যে বিরল রেকর্ডগুলো এবারের বিশ্বকাপেই ভাঙতে পারে

প্রকাশ: ১৪ জুন ২০১৮     আপডেট: ১৪ জুন ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: আর্জেন্টিনার অফিসিয়াল ফেসবুক পেজ

রাত পোহালেই বিশ্বকাপ। স্বপ্নের স্বর্ণের ট্রফিটা শেষ পর্যন্ত কার ঘরে যাবে সেটা জানতে অপেক্ষা করতে হবে আরো এক মাস। ৩২টি দল ইতিমধ্যে তাদের প্রস্তুতি শেষ করে ফেলেছে। এবার মাঠে নামার অপেক্ষায়। আনুষ্ঠানিকতার যাবতীয় বিষয়াদি সম্পন্ন করে ফেলেছে আয়োজন দেশ রাশিয়া।  রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বসবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। মাঠে বসে প্রায় ৮০ হাজারের বেশি মানুষ এই অনুষ্ঠান উপভোগ করবেন। বিশ্বকাপ শুরু হতে যেহেতু আরো বেশ কিছু সময় বাকি রয়েছে আসুন জেনে নেই এবারের আসরে যে আটটি বিরল রেকর্ড হতে পারে।  

একাধারে কোচ ও খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জয়ের দাঁড়প্রান্তে রয়েছেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। ফ্রান্স যদি ফাইনালে জিততে পারে তাহলে ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রেঞ্জ বেকেনবাওয়ারের পর তৃতীয় ব্যক্তি হিসেবে এই রেকর্ড গড়বেন এই ফরাসি লিজেন্ড।  এর আগে ১৯৫৮ ও ১৯৬২ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন মারিও জাগালো। পরে ১৯৭০ সালে কোচ হিসেবে ব্রাজিলকে শিরোপা জিতান তিনি। ১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে জার্মানদের বিশ্বকাপ জেতান বেকেনবাওয়ার। ১৯৯০ সালে তার অধীনেই বিশ্বকাপ জেতে জার্মানরা। 

এবারের বিশ্বকাপে গোল করতেই হবে টিম চাহিল, রাফা মারকুইজ ও ক্রিস্টিয়ানো রোনালদোকে। আর এমনটা হলে টানা চার আসরে গোল করার গোল করার রেকর্ড অর্জন করবেন তারা। অন্য দুজনের কথা বাদ দিলেও রোনালদো কিন্তু বিরল সেই রেকর্ডের একেবারে দাঁড়প্রান্তে। 

এবারের আসরে সহজ গ্রুপে পড়েছে উরুগুয়ে। সৌদি আরব, মিশর ও রাশিয়াকে হারিয়ে ‘এ’ গ্র্রুপের চ্যাম্পিয়ন হওয়াটা কঠিন হওয়ার কথা নয় সুয়ারেজ-কাভানিদের জন্য। অন্যদিকে ‘বি’ গ্র্রুপ থেকে স্পেনকে চ্যাম্পিয়ন ও পর্তুগালকে রানার আপ বিবেচনা করা হচ্ছে। সেই হিসেবে শেষ ষোলোর লড়াইয়ে দেখা হওয়ার কথা উরুগুয়ে ও পর্তুগালের। আর এমনটি হলে সেটি হবে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী দুই কোচের মধ্যকাল লড়াই। যাদের মোট বয়স ১৩৫ বছর। পর্তুগালের বর্তমান কোচ ফার্নান্দো সান্তোষের বয়স ৬৪ বছর। আর অপরদিকে উরুগুয়ে কোচ অস্কার তাবারেজের বয়স ৭১ বছর। এর আগে বিশ্বকাপে সর্বাধিক বয়সী কোচের খেলার রেকর্ডটি ১৩৩ বছর ৯ মাসের। ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে গ্রিসের অট্টো রেহাগেল ও নাইজেরিয়ার লার্স লাগেরব্যাকের মোট বয়স ছিল এটি।

প্রতিপক্ষ তার হাতকে ফাঁকি দিতে পারেনি বলেই আজ বিশ্বকাপে মিশর। বলা হচ্ছে দলটির সবচেয়ে বয়স্ক সদস্য ইসাম আল হাদারির কথা। বর্তমানে তার বয়স বয়স হবে ৪৫ বছর ৫ মাস। এবারের বিশ্বকাপে মিষর যদি তার গ্লাভসজোড়ার ওপর ভরসা রাখে তাহলে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সী বিশ্বকাপ খেলোয়াড়ের নতুন রেকর্ড গড়বেন তিনি। বর্তমানে এ রেকর্ডটির মালিক কলম্বিয়ার সাবেক গোলরক্ষক ফরিদ মন্দ্রাগনের দখলে। গত ব্রাজিল বিশ্বকাপে মন্দ্রাগন যখন মাঠে নামেন তখন তার বয়স ছিল ৪৩ বছর তিন দিন। 

বিশ্বকাপে টানা ১৩ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বরেকর্ডটি ব্রাজিলের দখলে। ১৯৫৪ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে হাঙ্গেরির কাছে ৪-২ গোলে হারার পর টানা ১৩টি ম্যাচে অজেয় ছিল দলটি। ১৯৬৬ সালের বিশ্বকাপের গ্র্রুপ পর্বে সেই হাঙ্গোরির কাছে হেরেই ব্রাজিলের ১৩ ম্যাচের জয়রথ থামে। ২০১০ সালের সেমিফাইনালে স্পেনের  হারার পর পর টানা আট ম্যাচে অপরাজিত রয়েছে জার্মানি। এবার সেমিফাইনালে উঠতে পারলেই ব্রাজিলের ১৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটি ছুয়ে ফেলবেন মুলাররা। আর ফাইনালে উঠলে ছাড়িয়ে যাবে অপরাজেয় সেই ব্রাজিলের অমর রেকর্ডটি।

অধিনায়ক হিসেবে দিয়েগো ম্যারাডোনার আর একটি রেকর্ড ভাঙার দাঁড়প্রান্তে রয়েছেন লিওনেল মেসি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে ছয়টি গোল করেন আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর ম্যারাডোনা। এবারের বিশ্বকাপে মেসি যদি তিনটি গোল করতে পারেন তাহলে ছাড়িয়ে যাবেন পূর্বসূরিকে।

প্রথম কোনো ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপে ৫ গোল করা খেলোয়াড় হতে পারেন জার্মানির টমাস মুলার। এর আগে টানা তিন বিশ্বকাপে চারটির বেশি করে গোল করেছেন  মিরোস্লাভ ক্লোসা এবং পেরুর টিওফিলো কুবলাস। এবার পাঁচ গোল করলে বিশ্বকাপ ইতিহাসের এই অধ্যায়ে অমরত্ব লাভ করবেন মুলার।

রাফা মারকুইজ যদি এবারের বিশ্বকাপে মাঠে নামার সুযোগ পান তাহলে ইতিহাসের তৃতীয় ফুটবলার হিসেবে টানা পাঁচটি বিশ্বকাপে খেলার রেকর্ড গড়বেন এই মেক্সিকান। এর আগে মারকুইজের স্বদেশী অ্যান্টনিও কারভাজাল ও জার্মান কিংবদন্তি লোথার ম্যাথুজ এই রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন।

আরও পড়ুন

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-সাদিও মানে-ফিরমিনো বনাম নেইমার-এমবাপ্পে-কাভানি! কিংবা বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক দুই কোচ ...

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের ইনিংসের তখন ২৯ ওভার চলছে। কোন উইকেট না হারিয়ে ...

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

রুটি সেঁকতে গিয়ে শেষ পর্যন্ত না আবার হাতটাই পুড়ে যায়- ...

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

সাধারণ শিক্ষার্থীরা আশাবাদী। তবে কিছুটা সন্দেহ আর সংশয়ে আছে ক্যাম্পাসে ...

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

বাংলাদেশের মানুষের গড় আয়ু ক্রমশই বাড়ছে। ১০ বছর আগে ২০০৮ ...

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

চলমান রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে বৃহত্তর জাতীয় ঐক্য। আওয়ামী ...

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

ভিটেমাটির সঙ্গে শিশু নাসরিন আক্তারের স্কুলটিও গেছে পদ্মার গর্ভে। তীরে ...

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

হাটহাজারীর কাটিরহাট থেকে ছয় কিলোমিটার ইটবিছানো রাস্তার পর প্রায় এক ...