রাশিয়া-সৌদি ম্যাচে চোখ থাকবে যাদের দিকে

প্রকাশ: ১৪ জুন ২০১৮     আপডেট: ১৪ জুন ২০১৮      

অনলাইন ডেস্ক

সিএসকে মস্কো, জেনিত এবং ডায়নামো কিয়েভ এই তিন ক্লাবের খেলোয়াড় নিয়েই মূলত রাশিয়া বিশ্বকাপ দল। ইংলিশ, স্প্যানিশ কিংবা ইতালিয়ান ক্লাবের খেলোয়াড় নেই বললেই চলে। রাশিয়ার ক্লাবেই খেলে দেশটির খেলোয়াড়রা। তাই রাশিয়ার নিজস্ব ফুটবলের ধরণ দেখার ভালো সুযোগ আছে এই ম্যাচে। 

আবার সৌদি আরবের ক্ষেত্রেও তাই। দলের ২৩ সদস্যের ১৮ জন খেলেন আল হিলাল এবং আল আহলিতে। সৌদির সেরা দুই ক্লাব এই দুটি। তারাও তাদের নিজস্ব ঢংয়ের ফুটবল খেলবে। তাই এই ম্যাচ কোন দেশের ফুটবল সংস্কৃতি কত এগিয়ে। ফুটবল দর্শনে কোন দেশ ভালো এটাও দেখা যাবে। 

শক্তিমত্তায় অবশ্য দুই দেশই প্রায় সামান। রাশিয়ার র্যাংতকিং ৭০ আর সৌদি আছে ৬৭ নম্বরে। তবে স্বাগতিক রাশিয়ার জন্য ভালো খবর হলো বিশ্বকাপের ৮৮ বছরের ইতিহাসে প্রথম ম্যাচে স্বাগতিক দল হারেনি।  

রাশিয়ার সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: অ্যাকিনফিভ

ডিফেন্ডার: মারিয়ো ফার্নান্দেস, কুদরিশভ, কুতেপোভ, গ্রানাত। 

মিডফিল্ডার: জিরকোভ, জুবনিন, জাগোয়েভ, গোলোভিন।

ফরোয়ার্ড: মিরানচুক, জুবা।

রাশিয়ার স্পট লাইটে থাকবেন যিনি: রাশিয়া বিশ্বকাপে স্বাগতিক দলের দিকে চোখ থাকবে ইগর অ্যকিনকিভের দিকে। তার কাজ কিন্তু গোল করা নয়। গোলবার সামলানো। কিন্তু রাশিয়ান গোলরক্ষকদের একটি এতিহ্য আছে। অ্যাকিনকিভ হয়তো সেই এতিহ্যই পেয়েছেন। তার দেশে খেলেছিলেন বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক লেভ ইয়াসিন। পেলে পর্যন্ত তাকে সমীহ করার কথা জানিয়েছেন। বর্তমান রাশিয়া কোচ চেরচেশভও রাশিয়া গোলরক্ষকের কাজটাকে উঁচুতে নিয়ে গেছেন। 

রাশিয়া ৩১ বছর বয়সী এই তারকা ২০১৪ সালের পর দেশের মাটিতে বিশ্বকাপ খেলতে নামবেন এটা মোটামুটি নিশ্চত। সিএসকে মস্কোর হয়ে খেলা এই গোলরক্ষক দেশের হয়ে খেলেছেন ১০৪ টি ম্যাচ। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য রাশিয়া তার দিকে তাকিয়ে থাকবে। কারণ দেশটির ডিফেন্স খুব একটা শক্ত না। গোলকরার নিশ্চয়তাও আক্রমণভাগের খেলোয়াড়রা দিতে পারছেন না। ভরসা তাই গোল না খাওয়া।      

কোচ: স্টানিসলেভ চেরচেশভ 

সোভিয়েত ইউনিয়ন জাতীয় দলের হয়ে ফুটবল খেলেছিলেন। ১৯৯০-৯১ সালে ৮ ম্যাচ খেলেছিলেন স্টানিসলেভ চেরেচেশভ। পজিশন গোলরক্ষক। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ক্রান্তিকালীন ফুটবল টিম সিআইএস নামের দলের হয়ে ২ ম্যাচ খেলেছিলেন। এরপর রাশিয়া জাতীয় দলের জার্সি গায়ে জড়ান ৫৪ বছর বয়সী সাবেক এ ফুটবলার। 

১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত রুশদের হয়ে ৩৯ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে চেরচেশভের। ২০০২ সালে স্পার্তাক মস্কোতে খেলে সব ধরনের ফুটবল থেকে বিদায় নেন তিনি। এরপর দু'বছরের মধ্যে কোচিং ক্যারিয়ারও শুরু করেন চেরচেশভ। অস্ট্রেলিয়া এবং রাশিয়ার ক্লাব কোচ দিয়ে নতুন ক্যারিয়ার শুরু করেন। ১১ আগস্ট ২০১৬ সালে জাতীয় দলের কোচ হিসেবে তাকে নিয়োগ দেয় রাশিয়ান ফুটবল ফেডারেশন।

সৌদি আরবের সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: আল মোসাইলেম

ডিফেন্ডার: আল শাহরানি, ওসামা হাসাও, ওমার হাওসাওয়ে, আল হারবি।

মিডফিল্ডার: ওতায়েফ, আল জসিম, আল সেহরি, আল ডওসারি।  

ফরোয়ার্ড: আল মুয়ালাদ,  আল সালাউহ।  

সৌদির স্পট লাইটে থাকবেন যিনি: আল হিলালে খেলেন তিনি। রক্ষণভাগ সামলানোর কাজটা ক্লাবে যেমন দক্ষতার সঙ্গে পালন করেন তেমনি দেশের হয়েও। গোল করতে হলে রাশিয়া কিংবা উরুগুয়ে-মিসরকে ফাঁকি দিতে হবে ওসামা হাওসাওকে। বয়স হয়ে  গেছে ৩৪। দেশের হয়ে খেলেছেন ১১৫ ম্যাচ। গোল করেছেন সাতটি। সৌদির রক্ষণ এক সুতোয় বেঁধে রাখতে দায়িত্ব নিতে হবে তার। 

কোচ: হুয়ান অ্যান্তোনিও পিজি

জন্ম আর্জেন্টিনায়। তবে খেলেছেন স্পেন জাতীয় দলের হয়ে। শুরুতে আর্জেন্টিনার ক্লাব রোজারিও সেন্ট্রালের হয়ে খেলেছিলেন। ১৯৯৩ সালে পাড়ি জমান স্পেনে। লা লিগার ক্লাব ভ্যালেন্সিয়ার জার্সি গায়ে জড়ান। এই ক্লাবে এক বছর ছিলেন। ১৯৯৪ সালে স্পেন জাতীয় দলে অভিষেক ঘটে হুয়ান অ্যান্তোনিও পিজির। পাঁচ বছর লা রোজাদের প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৯৬ ইউরো এবং ১৯৯৮ বিশ্বকাপেও খেলেছিলেন। 

স্পেনের হয়ে ২২ ম্যাচে ৮ গোল করেছিলেন এ স্ট্রাইকার। তার মাঝে বার্সেলোনার হয়েও খেলেছিলেন পিজি। ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত কাতালানদের হয়ে খেলা পিজি স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ এবং কোপা দেল রের শিরোপা জিতেছিলেন। বার্সার জার্সি গায়ে ৪৮ ম্যাচে ১১ গোল আছে তার।

২০০২ সালে ফুটবলকে বিদায় জানানোর তিন বছর পর কোচিং ক্যারিয়ার শুরু করেন পিজি। আর্জেন্টিনা ও স্পেনের বিভিন্ন ক্লাবের দায়িত্ব পালন করেন তিনি। তবে পিজি বেশি আলোচিত হয়েছেন চিলি জাতীয় দলের কোচ থাকার সময়। তার হাত ধরে ২০১৬ কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয় চিলি।

আরও পড়ুন

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, ...

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত ...

তার গান গাইলেন দর্শকরাই

তার গান গাইলেন দর্শকরাই

মন মাতানো গান, তারুণ্যের উচ্ছ্বাস এবং গিটার ও ড্রামের তালে ...

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে ...