হ্যান্ড অব কুর্তোয়া

প্রকাশ: ০৮ জুলাই ২০১৮       প্রিন্ট সংস্করণ     

ক্রীড়া প্রতিবেদক

কখনও বাজপাখির মতো ছোঁ মেরে, কখনও রেসলারদের মতো ঘুষি দিয়ে, কখনও আবার কয়েক হাত লাফিয়ে উঠে; পুরোটা সময় গ্লাভস হাতে কী ক্যারিশমাটাই দেখালেন থিবো কুর্তোয়া। নেইমার-কুতিনহোদের মুহুর্মুহু আক্রমণ একে একে নসাৎ করে দিয়েছেন। একটা নয়, দুটিও নয়, এক ম্যাচে নয়টা সেভ। তাতে কুর্তোয়ার জন্য করতালি না দিয়ে পারেন রথী-মহারথীরা! তেমনি ৭৫তম মিনিটে ডগলাস কস্তার ডান পায়ের শট থামানোর পর ধারাভাষ্যকারও যেন কুর্তোয়ার প্রেমে বুঁদ। চিৎকার করে বলে ওঠেন- দিস ইজ হ্যান্ড অব কুর্তোয়া।

ম্যাচের প্রথমার্ধে একচ্ছত্র আধিপত্য কায়েম করা বেলজিয়াম দ্রুতই লিড নেয়। দ্বিতীয়ার্ধে ফেরার অসংখ্য  চেষ্টা করে ব্রাজিল ব্যবধানটা কমাতে পেরেছে মাত্র। কিন্তু লাভের ঘরটা খালিই পড়ে রইল। এর পেছনে যে বেলজিয়াম গোলকিপারের দুর্দান্ত সব সেভ। মিসের তালিকা বাদ দিলে গোলমুখে ২৬টি শট নিয়েছেন তিতের ছাত্ররা। যার মধ্যে দশটি যায় টার্গেট মতো। কিন্তু দারুণ ব্যাপার হলো, দশটির একটি বাদে বাকি কোনোটিই পারেনি কুর্তোয়ার চোখ ফাঁকি দিতে। চলমান বিশ্বকাপে কুর্তোয়া ছাড়া এখন পর্যন্ত আরও দু'জন গোলকিপার পেরেছেন এই সাফল্যে নাম লেখাতে। তারা হলেন মেক্সিকোর গিয়ের্মো ওচোয়া, গ্রুপ পর্বে জার্মানির বিপক্ষে প্রতিপক্ষের নয়টি প্রচেষ্টা আটকে দিয়েছিলেন তিনি। আরেকজন রাশিয়ার ইগর আকিনফিভ, নকআউট পর্বে স্পেনের বিপক্ষে।

অথচ শেষ ষোলোতে জাপানের বিপক্ষে এই কুর্তোয়াকে কেউ চেনেনি। চিনবে কী করে। সে ম্যাচে তিনি যে কয়েকটা ভুল করেছেন। তার খেসারত হিসেবেই দুই গোলে পিছিয়ে পড়েছিল বেলজিয়াম। ওই ম্যাচের পর তাহলে খুব পড়াশোনা করেন কুর্তোয়া। না হলে ব্রাজিলের মতো ফেভারিট টিমের বিপক্ষে তার এমন রূপ কীভাবে হয়। রাতারাতিই যে পাল্টে ফেললেন নিজেকে। অবশ্য গ্রুপ পর্বের ম্যাচগুলোতেও ছিল তার কিছু নৈপুণ্য। এ নিয়ে রাশিয়া বিশ্বকাপে পাঁচটি ম্যাচে বেলজিয়ামের গোলপোস্ট আগলেছেন। যার মধ্যে দুই ম্যাচে খাননি কোনো গোল। বাকি তিন ম্যাচ মিলিয়ে গোল হজম করেছেন পাঁচটি।

বিশ্বকাপের একুশতম আসরে ব্রাজিলের স্বপ্নের পথে কাঁটা হয়ে ছিলেন কুর্তোয়া। কেবল ব্রাজিলই নয়। ক্লাব ক্যারিয়ারেও তিনি এমন বহু দলকে ফিরিয়েছেন শূন্য হাতে। প্রিমিয়ার লীগে ১২৬ ম্যাচে গোলপোস্টের নিচে দাঁড়িয়ে ৪৯ ম্যাচেই কোনো গোল খাননি। লা লীগায় খেলেছেন ১১১টি ম্যাচ। সেখানে ৫৬ ম্যাচে কোনো দলই তার রহস্য উন্মোচন করতে পারেনি। এরপর চ্যাম্পিয়ন্স লীগের মতো তারকাঠাসা মঞ্চেও দেখিয়েছেন নিজের কারুকাজ। ২৮ ম্যাচে মাঠে থাকা কুর্তোয়া খেয়েছেন ৩০ গোল। বিপরীতে দশ ম্যাচে বজায় রাখেন ক্লিনশিট।

দুই গোল খাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্রাজিল যখন জেগে ওঠে, এক গোল শোধও করে দেয়। সেই ব্রাজিল শিবিরকে বেশিদূর যেতে দেননি এই কুর্তোয়া। নিয়মিত বিরতিতে আক্রমণ চালিয়ে ভিনসেন্ট কোম্পানিদের প্রাচীরটা ভেদ করলেও যায়নি বেলজিয়াম গোলরক্ষকের তৈরি থাকা গ্রেটওয়াল ভাঙা। মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে হয়তো কুর্তোয়াকে নিয়ে সাতবার ভাববেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। খুঁজবেন তাকে ভেদ করার সূত্র।

আরও পড়ুন

কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মেই বেঁচে থাকবেন গোলাম সারওয়ার

কর্মের মধ্যে বেঁচে থাকবেন বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার। জীবনের শেষ ...

প্রশান্ত মহাসাগরে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

প্রশান্ত মহাসাগরে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ফিজির কাছে প্রশান্ত মহাসাগরে ৮ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ...

সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ঝিনাইদহে সাইফুল ইসলাম (৩২) নামে এক সেনা সদস্যকে কুপিয়ে হত্যা ...

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

সড়কে ধীরগতি ট্রেনেও বিলম্ব

ঈদ যত ঘনিয়ে আসছে, বাড়িফেরা মানুষের দুর্ভোগ ততই বাড়ছে। এবারের ...

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

নেপথ্যে ইউপিডিএফের ভাঙন

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত পাহাড়ে সংস্কারপন্থি জনসংহতির সঙ্গে ...

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

হাটভরা কোরবানির পশু, ক্রেতার অপেক্ষা

কোরবানি উপলক্ষে আনুষ্ঠানিকভাবে রাজধানীর অস্থায়ী পশুহাটগুলো ভরে উঠতে শুরু করেছে। ...

বহিষ্কৃত নেতাদের ফেরাতে উদ্যোগ বিএনপির

বহিষ্কৃত নেতাদের ফেরাতে উদ্যোগ বিএনপির

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি ও নির্দলীয় ...

শেষের রোমাঞ্চে জয়ে অভিষেক রোনালদোর

শেষের রোমাঞ্চে জয়ে অভিষেক রোনালদোর

দলটা এখন রোনালদোর। তাই বলতে হচ্ছে রোনালদোর জুভেন্টাস ৩-২ গোলের ...