করুনারত্নের এক শতকে অনেক রেকর্ড

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: এএফপি

ক্রিজে দাঁড়িয়ে কেবল সতীর্থদের যাওয়া আসাই দেখেছেন। ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে একাই লড়াই করে গেছেন দিমুথ করুনারত্নে। শেষ পর্যন্ত তার বীরত্বে দিন শেষে সুবিধাজনক অবস্থানে পৌঁছাতে পেরেছে শ্রীলঙ্কা। লঙ্কান ওপেনারের হার না মানা শতকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গল টেস্টের প্রথম দিনে প্রথম ইনিংসে ২৮৭ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। 

ডেল স্টেইন-কাগিসো রাবাদাদের গোলাসম বলের সামনে বুক চিতিয়ে লড়াই করে গেছেন করুনারত্মে। লঙ্কান পুরো শিবির ফেরাতে পারলেও করুনারত্মেকে ফেরানো সম্ভব হয়নি। ১৫৮ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন এই ওপেনার।   

বৃহস্পতিবার টেস্টের প্রথম দিন দারুণ কয়েকটি রেকর্ড করেছেন করুনারত্নে। টেস্টের আদোপান্ত ব্যাটিং করার নজির খুব বেশি একটা নেই। এর আগে মাত্র তিনজন লঙ্কান ব্যাটসম্যানের এমন রেকর্ড ছিল। ১৯৮৩ সালে প্রথম লঙ্কান হিসেবে এই কীর্তি গড়েছিলেন সিদাথ ওয়েতিমুনি। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মারভান আতাপাত্তু ও রাসেল আরনল্ড এই রেকর্ড গড়েন। আতাপাত্তু প্রথম টেস্টে আর রাসেল আরনল্ড দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আদ্যোপান্ত ব্যাটিং করেন। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে নামার আগে ব্যক্তিগত একটি মাইলফলকের সামনে ছিলেন করুনারত্নে। লঙ্কান ওপেনারের ক্যারিয়ারে এটি ৫০তম টেস্টে। এর আগে দুজন লঙ্কান ব্যাটসম্যান তাদের পঞ্চাশতম টেস্টে সেঞ্চুরির মুখ দেখেছেন। ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে ১৮৮ রান করেন সনত জয়সূরিয়া। এরপর ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে উভয় টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিলকরত্নে দিলশান। 

আজ শ্রীলঙ্কার মোট রানের ৫৫ শতাংশই এসেছে করুনারত্নের ব্যাট থেকে। লঙ্কান ইতিহাসে এক ইনিংসে সবোর্চ্চ শতাংশ রানের দিক থেকে অষ্টম স্থানে রয়েছেন তিনি। ১৯৯০ সালে ভারতের বিপক্ষে এক ইনিংসে সবোর্চ্চ শতাংশ (৬৩.৪%) রান করেছিলেন আশাঙ্কা গুরুসিংহে। লঙ্কানদের ৮২ রানের মধ্যে ৫২ রানই করেছিলেন তিনি। 

বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়ায় প্রথম টেস্টে লঙ্কান একাদশে নেই অধিনায়ক দিনেশ চান্দিমাল। তার বদলে লঙ্কানদের নেতৃত্ব দিচ্ছেন সুরাঙ্গা লাকমল। টস জিতে ব্যাটিং বেছে নিতে ভুল করেননি তিনি। প্রথম ১০ ওভারে ৪৪ রান তুলে নেন করুনারত্নে ও দানুশকা গুনাথিলাকা। কাগিসো রাবাদার বলে ফিরে যাওয়ার আগে গুনাথিলাকা করেন ২৬ রান। এরপর ধনঞ্জয় ডি সিলভাকে ফেরান তাবরেজ শামসি।

মধাহৃভোজে যাওয়ার সময় শ্রীলঙ্কার স্কোর ছিল ২ উইকেটে ৯৩ রান। লাঞ্চের পর দ্রুত উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলা ম্যাথিউস রোশান সিলভা দ্রুত ফিরে যান। দিকভেল্লাকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেছিলেন করুনারত্নে। দিকভেল্লা ১৮ রান করে ফেরার পর আবার বিপদে পড়ে লঙ্কানরা। একটা সময় ১৭৬ রানেই ৮ উইকেট হারিয়ে বসে স্বাগতিক দল। 

শেষ দুই ব্যাটসম্যানকে নিয়ে ১১১ রান যোগ করেন দিমুথ করুনারত্নে। নবম উইকেটে জুটিতে অধিনায়ক লাকমলকে নিয়ে যোগ করেন ৪৮ রান আর শেষ জুটিতে সান্দাকানকে নিয়ে তোলেন আরো ৬৩ রান! ১৩ চার ও এক ছয়ে ২২২ বলে ১৫৮ রানে অপরাজিত ছিলেন করুনারত্নে। দিন শেষে ভালো অবস্থানে নেই দক্ষিণ আফ্রিকাও। ৪ রান করতেই এইডেন মার্করামকে হারিয়ে ফেলেছে সফরকারীরা। 

আরও পড়ুন

Best Electronics
ময়মনসিংহ ও কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ময়মনসিংহ ও কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

সারা দেশে চলমান মাদকবিরোধী অভিযানে ময়মনসিংহ ও কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ...

বিএনপি-জামায়াত 'পাতানো খেলা'

বিএনপি-জামায়াত 'পাতানো খেলা'

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মেয়র পদে প্রার্থিতার সিদ্ধান্তে এখনও ...

সর্বত্রই নৌকা, ধানের শীষের দেখা নেই

সর্বত্রই নৌকা, ধানের শীষের দেখা নেই

ভোরে ট্রেন থেকে নেমে রাজশাহীর পরিপাটি স্টেশন চত্বরে পা রেখেই ...

কাউন্সিলর পদেও 'দলীয় প্রতীক'

কাউন্সিলর পদেও 'দলীয় প্রতীক'

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের মাঠে ক্রমে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। সময় ...

বিশ্বকাপের সেরা পাঁচ গোল

বিশ্বকাপের সেরা পাঁচ গোল

গোলের খেলা ফুটবল। গোল না হলে কেমন যেন পানসে মনে ...

ক্রোয়েশিয়ার কান্না বৃষ্টি হয়ে নামল

ক্রোয়েশিয়ার কান্না বৃষ্টি হয়ে নামল

‘আমরা কাঁদছি কোথায়। এ তো কেবল বৃষ্টির ঝটকা।’ ম্যাচ শেষে ...

বিশ্বকাপের সেরা উদীয়মান এমবাপ্পে

বিশ্বকাপের সেরা উদীয়মান এমবাপ্পে

এমবাপ্পেকে উদীয়মান তারকা বলা হয়তো ঠিক হবে না। বিশ্বকাপের আগেই ...

বিশ্বকাপের সেরা ফুটবলার মডরিচ

বিশ্বকাপের সেরা ফুটবলার মডরিচ

ক্রোয়েশিয়াকে বিশ্বকাপ ফাইনালে তোলার বড় অবদার লুকা মডরিচের। ফাইনালেও ক্রোয়েশিয়া ...