স্পেনের প্রতি অগাধ আস্থা রয়েছে

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: সংগৃহীত

যে টুর্নামেন্টের দিকে আমরা সবাই তাকিয়ে, তা কালই শুরু হয়ে যাচ্ছে। সত্যি করে একটা কথা বলি, বিশ্বকাপের কথা ভাবলেই আমার দুঃখ পায়। ২০০৮ থেকে ২০১২ দুনিয়া কাঁপানো দলের সদস্য ছিলাম না আমি। তাই একটা বড় আন্তর্জাতিক ট্রফি না পাওয়ার দুঃখ নিয়েই সারাজীবন বাঁচতে হবে আমাকে। এমন নয় যে, ক্যারিয়ারের দিকে পেছন ফিরে তাকালে আমার নিজেকে সুখী মনে হয় না। স্পেন ও রিয়াল মাদ্রিদকে নেতৃত্ব দেওয়া আমার কাছে সম্মানের  ছিল। রিয়ালের হয়ে অনেক ট্রফি জিতেছি। তাই আমার কোনো আক্ষেপ নেই। কিন্তু একটা শূন্যতা রয়েছে। ২০০৬ সালে আমরা সব ম্যাচ জিতেছিলাম, কিন্তু প্রি-কোয়ার্টারে জিনেদিন জিদানের ফ্রান্সের কাছে হেরে গিয়েছিলাম।

তারপর যা দেখলাম, তা ওই ভাঙা হৃদয়ের ক্ষত অনেকটাই সারিয়ে দিয়েছিল। স্পেন পজিশন ও পাসিংয়ের জাল বুনে মায়াবী ফুটবল খেলে আমাদের চোখ ধাঁধিয়ে দিয়েছিল। গোটা বিশ্ব সেটা উপভোগ করেছে। ২০১৪ থেকে ২০১৬ আমাদের খারাপ সময় গেছে। অনেক পরিবর্তন হয়েছে। তারপরও দলটা যে আবার আগের জায়গায় ফিরে এসেছে, তা দেখে ভালো লাগছে। নতুন কোচ লেপেটগুয়ের অধীনে গত ২০টি ম্যাচের একটিতেও হারেনি স্পেন। ২০ ম্যাচের ১৪টিতেই জিতেছে। পক্ষে ৬১ আর বিপক্ষে ৪৮ গোলের পার্থক্যই বলে দিচ্ছে, এবারের স্পেন দল কতটা শক্তিশালী। তরুণ ও অভিজ্ঞ প্লেয়ারদের দারুণ এক সমন্বয়ে গড়া হয়েছে এই স্পেন দল।

এই দলটির প্রতি আমার অগাধ আস্থা রয়েছে যে বিশ্বকাপে অনেক দূর যাবে তারা। মনে রাখতে হবে, গত তিন বিশ্বকাপের জয়ী ইতালি, স্পেন এবং জার্মানি- প্রতিটিই কিন্তু ইউরোপের দল।

যেহেতু এবারের বিশ্বকাপ ইউরোপেরই দেশ রাশিয়ায় হচ্ছে সেহেতু লাতিন কোনো দলের পক্ষে বিশ্বকাপ জেতাটা হবে বিশাল এক চ্যালেঞ্জের। বিশালসংখ্যক ইউরোপীয় সমর্থকের উপস্থিতিও একটা ফ্যাক্টর। তবে এটাও বলতে হয়, ২০১৪-এ বিধ্বস্ত হয়েও ব্রাজিল কিন্তু ঘুরে দাঁড়িয়েছে। ওদের দলটাও তরুণ এবং আক্রমণভাগে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে; কিন্তু দেখতে হবে ওরা ডিফেন্সে কেমন খেলে। শেষ বিশ্বকাপ বলে মেসিও চেষ্টা করবে জ্বলে উঠতে। কিন্তু আমার মনে হয় না গত বিশ্বকাপের মতো এবারও আর্জেন্টিনার তরফে দারুণ কিছু দেখতে পাব। জার্মানিকে দেখতে হবে।

আমার মনে হয় ওদের এবার সুযোগ রয়েছে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জেতার। যেমনটা করেছিল ইতালি (১৯৩৪ আর ৩৮) ও ব্রাজিল (১৯৫৮ আর ৬২)। ২০১৪ বিশ্বকাপের পর জার্মান দল থেকে লাম, ক্লোসা আর সোয়ানস্টাইগার অবসর নিয়েছে। কিন্তু তা সত্ত্বেও দলটি অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। অনেক দিন ধরে ওদের এমন এক কোচ রয়েছে, যে এই পর্যায়ে কীরকম খেলতে হবে সেটা জানে। দ্বিতীয় সারির দল নিয়েও গত বছর কনফেডারেশনস কাপ জেতা থেকেই ওদের দলের গভীরতা কতটা সেটা ভালো বোঝা গেছে।

পর্তুগাল, ফ্রান্স ও বেলজিয়াম হলো অন্যতম শক্তিশালী দল। যেহেতু ক্রিশ্চিয়ানো রোনালদো জীবনের সেরা ফর্মে, তাই পর্তুগালকে কিন্তু আলাদা নজরে দেখতে হবে। পর্তুগালের ডিফেন্সকেও কিন্তু ভুললে চলবে না, মূলত ওদের জন্যই ২০১৬ সালের ইউরোতে সফল ছিল পর্তুগাল। একটা দল, যারা ওই চাপের মধ্যে রোনালদোকে ছাড়াও ফ্রান্সের মতো শক্তিশালী দলকে হারিয়ে দেয়, তাদের তো গুরুত্ব দিতেই হবে।

আইবেরিয়ান ডার্বি দিয়ে স্পেন টুর্নামেন্ট শুরু করবে, এটা ভেবে আমি নিজে বেশ উত্তেজিত। রোনালদো বনাম রামোস, রিয়াল মাদ্রিদের দুই দৈত্যের দ্বৈরথ কেমন হয় সেটা দেখার জন্য মুখিয়ে রয়েছি। যে জিতবে সেই গ্রুপের শীর্ষে থাকবে, কারণ ইরান আর মরক্কো ওদের যথাযথ লড়াই দিতে পারবে না। দুটোই ভালো দল; কিন্তু ইউরোপের দৈত্যদের মোকাবেলা করার ক্ষমতা ওদের রয়েছে বলে আমার মনে হয় না। স্পেনের আসল যাত্রা শুরু হবে গ্রুপ পর্বের পর থেকে। আশা করব, স্পেনকে প্রথম এবং একমাত্র বিশ্বকাপ দেওয়া আন্দ্রে ইনিয়েস্তাকে দলের সবাই যথাযথ সম্মান জানিয়ে বিদায় দিতে পারবে। 


রাউল গঞ্জালেসের বিশেষ কলাম

আরও পড়ুন

কুড়িগ্রামে কিশোর-কিশোরীর লাশ উদ্ধার

কুড়িগ্রামে কিশোর-কিশোরীর লাশ উদ্ধার

কুড়িগ্রাম জেলা শহরের নালিয়ার দোলা নামক স্থানে একটি ডিপ টিউবওয়েলের ...

বিএনপি নেতা সোহেলকে রিমান্ড চেয়ে আদালতে

বিএনপি নেতা সোহেলকে রিমান্ড চেয়ে আদালতে

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেলকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে ...

নাটোরে ট্রেনের ২৬০০ লিটার জ্বালানি তেলসহ আটক ৩

নাটোরে ট্রেনের ২৬০০ লিটার জ্বালানি তেলসহ আটক ৩

নাটোরের লালপুর উপজেলার আজিমনগর রেল স্টেশন এলাকা থেকে ট্রেনের দুই হাজার ৬০০ ...

প্রিন্সেস ডায়ানাসহ ২৩ হাজার মৃতদেহের ময়নাতদন্ত করেছেন তিনি

প্রিন্সেস ডায়ানাসহ ২৩ হাজার মৃতদেহের ময়নাতদন্ত করেছেন তিনি

সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত কিছু দুর্ঘটনায় প্রাণ হারানো ব্যক্তিদের মৃতদেহের ...

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ফরিদ মিয়া ওরফে ফেন্সি ফরিদ ...

টাঙ্গাইলে ড্রাম থেকে যুবকের দ্বিখণ্ডিত লাশ উদ্ধার

টাঙ্গাইলে ড্রাম থেকে যুবকের দ্বিখণ্ডিত লাশ উদ্ধার

টাঙ্গাইলের ঘাটাইলে হেলাল মিয়া (৩০) নামের এক যুবকের দ্বিখণ্ডিত লাশ ...

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-সাদিও মানে-ফিরমিনো বনাম নেইমার-এমবাপ্পে-কাভানি! কিংবা বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক দুই কোচ ...

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের ইনিংসের তখন ২৯ ওভার চলছে। কোন উইকেট না হারিয়ে ...