রাশিয়া বিশ্বকাপের সেরা পাঁচ ম্যাচ

প্রকাশ: ১১ জুলাই ২০১৮     আপডেট: ১২ জুলাই ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: পিএ

দেখতে দেখতেই একেবারে শেষ প্রান্তে উপস্থিত বিশ্বকাপ ফুটবল। চারদিন পরেই জানা যাবে কার হাতে উঠছে ফুটবলের সোনালি ট্রফিটা। আপাতত ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ও ফ্রান্সই ব্রাকি রয়েছে সেরা দুইয়ের লড়াইয়ে। বুধবার রাতে সংখ্যাটা তিন থেকে দুইয়ে নেমে আসবে। এবারের বিশ্বকাপে অসাধারণ কিছু খেলা দেখেছে ফুটবল প্রেমীরা। আসুন বিশ্বকাপের সেরা পাঁচটি ম্যাচে চিত্র দেখে নেওয়া যাক।

৫. জার্মানি-সুইডেন

হারলে বিশ্বকাপ থেকেই বিদায়। সুইডেনের বিপক্ষে নামার আগে জার্মানদের সামনে এটাই ছিল সমীকরণ। সুইডিশদের বিপক্ষে জয়টা সহজ হবে না জানা ছিল কারণ এই দলটিই প্লে অফে হারায় শক্তিশালী ইতালিকে। সোচিতে অনুষ্ঠিত এ ম্যাচের ম্যাচের ৩২ মিনিটেই পিছিয়ে পড়ে জার্মানি। পাল্টা আক্রমণ থেকে গোল করে সুইডেনকে এগিয়ে দেন ফরোয়ার্ড ওলা টোইভোনেন। ৪৪ মিনিটে ব্যবধান বাড়ানোর আরো একটি চমৎকার সুযোগ পেয়েছিল সুইডেন, তবে গোল হয়নি। প্রথমার্ধের শেষ সময়ে ম্যানুয়েল নুয়ারের দৃঢ়তায় আবার বেঁচে যায় জার্মানি। দ্বিতীয়ার্ধে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে জার্মানি। ৪৮ মিনিটে মার্কো রিউসের গোলে সমতায়ও ফেরে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। জেরোমে বোয়াটেং দুই হলুদ কার্ডের মাঠ ছাড়লে ৮২ মিনিটে জার্মানি দশজনের দলে পরিণত হয়।তবে ইনজুরি সময়ে অসাধারণ ফ্রি কিক থেকে একটি গোল করে নাটকীয়ভাবে দলকে জিতিয়ে দেন টনি ক্রুস।শেষ সময়ে অবিশ্বাস গোলে জয় আদায় করে বিশ্বকাপে দারুণভাবেই ঘুরে দাঁড়ায় জার্মানি। তবে শেষ রক্ষা হয়নি। শেষ ম্যাচে কোরিয়ার বিপক্ষে হেরে বিদায় নিতেই হয় জার্মানিকে। অপরদিকে মেক্সিকোকে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে ওঠে সুইডেন। 

৪. জাপান-বেলজিয়াম

কেবল এবারের বিশ্বকাপ নয়, বিশ্বের স্মরণকালের সেরা ম্যাচগুলোর মধ্যে এটি একটি। পুরো ম্যাচের সমস্ত নাটকীয়তা লুকিয়ে ছিল শেষ  কয়েক সেকেন্ডে। ২-০ পিছিয়ে পড়ার পর দ্রুত সমতায় ফেরে বেলজিয়াম। খেলার মাত্র ৩০ সেকেন্ড বাকি থাকতেই তৃতীয়বারের মতো জাপানের জাল কাঁপিয়ে তোলে ইউরোপের।অথচ জাপান দ্বিতীয় রাউন্ডে উঠেছিল ভাগ্যের জোরে। সেনেগালের চেয়ে দুটি ফাউল কম করেছিল এশিয়ার দেশটি। ফেযার প্লের কারণে দ্বিতীয় রাউন্ডে ওঠে দলটি। দেখা হয় বেলজিয়ামের সঙ্গে। অবিশ্বাস্যভাবে দুই গোল করে এগিয়ে যায় সামুরাইয়ের দেশ। ৪৮ মিনিটে জাপান হারাগুচির গোলে এগিয়ে যায়। ৫২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তাকাশি ইনুই। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর তিনটি গোল হজম করে জাপান। বেলজিয়ামের ভের্টোগেন ৬৯ মিনিটে প্রথম গোলটি শোধ করেন। এরপর বেলজিয়ামকে সমতায় ফেরান ফেল্লাইনি। খেলা যখন নিশ্চিত অতিরিক্ত সময়ের দিকে গড়াচ্ছে ঠিক তখনই গোল করেন চ্যাডলি। এই গোলেই বিদায় নিশ্চিত হয় জাপানের। কোয়ার্টার ফাইনালে ওঠে বেলজিয়াম। 

৩. ফ্রান্স-আর্জেন্টিনা

বিশ্বের কোটি সমর্থকের মন ভেঙে যায় এই ম্যাচে। ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে ফুটবলের বরপুত লিওনেল মেসির এবারের বিশ্বকাপ সফর শেষ হয়।রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড শুরু হয় ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচ দিয়ে। পুরো ম্যাচে ছিল দারুণ রোমাঞ্চ। ফ্রান্স গোল দিয়ে এগিয়ে গেছে তো আর্জেন্টিনা ফিরেছে সমতায়। আবার এগিয়ে আর্জেন্টিনা তো ফ্রান্স ফিরেছে সমতায়। ৪-২ গোলে ফ্রান্স এগিয়ে যাওয়ার পর ৯৩ মিনিটে আবার আর্জেন্টিনা গোল ব্যবধান কমালে রোমাঞ্চ ফিরে আসে ম্যাচে। কিন্তু শেষ পর্যন্ত ৪-৩ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেয় মেসির আর্জেন্টিনা। ফ্রান্স উঠে যায় শেষ আটে। ম্যাচের ১৩ মিনিটের মাথায় এমবাপ্পেকে ফাউল করেন রোহো। পেনাল্টি থেকে গোল করে ১-০ গোলের লিড নেয় ফ্রান্স। এরপর ৪১ মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শট নিয়ে আর্জেন্টিনাকে সমতায় ফেরান ডি মারিয়া। জমে যায় ম্যাচ। দ্বিতীয়ার্ধের শুরুতেই মার্কাদোর গোলে ২-১ গোলের লিড নেয় আর্জেন্টিনা। বেশিক্ষণ পিছিয়ে থাকেনি ফ্রান্স।ডিফেন্ডার প্যাভার্ডের গোলে সমতায় ফেরে দলটি। ম্যাচের ৬৪ মিনিটে ফ্রান্সের সাজানো আক্রমণে কিছুটা গোলরক্ষকের ভুলে গোল পান এমবাপ্পে। পাল্টা আক্রমণে ৩-২ গোলের লিড নেয় ফ্রান্স। এরপর ৬৮ মিনিটে আবার এমবাপ্পে শো। নিজের দ্বিতীয় গোল এবং আর্জেন্টিনার জালে চতুর্থ গোল দিয়ে দেন পিএসজি তারকা এমবাপ্পে। এরপর ৪-২ গোলে হারের মুখে থাকা আর্জেন্টিনা ম্যাচের ৯৩ মিনিটে আবার রোমাঞ্চ ফেরান। মেসির ক্রস থেকে ভালো একটি হেড করে ব্যবধান ৪-৩ করেন আগুয়েরো। তবে শেষ রক্ষা হয়সি আলবিসেলেস্তাদের। 

২. ব্রাজিল-বেলজিয়াম

এবারের বিশ্বকাপের অন্যতম আপসেট তারকাখচিত ব্রাজিলের বিদায়। কোয়ার্টার ফাইনালে বেলিজিয়ামের বিপক্ষে হেরে যান নেইমার-কুতিনহোরা। কোচ তিতের অধীনে ব্রাজিলের এটি দ্বিতীয় হার। ফেভারিট হয়েই রাশিয়া বিশ্বকাপে এসেছিল ব্রাজিল। তবে বেলজিয়ামে আটকে স্বপ্নভঙ্গ হয় দলটির। ম্যাচের শুরুতেই ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। ডি ব্রুইনের নেওয়া কর্ণার কিকটিতে মাথা ছোয়ান ভিনসেন্ট কোম্পানি। তবে ব্রাজিলের ডিফেন্ডার ফার্নান্দিনহোর মাথায় লেগে বল ব্রাজিলের জালে ঢুকে পড়ে। গোল শোধে মরিয়া ব্রাজিল প্রথমার্ধে আরো একটি গোল হজম করে। ম্যাচের ৩১ মিনিটে সেই ডি  ব্রুইনের দুর্দান্ত শটে ব্যবধান দ্বিগুণ করে বেলজিয়াম। রোমালু লুকাকুর বাড়ানো বলে ডি বক্সের ২০ গজ দূর থেকে  গোল করেন তিনি।গোল শোধে মরিয়া ব্রাজিল প্রথম সফলতা পায় ম্যাচের ৭৬ মিনিটে। পাওলিনহোর বদলি হিসেবে নামা রেনাতো আগুস্তো গোল করেন। এরপর আরো ধ্বংসাত্মক হয়ে ওঠে দলটি। তবে প্রায় ডজনখানেক আক্রমণ করেও বেলজিয়ামের রক্ষণে চিড় ধরাতে পারেনি নেইমাররা। এর ফলে বিদায় ঘন্টা বেজে যায় ব্রাজিলের।

১. স্পেন-পর্তুগাল

আসরের সবচেয়ে জমাট ম্যাচটি হয়েছে প্রথম রাউন্ডের একেবারে শুরুর দিকে। হট ফেভারিট স্পেনের বিপক্ষে নামে ক্রিস্টিয়ানো রোনালদোর পতুর্গাল। দুদলের প্রথম  ম্যাচ ছিল সেটি। এর আগে স্পেনের বিপক্ষে  চার ম্যাচ খেলেন রোনালদো। একবারও লা রোজাদের জালে বল পাঠানে পারেননি তিনি। বিশ্বকাপের প্রথম ম্যাচে স্পেনকে পেয়ে যেন সেই রাগ মিটিয়ে নেন সিআরসেভেন। হ্যাটট্রিক করে একাই স্প্যানিশদের ঠেকিয়ে দেন তিনি। ম্যাচের চতুর্থ মিনিটে লিড পায় পর্তুগাল। ডি বক্সের ভেতরে পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোকে ফাউল করেন ন্যাচো। পেনাল্টি পায় ইউরোর চ্যাম্পিয়নরা। সহজ সুযোগটি হাতছাড়া করেননি সিআর সেভেন। গোল করে শুরুতেই পর্তুগালকে লিড এনে দেন তিনি। এরপর দারুণ গোলে স্পেনকে সমতায় ফেরালেন দিয়াগো কস্তা। মাঝ মাঠ থেকে বল পেয়ে ডি বক্সে একাই বল নিয়ে ছুটেন কস্তা। দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে গোল করেন তিনি। ওটা কেবল ম্যাচের ২৪তম মিনিট। প্রথমার্ধের শেষ বাঁশি বাজার আগে আবার রোনালদো শো। ৪৪তম মিনিটে জোরালো শট নেন তিনি। রোনালদোর গতির কাছে হার মানেন গিয়া। বল জড়িয়ে যায় স্পেনের জালে। দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে আবার সমতা ফেরান কস্তা। এরপর ৫৮ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ন্যাচো। ম্যাচের শেষ সময়ে স্পেন যখন জয়ের আনন্দে বিভোর। ঠিক তখন ফি কিক পায় পতুর্গাল। অসাধারণ এক কিক নিয়ে গোল করেন পর্তুগিজ উইঙ্গার। তবে দুবার এগিয়ে থেকেও ম্যাচটা না জেতার আক্ষেপ থাকবে রোনালদোর।

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ছয় নেতাকর্মীসহ ৬৩ জনকে ...

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

র‌্যাবিসকে বাংলায় জলাতঙ্ক বলা হয়। অর্থাৎ জলে যার আতঙ্ক। এই ...

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

বিমানবন্দর থেকে হোটেলে ফিরতে ফিরতে রাত প্রায় ১১টা। আজ দুবাই ...

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় পাপ্পী দাস (৭) নামে এক শিশু নিহত ...

সরকারকে আলোচনার আলটিমেটাম

সরকারকে আলোচনার আলটিমেটাম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব দলের ...

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...