্তু সত্যটা হলো, লিওনেল মেসি হলেন এ মুহূর্তে আর্জেন্টিনার শ্বাস-প্রশ্বাস। তার অনুপস্থিতি কতটা ভয়ঙ্কর হতে পারে, তা স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচে ৬-১ গোলে হারা দিয়েই বোঝা যায়। এবার নিয়ে চতুর্থবারের মতো বিশ্বকাপ খেলতে নামছেন ফুটবলের এই বরপুত্র। যেদিন আর্জেন্টিনা রাশিয়ার টিকিট নিশ্চিত করে, সেদিন তাদের কোচ সাম্পাওলি বলেছিলেন- 'ফুটবলকে মেসি অনেক কিছু দিয়েছে, এবার ফুটবল ঈশ্বরের উচিত হবে মেসিকে কিছু দেওয়া।' গেলবার বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হেরে গিয়ে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসির। এবারও কি হবে? মেসি জানেন, সমর্থকদের পাহাড়প্রমাণ প্রত্যাশা তার দলকে ঘিরে। তাই তিনি অনুরোধ করেছেন, 'এখনই ফাইনালের কথা কেউ যেন না বলে।' আপাতত আর্জেন্টিনা যে গ্রুপে রয়েছে, সেটাকেই বলা হচ্ছে 'গ্রুপ অব ডেথ'। প্রতিপক্ষ নাইজেরিয়া, ক্রোয়েশিয়া এবং ইউরোপের লিটল ওয়াল্ডার টিম আইসল্যান্ড। এবারের বিশ্বকাপে বয়সের হিসাবে আর্জেন্টিনা দলই সবচেয়ে 'বুড়ো'। মেসির সঙ্গে আক্রমণভাগে আগুয়েরো ও হিগুয়েইনের কেউ। মাঝমাঠে থাকবে ডি মারিয়ার সঙ্গে বিলিয়া, লা সেলসো, প্যাভন ও দিবালার কেউ। বার্সায় মেসির বাড়িয়ে দেওয়া পাস থেকে গোল করার লোকের অভাব নেই। কিন্তু আর্জেন্টিনা দলের মেসির পাস থেকে গোল মিসের রেকর্ড রয়েছে হিগুয়েইনের। তাই এবার মেসি নিজেই হয়তো আরও আক্রমাণাত্মক হবেন। দলের দুর্বলতা রয়েছে ডিফেন্সে। গ্যাব্রিয়েল মার্কাদো, নিকোলাস তাগলিয়াফিকো ওটামেন্ডি আর মার্কোস রোহোরা। মেসিদের মূল চ্যালেঞ্জটা শুরু হবে নকআউট পর্ব থেকে। যেখানে পেরু, স্পেন আর ফ্রান্সের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের।

ফেভারিট ইউরোপীয় দল

অতীত বলছে, গত দুটি বিশ্বকাপই অন্য মহাদেশ থেকে জিতে এসেছে ইউরোপের কোনো না কোনো দল। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা গিয়ে জিতেছিল স্পেন, গেলবার ব্রাজিল থেকে জার্মানি। এবার কি ছন্দ পতন হবে ইউরোপের? এবারও ফেভারিট রাশিয়া। ইতিহাস কি নির্মম- যে জার্মানদের বিশ্বযুদ্ধের সময় মস্কোর একেবারে সিংহদুয়ার থেকে তাড়িয়ে দিয়েছিল লালফৌজ, তারাই এ দেশে এবার হাজির হয়েছে বিশ্বচ্যাম্পিয়নের রাজমুকুট পরে। রাশিয়া থেকে জিতবে কি লাতিনদের কেউ? নাকি রেকর্ড গড়ে জার্মানিই পরপর দু'বার বিশ্বকাপ জিতে ব্রাজিল আর ইতালির পাশে নাম লেখাবে জার্মানি। ১৯৩৪ আর ১৯৩৮ টানা দু'বার বিশ্বকাপ জিতেছিল ইতালি। আর ব্রাজিল ১৯৫৮ আর ১৯৬২ টানা দু'বার জিতেছিল। এবার অবশ্য ইউরোপের ইতালি নেই। বিশ্বকাপ বাছাইপর্বেই পা হড়কেছে তাদের। তবে ইউরোপ থেকে এবার নতুন এক বিস্ময়কারী দেশ উঠে এসেছে। ইংল্যান্ডকে হারিয়ে আইসল্যান্ড চমকে দিয়েছে সবাইকে। অনেকেই অপেক্ষায় আছে বিশ্বকাপে এই নতুন অতিথি কী করে, তা দেখার। ইউরোপে জার্মানির পর এবার ফেভারিট ফ্রান্স। এ ছাড়া বেলজিয়াম ও ইংল্যান্ডকেও অনেকে সেমিফাইনালে দেখছেন। একদল তরুণ প্রতিভাবান ফুটবলার রয়েছে ইংলিশ দলে। ফ্রান্সেও তাই। আর র‌্যাংকিংয়ের তিন নম্বর দল বেলজিয়াম কতটা শক্তিশালী, তা প্রমাণ করে দিই।

তবে এটা বিশ্বকাপের মঞ্চ। এখানে বলেকয়ে কবে কী হয়েছে! অনেক ছোট দল চমক দেখিয়েছে। অনেক দেশ সুন্দর ফুটবলের নৈপুণ্য দেখিয়ে হৃদয় কেড়েছে। এবারও তেমন একটি দেশের একজন তারকার ওপর বাঙালির মন আবিষ্ট থাকবে। তিনি মোহামেদ সালাহ, মিসরের এই ফারাও এরই মধ্যে ইংলিশ ফুটবল মাত করেছে। গোটা বিশ্বকে মোহিত করেছে তার পায়ের জাদুতে। ইনজুরি কাটিয়ে হয়তো গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে দেখা যাবে তাকে।

জাত্যাভিম্যান আর নিজেদের ঐতিহ্য নিয়ে নিয়ে প্রচণ্ড নাক উঁচু ইংলিশ ফুটবলের দেয়াল ভেঙে দিয়েছেন এই সালাহ। রাশিয়াতেও তিনি ঘাঁটি গেড়েছেন এক চেচেন শহরে। শোনা যায়, মৃত্যুর ৯৪ বছর পর রাশিয়ায় নাকি শুধু ভাস্কর্য হয়েই আছেন ভদ্মাদিমির লেলিন! সত্যি কি তাই- বোধ হয় না, সোভিয়েত ভেঙে রাশিয়ার প্রাণ প্রতিষ্ঠা হয়েছিল তো এই জুনেই। সেই জুনেই কি-না শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ! ভাঙন নয়, এবার যেন নতুন করে গড়ার স্বপ্ন দেখছে রাশিয়া।

আরও পড়ুন

যৌতুকের মিথ্যা মামলায় পাঁচ বছর জেল

যৌতুকের মিথ্যা মামলায় পাঁচ বছর জেল

যৌতুকের অভিযোগে দায়েরকৃত মামলা মিথ্যা প্রমাণিত হলে পাঁচ বছরের জেল ...

ছয় কেন্দ্রে ইভিএম, তিন কেন্দ্রে সিসি ক্যামেরা

ছয় কেন্দ্রে ইভিএম, তিন কেন্দ্রে সিসি ক্যামেরা

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ...

মিশরকে এগিয়ে দিলেন সালাহ

মিশরকে এগিয়ে দিলেন সালাহ

এই ম্যাচের ফলাফল এবারের বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না। তবে ...

ইন্টারনেট ব্যবহারে ভ্যাট কমছে

ইন্টারনেট ব্যবহারে ভ্যাট কমছে

অবশেষে ইন্টারনেট ব্যবহারে গ্রাহকের কাঁধ থেকে ভ্যাটের বোঝা কমছে। সোমবার অর্থমন্ত্রী ...

শুরুতেই দুই গোলে এগিয়ে উরুগুয়ে

শুরুতেই দুই গোলে এগিয়ে উরুগুয়ে

'এ' গ্রুপের চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচে মাঠে নেমেছে উরুগুয়ে ও রাশিয়া। ...

নেইমারদের এড়াতে যা করতে হবে জার্মানি-মেক্সিকো-সুইডেনকে

নেইমারদের এড়াতে যা করতে হবে জার্মানি-মেক্সিকো-সুইডেনকে

ঘটন-অঘটনের রাশিয়া বিশ্বকাপ প্রথম রাউন্ড শেষ হতে চললো। তবে এখন ...

আর্জেন্টিনা দলে যেসব পরিবর্তন হতে পারে

আর্জেন্টিনা দলে যেসব পরিবর্তন হতে পারে

ক্রোয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারের পর আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ড পড়ে ...

বেতন দিয়ে চোর পোষেন ইদু মামা!

বেতন দিয়ে চোর পোষেন ইদু মামা!

ইদু মিয়া ওরফে হাতকাটা ইদু। চট্টগ্রামের অপরাধ জগতে তার পরিচিতি ...